বড় খবর

কান্দাহার এয়ারপোর্টে পরপর রকেট বর্ষণ তালিবানদের, সংঘর্ষ বাড়ছে আফগানিস্তানে

Taliban rockets hit Kandahar airport: কান্দাহার বিমানবন্দর দখল করতে পারলে সংলগ্ন পাঁচটি প্রদেশে ওরা নিয়ন্ত্রণ করতে পারবে।

আফগানিস্তানের পতাকা

সংঘর্ষ থামছেই না তালিবান জঙ্গি ও আফগান সেনার মধ্যে। শনিবার ভোর রাতে কান্দাহার বিমানবন্দর লক্ষ্য করে তিনটি রকেট হামলা করে তালিবানিরা। রবিবার সেই দাবি করেছে তালিবান জঙ্গিরা। তাদের বক্তব্য, আফগান সেনার এয়ার স্ট্রাইকের জবাব দিতেই এই প্রত্যাঘাত। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, “বিদেশি শত্রুরা কান্দাহার বিমানবন্দর থেকে আমাদের উপর এয়ার স্ট্রাইক করছে, তাই সেখানে হামলা করা হয়েছে।”

আফগান সরকার জানিয়েছে, বিমানবন্দরে রকেট হানার জেরে সমস্ত বিমান পরিষেবা বন্ধ রাখা হয়েছে। রানওয়ে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হতাহতের কোনও খবর নেই। আধিকারিকদের মতে, তালিবানরা কান্দাহারকে তাদের রণকৌশলের অংশ হিসাবে দেখছে। কান্দাহার বিমানবন্দর দখল করতে পারলে সংলগ্ন পাঁচটি প্রদেশে ওরা নিয়ন্ত্রণ করতে পারবে।

তালিবান-আফগান সেনার মধ্যে সংঘর্ষের জেরে কান্দাহার এবং প্রতিবেশী হেলমন্দ প্রদেশে সাধারণ মানুষ বিপর্যস্ত। পশ্চিম দিকে তালিবান কম্যান্ডাররা ধীরে ধীরে হেরাত শহরের একাধিক বহুতল খালি করে দিয়ে কবজা করে নিচ্ছে। বাসিন্দাদের খেদিয়ে দিয়ে এলাকার দখল নিচ্ছে।

আরও পড়ুন তালিবানদের জবাব দিতে আফগানিস্তানে একের পর এক এয়ারস্ট্রাইক আমেরিকার

জানা গিয়েছে, মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা শুরু করতেই তালিবানরা সক্রিয় হয়েছে। আফগানিস্তান দখলের চেষ্টা করছে তারা। ইসলামিক মৌলবাদী জঙ্গি গোষ্ঠী কয়েক দিন আগে দাবি করে, আফগানিস্তানের অর্ধেক তারা দখল করে নিয়েছে। ইরান-পাকিস্তান সীমান্ত লাগোয়া অঞ্চলও নাকি তাদের দখলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban rockets hit kandahar airport clashes intensify in afghanistan

Next Story
চিনে ফের সংক্রমণের বাড়বাড়ন্ত, ভয় ধরাচ্ছে ডেল্টার ছোবলWHO, Coronavirus, China
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com