বড় খবর

ভারতের জন্য ‘খুব চিন্তা’ করেন ট্রাম্প পরিবার

ডোনাল্ড কন্যা ইভাঙ্কা এবং পুত্র জুনিয়র ট্রাম্প এবং তিনি ভারতের কথা খুব ভাবেন শুক্রবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভারত-আমেরিকার কূটনৈতিক কিংবা রাজনৈতিক সম্পর্ক যাই হোক না কেন, ডোনাল্ড কন্যা ইভাঙ্কা এবং পুত্র জুনিয়র ট্রাম্প এবং তিনি ভারতের কথা খুব ভাবেন শুক্রবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

* হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, “আমি ভারত এবং আমি যুবসমাজকে খুব পছন্দ করি। ওঁদের (কন্যা-পুত্র) সঙ্গে ভারতের সম্পর্ক খুব ভাল, সেই কারণে আমারও।”

* নিজেকে ভারতের সবচেয়ে ভাল বন্ধু হিসেবেই উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। এদিকে ট্রাম্প কন্যা ইভাঙ্কাও ভারতের বেশ কিছু বিষয় নিয়ে টুইটও করেছেন সম্প্রতি।

* প্রেসিডেন্ট বলেন, “ভারতকে ভালবাসে আমেরিকা। ভারতকে সম্মানও করে। আমেরিকা সবসময়ই ভারতের নাগরিকদের কাছে বিশ্বস্ত ও অনুগত বন্ধু হিসেবে থাকবে।” (Read the story in English)

“ভারত-চিন সীমান্তে খুব খারাপ পরিস্থিতি”, সাহায্যে আগ্রহী ট্রাম্প

বিগত কয়েকমাস ধরেই অশান্তির বাতাবরণ রয়েছে ভারত-চিন সীমান্তে। হিমালয়ের পশ্চিমপ্রান্তের মাঝামাঝি এলাকা নিয়ে পরিস্থিতি এতটাই তীব্র যে তা বিশ্বের কাছেও চিন্তার কারণ হয়ে উঠেছে। এমনকী এই পরিস্থিতির মধ্যস্থতা করতে ফের আগ্রহী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

* শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন ভারত-চিন সীমান্তের পরিস্থিতি ‘খুব খারাপ’।

* ট্রাম্পের কথায়, “দুটি দেশের মধ্য এমন এক কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে যা মানুষের বোঝার ক্ষমতা নেই।”

* জুন মাসে সীমান্ত সংঘাতের পর দুই দেশই কিন্তু সীমারেখায় আরও অনেক সেনা মোতায়েন করেছে।

* শুক্রবার মস্কোতে ভারত এবং চিন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠকও হয় এই পরিস্থিতি নিয়ে।

* মার্কিন প্রেসিডেন্ট বলেন, “চিন এবং ভারতকে সবরকম সাহায্যের জন্য আমরা প্রস্তুত। আমরা এর সঙ্গে জড়িত হয়ে যদি সাহায্য করতে পারি সেটাই চাই।”

* এর আগেও দুই দেশকে সাহায্য করতে চেয়েছিলেন ট্রাম্প। চিনের তরফে সাফ জানান হয়েছিল যে তাঁরা চায় না তৃতীয় কেউ এর মধ্যস্থতা করুক। ভারতও এই বিষয়ে কোনও কথাবার্তা বলেনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top international news world news donald trump china usa election uk nepal 5 september 2020 updates

Next Story
করোনা ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা হু-য়ের।। নেপালে ধর্মীয় জমায়েত পুলিশের বাধা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com