scorecardresearch

বড় খবর

টেক্সাসে ইহুদি উপাসনালয়ে হামলা, ১০ ঘণ্টা পর উদ্ধার পণবন্দিরা, খতম বন্দুকবাজ

Texas synagogue attack: এফবিআইয়ের উদ্ধারকারী দল সিনাগগের ভিতরে ঢুকে অপহরণকারীকে নিকেশ করে।

Texas synagogue Attack
টেক্সাসের ইহুদি উপসনালয়ে পণবন্দি করার ঘটনায় পুলিশের গুলিতে নিহত দুষ্কৃতী।

টেক্সাসের ইহুদি উপসনালয়ে পণবন্দি করার ঘটনায় পুলিশের গুলিতে নিহত দুষ্কৃতী। আমেরিকায় বন্দি পাক সন্ত্রাসবাদীদের মুক্তি চেয়ে ইহুদি উপসনালয়ের কয়েকজনকে পণবন্দি করে রেখেছিল অপহরণকারী। দীর্ঘ টানাপোড়েনের পর মার্কিন গোয়েন্দা বিভাগ এফবিআইয়ের উদ্ধারকারী দল সিনাগগের ভিতরে ঢুকে অপহরণকারীকে নিকেশ করে। পণবন্দিরা সবাই সুরক্ষিত আছেন। তাঁরা অক্ষত অবস্থায় বাইরে বেড়িয়ে আসেন।

টেক্সাসের স্থানীয় সময় শনিবার রাতে সিনাগগ বা ইহুদি উপাসনালয়ে ঢুকে পড়ে বন্দুকবাজ দুষ্কৃতী। প্রার্থনার সময় হামলা করে সে। তার পর কয়েকদনকে পণবন্দি করে ফেলে সে। দীর্ঘ ১০ ঘণ্টা ধরে সিনাগগে আটকে ছিলেন পণবন্দিরা। প্রথম চারজনকে পণবন্দি করে বন্দকবাজ। ভোররাতে একজনকে উদ্ধার করতে পারে পুলিশ। কিন্তু তখনও ভিতরে অনেকে পণবন্দি ছিলেন। কতজন তা নিয়ে ধন্দে ছিল পুলিশ। উপাসনালয়ের রাব্বি-সহ তিন জন আটকে ছিলেন।

জানা গিয়েছে, ডালাস থেকে ৪০ কিমি দূরে অবস্থিত এই সিনাগগে দুষ্কৃতীরা হামলা করেছে খবর পায় পুলিশ। এরপর এলাকা ঘিরে ফেলা হয়। কেন সবাইকে পণবন্দি করা হয়েছে তা মাইকের সাহায্যে জানতে চায় পুলিশ। এরপর জানা যায়, আমেরিকার জেলে বন্দি আফিয়া সিদ্দিকির ভাই ওই দুষ্কৃতী। সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত আফিয়া পাকিস্তানের বিজ্ঞানী। ২০১০ সালে আফগানিস্তানে এক মার্কিন আধিকারিককে খুনের চেষ্টার অভিযোগে তাঁকে ৮৬ বছরের কারাদণ্ড দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত। আফিয়া বর্তমানে টেক্সাসের একটি জেলে বন্দি।

আরও পড়ুন সমুদ্রগর্ভে ঘুম ভেঙেছে ‘দৈত্য’র, সুনামি সতর্কতা জারি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে

কিন্তু পরে আফিয়ার আইনজীবী মারওয়া এলবিয়ালি সংবাদসংস্থা সিএনএন-কে জানিয়েছেন, দুষ্কৃতী মোটেও আফিয়ার ভাই নয়। বরং তিনি পণবন্দি করার ঘটনায় তীব্র নিন্দা করেন। এবং জানান, দুষ্কৃতীর কৃতকর্মকে জঘণ্য অপরাধ বলে অভিহিত করেছে আফিয়ার পরিবার। এদিক, ইহুদি উপসনালয়ে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইজরায়েল। ইজরায়েলি দূতাবাস মার্কিন প্রশাসনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Texas synagogue attack fbi storms building to release hostages gunman dead