প্যারিসে শিক্ষকের শিরচ্ছেদ, ‘ইসলামিক জঙ্গি হামলা’ বলে দাবি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর

চলতি সপ্তাহে এই নিয়ে দুবার জঙ্গি হামলার ঘটনা ঘটল। পুলিশ জানিয়েছে এই ঘটনার সন্দেহভাজন হত্যাকারীকে গুলি করে মারা হয়েছে।

By: Paris  Updated: October 17, 2020, 01:59:54 PM

শিক্ষককে শিরচ্ছেদ করে হত্যা করা হল ফ্রান্সের রাজধানী প্যারিসে। চলতি সপ্তাহে এই নিয়ে দুবার জঙ্গি হামলার ঘটনা ঘটল। পুলিশ জানিয়েছে এই ঘটনার সন্দেহভাজন হত্যাকারীকে গুলি করে মারা হয়েছে। সিক্ষকের বিরুদ্ধে শ্রেণিকক্ষে মহানবী হজরত মহম্মদ-এর এর ব্যঙ্গ চিত্র দেখানোর অভিযোগেই এই হত্যা কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

ভয়ঙ্কর এই ঘটনার পর স্কুলটি পরির্দশন করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই ঘটনাকে ‘ইসলামিক জঙ্গি হামলা’ বলে উল্লেখ করেছেন তিনি। মৌলবাদের বিরুদ্ধে দেশবাসীকে জোটবন্ধ হওয়ার আর্জি জানিয়েছেন প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ বলেছেন, ‘আমাদের এক দেশবাসীকে আজ হত্যা করা হয়েছিল কারণ তিনি মত প্রকাশের স্বাধীনতা, বিশ্বাস বা বিশ্বাস না করার স্বাধীনতা সম্পর্কে পড়ুয়াদের আলোকিত করছিলেন।’

পুলিশের থেকে পাওয়া তথ্য অনুসারে, শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ স্কুলের বাইরে শিক্ষকের শিরচ্ছেদ করা হয়। ঘটনাস্থলে পৌঁছে সন্দেহভাজন হত্যাকারীকে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। কিন্তু সে পালানোর চেষ্টা করায় তাকে পুলিশ গুলি করতে বাধ্য হয়। শেষ পর্যন্ত তাঁর মৃত্যু হয়েছে। ৪৭ বছর বয়সী নিহত শিক্ষক ভূগোলের অধ্যাপক ছিলেন। ফ্রেঞ্চ শিক্ষা ব্যবস্থায় ভূগোলের মধ্যেই ‘নৈতিক ও নাগরিক শিক্ষা’ পাঠ অন্তর্গত। কয়েকদিন আগে ক্লাসে বাক স্বাধীনতা বিষয় নিয়ে পড়ানোর সময় বিতর্কিত ম্যাগাজিন শার্লি এবদোর উদাহরণ দিয়েছিলেন ওই শিক্ষক।

ওই ঘটনার পর একপড়ুয়ার পরিবারের তরফে ভূগোলের শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছিল। শিক্ষককের হত্যাকারীর সঙ্গে পড়ুয়ার পরিবারেরকোনও যোগ রয়েছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

পুলিশ জানিয়েছে এই খুনের সঙ্গে জড়িত সন্দেহে এক নাবালক সহ চার জনকে আটক করা হয়েছে। কেন খুন করা হল তা খতিয়ে দেখতে শুরু হয়েছে তদন্ত।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Teacher beheaded in paris preasident macron calls it islamist terrorist attack

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X