বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

প্রতিরোধ বাহিনীর দখলে থাকা তিন জেলা তালিবানী কব্জায়! আফগান পরিস্থিতি বুঝতে জি-৭ বৈঠক

Afghanisthan Update: ৩১ অগাস্ট পর্যন্ত ওয়াশিংটনকে সময় বেঁধে দিল তালিবানরা। এই সময়ের মধ্যে আফগানিস্তানে থাকা সব মার্কিন নাগরিকদের উদ্ধার করতে হবে।

আফগানিস্তানের পতাকা

Afghanisthan Update: এক সপ্তাহের রক্তক্ষয়ী যুদ্ধের পর প্রতিরোধ বাহিনীর দখলে থাকা তিন জেলা কব্জায় নিল তালিবান। আফজ্ঞানিস্তান দখলের পর উত্তর আফগানিস্তানের প্রতিরোধের মুখে পড়েছে তালিবান বাহিনী। তারপর থেকেই তালিবান-বিরোধীদের সঙ্গে চলেছে যুদ্ধ।  সেই যুদ্ধে জয়ের পরেই বাঘলান প্রদেশের বানো, দেহ সালেহ আর পুলে হিসার কব্জায় নিয়েছে তালিবানরা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এমনটাই খবর।

এদিকে, ৩১ অগাস্ট পর্যন্ত ওয়াশিংটনকে সময় বেঁধে দিল তালিবানরা। এই সময়ের মধ্যে আফগানিস্তানে থাকা সব মার্কিন নাগরিকদের উদ্ধার করতে হবে। নয়তো এরপর আকাশসীমা বন্ধ করে দেওয়া হবে। তারপর শত অনুরোধেও নাগরিক উদ্ধার করতে পারবে না বাইডেন সরকার। এই সময়ের মধ্যেই আমার ব্রিটিশ নাগরিকদের নিরাপদে দেশে ফেরাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। মার্কিন এবং ন্যাটো বাহিনীর সঙ্গে সমন্বয় গড়ে আফগানিস্তানে আটকে থাকা ব্রিটিশ নাগরিক এবং কর্মরতদের দেশে ফেরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি পরিস্থিতি পর্যালোচনায় তড়িঘড়ি জি-৭ বৈঠকের ডাক দেওয়া হয়েছে। সেই বৈঠকেই আফগানিস্তানে তালিবানি শাসন নিয়ে গুরত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে পশ্চিমী দেশগুলো। এদিকে, ধ্বস্ত আফগানিস্তান। সেদেশ ছাড়ার হিড়িক জারি। পাঞ্জশিরে প্রতিরোধের মুখে পড়লেও আফগানিস্তানের বাকি অংশে তালিবানরাজ অব্যাহত। এই অবস্থায় তালিবানদের কোনও মতেই তিনি বিশ্বাস করেন না বলেও হোয়াইট হাউসে দাঁড়িয়ে ফের স্পষ্ট করলেন মার্কিন রাষ্ট্রপতি। একই সঙ্গে অবশ্য শর্ত সাপেক্ষে আফগানিস্তান পুনর্গঠনের কাজে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে জো বাইডেন।

রবিবার ওয়াশিংটনে আফগানিস্তান প্রসঙ্গে সাংবাদিকদের বাইডেন বলেন, “তালিবরা কী আফগানদের আস্থা জয় করে সেদেশের উন্নতিতে সচেষ্ট হবে? এই মৌলিক সিদ্ধান্ত তাদের নিতেই হবে। গত শত বছরে এমন নজির নেই। যদি তালিবানদের পক্ষে এটা সম্ভব হয় তবে আমেরিকা সেদেশের পুনর্গঠনে আর্থিক, বাণিজ্যিক সহ সবধরণের বাড়তি সহায়তায় রাজি।”

তাহলে কী তালিবদের বিশ্বাস করতে শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট? জবাবে জো বাইডেন বলেছেন, “আমি কাউকে বিশ্বাস করি না। আম্ বিশ্বাস করি এমন মানুষের সংখ্যা নেহাতই কম।

আগামী কয়েক দিনের মধ্যেই আফগানিস্তানে সরকার গড়র ঘোষণা করেছে তালিবান। সেই সরকারকে স্বীকৃতি দিকে রাজি নয় ব্রিটেন সহ বিশ্বের নানা দেশ। যদিও স্বীকৃতি মেলার পথ খুঁজছে তালিবানরা। এই পরিস্থিতে যাতে বিশ্বের অন্য সব রাষ্ট্রের বিরূপ ধারণা তাদের ঘিরে তৈরি না হয় উজ্জ্বল ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া তালিবানরা। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban reclaims three districts from local militia after week long battle world

Next Story
কাবুল বিমানবন্দরের কাছে শিশু-মহিলা-সহ আটকে ২৬০ শিখ! উদ্ধারের আর্জি মার্কিন সংস্থার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com