বড় খবর

তালিবানদের ‘কব্জায়’ পাঞ্জশির, ‘ভুয়ো’ খবর- দাবি প্রতিরোধ বাহিনীর

বিজয় উদযাপনে শুক্রবার গোটা রাতজুড়ে কাবুলের আকাশে আতসবাজির রোশনাই ও বাজির শব্দ শোনা যায়।

আফগানিস্তানের পতাকা

কাঁটা হয়ে বিঁধছিল পাঞ্জশির। শেষ পর্যন্ত সেটাও নিজেদের দখলে নিতে পেরেছে তালিবানরা। সংবাদ সংস্থারর কাছে নিজেদের সাফল্যের এই দাবি করেছে তালিবান। গোটা আফগানিস্তান কব্জায় এলেও একমাত্র আহমেদ মাসুদের বাহিনীর সামনেই বারে বারে আটকে গিয়েছিল তালিবানরা। গত ৩১ অগস্ট মার্কিন বাহিনীর কাবুল ছাড়া পর থেকেই পাঞ্জশির দখলে মরিয়া হয়ে ওঠে তালিবান বাহিনী। গত কয়েকদিন ধরেই পাঞ্জশির সীমান্তে প্রতিরোধকারী বাবিনীর সঙ্গে তালিবান যোদ্ধাদের প্রবল সংঘর্ষ চলছে। উভয়পক্ষের প্রায় শতাধিক মৃত্যু হয়েছে। তার মাঝেই পাঞ্চশির দখলের দাবি করল তালিবানরা।

শনিবার সংবাদ সংস্থা রয়টার্সকে তালিবানরা জানিয়েছে যে, “সর্বশক্তিমান আল্লাহ-র আশীর্বাদে বর্তমানে গোটা আফগানিস্তানের দখল এখন আমাদের হাতে। বাধা সৃষ্টিকারীরা হেটে গিয়েছে। পাঞ্জশির এখন সম্পূর্ণ তালিবানদের দখলে।”

এরপরই শুক্রবার গোটা রাতজুড়ে কাবুলের আকাশে আতসবাজির রোশনাই ও বাজির শব্দ শোনা যায়।

সংঘর্ষের মাঝেই পাঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর পতন নিশ্চিত জেনে পালিয়েছেন আহমেদ মাসুদ। এই খবর রটে যায়। তবে, এর কিছু পরেই টুইটবার্তা তাঁর পালানো ও তালিবানদের পাঞ্জশির দখলের খবর ‘মিথ্যা’ বলে দাবি করেন প্রয়াত আহমেদ শাহ মাসুদের পুত্র তথা প্রতিরোধ বাহিনীর প্রধান আহমেদ মাসুদ। টুইটে তিনি লেখেছেন, “পাকিস্তানি গণমাধ্যমে তালিবানদের পাঞ্জশির বিজয়ের খবর ছড়িয়ে পড়ছে। এটি মিথ্যা”

প্রাক্তন আফগান ভাই প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ ও তালিবান বিরোধী হিসাবে পরিচিত প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা বিবিসি-কে ভিডিও বার্তায় জানিয়েছেন, “এতে কোনো সন্দেহ নেই যে আমরা একটি কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছি। আমরা তালিবানদের আক্রমণের সম্মুখীন। তবে হাল ছাড়ছি না। মাঠে রয়েছি, প্রতিরোধ চালি যাচ্ছি।”

আরও পড়ুন- জেল মুক্ত তালিবানদের হুমকি, প্রাণভয়ে আফগান মহিলা বিচারকরা, দেশ ছাড়ার মরিয়া চেষ্টা

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban stake claim over panjshir valley rebels deny

Next Story
জেল মুক্ত তালিবানদের হুমকি, প্রাণভয়ে আফগান মহিলা বিচারকরা, দেশ ছাড়ার মরিয়া চেষ্টা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com