scorecardresearch

বড় খবর

কাবুলের স্কুলে পর পর বিস্ফোরণ, নিহত কমপক্ষে ৭ শিশু সহ বহু

এখনও পর্যন্ত এই হামলার দায়ে কোনও সংগঠন বা ব্যক্তি স্বীকার করেনি।

Three blasts hit Kabul high school updates
ফাইল চিত্র

আবারও বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল। মঙ্গলবার পশ্চিম কাবুলের আবদুল রহিম শহিদ হাইস্কুলে পর-পর তিনটি বিস্ফোরণ হয়েছে। এখনও পর্যন্ত এই বিস্ফোরণে বেশ কয়েকজন শিশু সহ বহু মানুষ নিহত হয়েছেন। এই সংখ্যা ক্রমেই বাড়তে পারে বলে আশঙ্কা। আফগান নিরাপত্তা ও স্বাস্থ্য আধিকারিকদের সূত্রে পাওয়া খবরে এমনটাই জানা গিয়েছে।

যে অঞ্চলে বিস্ফোরণগুলি ঘটেছে তার আশেপাশে বহু শিয়া, হাজারা সম্প্রদায়ের মানুষের বসবাস। মুসলমান হলেও শিয়ারা আফগানিস্তানে জাতিগতভাবে সংখ্যালঘু। সেদেশে প্রায়শই ইসলামিক স্টেট সহ সুন্নি জঙ্গি গোষ্ঠী, শিয়াদের হামলার নিশানা করা থাকে।

কাবুলের কমান্ডারের মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, ‘তিনটি বিস্ফোরণ ঘটেছে। একটি উচ্চ বিদ্যালয়ে এই বিস্ফোরণগুলি হয়েছে। এতে বেশ কয়েকজন শিয়ার মৃত্যু হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের নার্সিং বিভাগের প্রধান জানিয়েছেন যে, পর-পর তিনটি বিস্ফোরণে অন্তত চারজন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে এই হামলার দায়ে কোনও সংগঠন বা ব্যক্তি স্বীকার করেনি। তবে আত্মঘাতী জঙ্গিরাই এই বিস্ফোরণ ঘটায় বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।আফগানিস্তানে শীতে হিংসার ঘটনা কমেছিল এবং গত বছর বিদেশি বাহিনী সেদেশ থেকে যাওয়ার পর এই প্রথম এত বড় আকারের নাশকতা ঘটল।

তালিবানদের দাবি, গত অগাস্টে তাদের আফগানিস্তান দখলের পর থেকে সেদিশটি সুরক্ষিতই রয়েছে। তবে আন্তর্জাতিক নানা স্তরে এবং বিশ্লেষকদের কথায়, সেদেশে সন্ত্রাসবাদ ফের পুনরুত্থানের ঝুঁকি রয়ে গিয়েছে এবং ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী ইতিমধ্যেই বেশ কয়েকটি বড় হামলার দাবি করেছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Three blasts hit kabul high school updates