বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ভারতের সঙ্গে সম্পর্ক মসৃণ রাখতে আগ্রহী তালিবান

কাবুল দখলের পর এই প্রথম ভারত সম্পর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করল তালিবান।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

‘এই উপমহাদেশের জন্য ভারত খুবই গুরুত্বপূর্ণ’, দোহায় সম্প্রতি এমনই মন্তব্য করেন তালিবানের ডেপুটি হেড শের মহম্মদ আব্বাস স্তানেকজাই। এমনকী ভারতের সঙ্গে তালিবান নেতৃত্ব সব সম্পর্ক বজায় রাখতে চায় বলে জানিয়েছেন ওই ব্যক্তি। আফগানিস্তানের সাংস্কৃতিক, অর্থনৈতিক, রাজনৈতিক পরিস্থিতি অব্যাহত রাখতে আগের মতোই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখতে চায় তালিবান, এমনই জানিয়েছেন তালিবানের অন্যতম এই শীর্ষ নেতা। শনিবার আফগানিস্তানের মিল্লি টেলিভিশিন-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দোহায় তালিবান কার্যালয় থেকে ডেপুটি হেড শের মহম্মদ আব্বাসের একটি ভিডিও প্রকাশ করা হয়। ৪৬ মিনিটের ওই ভিডিওবার্তা পশতু ভাষায় পড়েছিলেন শের মহম্মদ।

বিশেষজ্ঞ মহল বলছে, উপ মহাদেশের সাম্প্রতিক পরিস্থিতির নিরিখে ভারত সম্পর্কে তালিবানের এই ধারণা ইঙ্গিতবাহী। ভারতের সঙ্গে অতীতে আফগানিস্তান সরকারের যে সু-সম্পর্ক ছিল, বরাবর তাকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়েই দেখেছে পাকিস্তান। ১৫ আগস্ট তালিবান কাবুলের ক্ষমতা দখলের পর ভারত সম্পর্কে তাদের এক সিনিয়র নেতার এটাই প্রথম পেশ করা বক্তব্য। বর্তমানে তালিবানের অন্যতম এই শীর্ষ নেতা একসময় ভারতের দেহরাদুনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে এসেছিলেন। ১৯৮০ সালে আফগান সেনা ক্যাডেটদের প্রশিক্ষণের অংশ হিসেবে স্তানেকজাইয়ের ভারতে আসা। ১৯৯৬ সালে তালিবান প্রথম কাবুল দখল করার পর সেই সরকারের মন্ত্রীও হয়েছিলেন এই শের মহম্মদ স্তানেকজাই।

আরও পড়ুন- বাংলা সাহিত্য জগতে ইন্দ্রপতন, প্রয়াত বুদ্ধদেব গুহ

তালিবানের দখলে গোটা আফগানিস্তান। এই মুহূর্তে ভারত আফগানিস্তান থেকে গোটা দূতাবাস খালি করে দিয়েছে। ভারতীয় নাগরিকদের প্রতিদিন উদ্ধার করা চলছে আফগানিস্তান থেকে। এই আবহে তালিবানের এই শীর্ষ নেতার ভারত সম্পর্কে এই অবস্থান যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করছে কূটনৈতিক মহল। তালিবান কাবুল দখল করার পর ভারত সম্পর্কে এটাই তাদের প্রথম বক্তব্য। তবে আফগানিস্তান নিয়ে এখন যথেষ্ট ধীরে চলো নীতি নিয়েছে ভারত। সেদেশের বর্তমান পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে ভারত। তালিবান কীভাবে আফগানিস্তানকে চালনা করতে চায় এখন সেদিকেই তাকিয়ে দিল্লি। একইসঙ্গে আফগানিস্তানে যারা ভারতের নানা প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন তাঁদের সঙ্গেও তালিবান কী আচরণ করছে সেদিকেও লক্ষ্য রাখছে ভারত।

উপমহাদেশের ক্ষেত্রে ভারতের অবস্থানকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মন্তব্যের পাশাপাশি ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কও চালিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন ওই তালিবান নেতা। পাকিস্তানের মাধ্যমে ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক চালিয়ে নিয়ে যাওয়ার পক্ষে সওয়াল করেছেন ওই তালিবান নেতা। এরই পাশাপাশি ভারতের সঙ্গে আকাশপথেও বাণিজ্যিক সম্পর্ক মসৃণ রাখার পক্ষে সওয়াল করেছেন তালিবান ডেপুটি হেড।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban wants to maintain ties with india

Next Story
আত্মঘাতী জঙ্গি-সহ গাড়িতে মার্কিন ড্রোন হামলা! প্রতিহত বড় বিস্ফোরণ, দাবি পেন্টাগনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com