বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

তালিবানি আগ্রাসনে পাক মদত! ইসলামাবাদকে একঘরে করার দাবি মার্কিন সাংসদের

Afghanisthan Crisis: তালিবানের অন্তর্বর্তী সরকারে জায়গা পেয়েছে একাধিক ইউএন তালিকাভুক্ত জঙ্গিনেতা। আর এতেই সিঁদুরে মেঘ ডেকে নয়া দিল্লির পাশে থাকার বার্তা দিয়েছে ইউএস-রাশিয়া।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

Afghanisthan Crisis: গায়ের পঞ্জশির দখলে পাকিস্তানের সাহায্য পেয়েছে তালিবান। এই অভিযোগ তুলে ইসলামাবাদের বিরুদ্ধে বিধিনিষেধ চাপানোর দাবি তুললেন মার্কিন সাংসদ। অ্যাডাম কিনজিংগারের ট্যুইট উদ্ধৃত করে এই খবর জানিয়েছে ফক্স নিউজ। জানা গিয়েছে, পাক ড্রোন হামলা থেকে সামরিক সাহায্য, সবেতেই ইসলামাবাদের সাহায্য পেয়েছে তালিবানরা। এদিকে অন্তর্বর্তী সরকার গঠনের ৪৮ ঘণ্টার মধ্যে দেশব্যাপী একাধিক বিধিনিষেধ চাপিয়েছে তালিবান। যার মধ্যে অন্যতম অবৈধ জমায়েত বিশেষ করে প্রতিবাদ সভা। এবং মহিলাদের ক্রীড়ায় যোগদান। মহিলা ক্রিকেটে অংশগ্রহণ করতে পারবে না আফগান দল। এমনটাই অন্তর্বর্তী সরকারের তরফে জানানো হয়েছে।  

এদিকে, তালিবানের অন্তর্বর্তী সরকারে জায়গা পেয়েছে একাধিক ইউএন তালিকাভুক্ত জঙ্গিনেতা। আর এতেই সিঁদুরে মেঘ ডেকে নয়া দিল্লির পাশে থাকার বার্তা দিয়েছে ইউএস-রাশিয়া। বুধবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করেন সিআইএ প্রধান  উইলিয়াম বার্নস। তারপরেই প্রথমে ডোভাল এবং পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন রুশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভ।

সন্ত্রাসবাদ দমনের বার্তা দিতেই ইউএস এবং রুশ গোয়েন্দাবাহিনীর এই দুই প্রধান আমলার নয়া দিল্লি সফর। এমনটাই সাউথ ব্লক সূত্রে খবর।  এদিকে, কাবুলে তালিবানের বিরুদ্ধে আফগান মহিলাদের প্রতিবাদ কর্মসূচির খবর করার অপরাধে দুই সাংবাদিকের উপর পাশবিক নির্যাতনের অভিযোগ উঠল। দুই আফগান সাংবাদিকের শরীরে মারের চিহ্ন দেখলে শিউরে উঠতে হয়। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অভিযোগ, মঙ্গলবার তাঁদের তালিবান যোদ্ধারা বেধড়ক মারধর করেছে। জানিয়েছে মানবাধিকার সংগঠন।

তাকি দারয়াবি এবং নেমাত নাকদি নামে দুই সাংবাদিক কাবুল স্থিত এতিলাত-এ-রোজ নামে সংবাদমাধ্যমে কাজ করেন। মঙ্গলবার তাঁদের আটক করে মারধর করা হয় বলে অভিযোগ। কাবুলে মহিলাদের বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন তাঁরা। ওই সংবাদমাধ্যমের দাবি, তালিবান যোদ্ধারা দুজন সাংবাদিককে কাবুলের একটি পুলিশ স্টেশনে তুলে নিয়ে যায়। তারপর মোটা তার দিয়ে তাঁদের পেটানো হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban got back up from pakistan during panjshir aggression alleges us congressman world

Next Story
মহিলাদের বিক্ষোভের খবর করার ‘অপরাধ’, দুই সাংবাদিকের উপর পাশবিক নির্যাতন তালিবানেরIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com