বড় খবর

চিনা অ্য়াপ নিষেধাজ্ঞায় ভারতের পাশে আমেরিকা-নয়া নিরাপত্তা আইনে হংকংয়ে প্রথম গ্রেফতার-‘ভুয়ো খবর’ নিয়ে সোচ্চার ট্রাম্প

World News Update: চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানাল আমেরিকা। নতুন জাতীয় নিরাপত্তা আইনে হংকংয়ে প্রথম গ্রেফতার করল পুলিশ।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানাল আমেরিকা। এদিকে, ভারতের পথে হেঁটে কি এবার মার্কিন মুলুকেও নিষিদ্ধ করা হবে চিনা অ্য়াপ টিকটক? এমন ইঙ্গিতই মিলল এবার। অন্য়দিকে, নতুন জাতীয় নিরাপত্তা আইনে হংকংয়ে প্রথম গ্রেফতার করল পুলিশ। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

চিনা অ্য়াপ নিষেধাজ্ঞায় ভারতীয় পদক্ষেপকে স্বাগত আমেরিকার

india usa
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানাল আমেরিকা। বেজিংয়ের বিরুদ্ধে নয়া দিল্লির এহেন পদক্ষপকে স্বাগত জানিয়ে মার্কিন সচিব মাইক পম্পেও বলেছেন, ভারতের এই পদক্ষেপে দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব, অখণ্ডতা সুদৃঢ় হবে।

* এক বিবৃতিতে পম্পেও বলেছেন, ”মোবইল অ্য়াপ নিয়ে ভারতের এহেন পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। অ্য়াপের মাধ্য়মে চিনা কমিউনিস্ট পার্টি নজরদারি চালাত।

* তিনি আরও বলেছেন, এই পদক্ষেপের ফলে ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষা সুদৃঢ় হবে। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতের দেখানো পথে আমেরিকাতেও কি নিষিদ্ধ হবে টিকটক?

tiktok, টিকটক
প্রতীকী ছবি।

ভারতের পথে হেঁটে কি এবার মার্কিন মুলুকেও নিষিদ্ধ করা হবে চিনা অ্য়াপ টিকটক? এমন ইঙ্গিতই মিলল এবার। টিকটক-সহ ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে নয়া দিল্লির পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছে আমেরিকা। টিকটকের মতো শর্ট ভিডিও শেয়ারিং অ্য়াপ দেশের নিরাপত্তার জন্য় বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন আমেরিকার আইনপ্রণেতারা। সেকারণেই এ ব্য়াপারে পদক্ষেপ করতে ট্রাম্প সরকারের কাছে আর্জি রেখেছেন তাঁরা।

* মার্কিন জাতীয় নিরাপাত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন অভিযোগ করেছেন, টিকটকের মতো জনপ্রিয় অ্য়াপকে নিজেদের স্বার্থে ব্য়বহার করছে চিন সরকার।

* আমেরিকায় ফেডেরাল সরকারের আধিকারিকদের টিকটক ব্য়বহারে নিষেধাজ্ঞা জারি করা নিয়ে ২টি বিল পড়ে রয়েছে মার্কিন কংগ্রেসে। ভারতের সিদ্ধান্তের পর এই বিল পাসে জোর দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

* লেখক গর্ডন চ্য়াং বলেছেন, ভারতে ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করা হয়েছে, তাহলে একই পদক্ষেপ কেন করতে পারে না আমেরিকা!

* ফক্স নিউজ অ্য়াঙ্কর লরা ইনগ্রাহামও আমেরিকার কাছে আর্জি রেখেছেন টিকটক নিষিদ্ধ করার জন্য়। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

নয়া নিরাপত্তা আইনে হংকংয়ে প্রথম গ্রেফতারি

arrest
প্রতীকী ছবি।

নতুন জাতীয় নিরাপত্তা আইনে হংকংয়ে প্রথম গ্রেফতার করল পুলিশ। হংকংয়ের স্বাধীনতার দাবিতে পতাকা নিয়ে এদিন বুধবার বিক্ষোভ দেখান এক বিক্ষোভকারী। নতুন জাতীয় নিরাপত্তা আইনে ওই বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে হংকং পুলিশ।

*হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন জারি করেছে চিন।

* নয়া আইন অনুযায়ী, কোনওরকম বিচ্ছিন্নতাবাদী, হিংস্র আন্দোলন, জঙ্গি কার্যকলাপকে বেআইনি হিসেবে ধার্য করা হবে। একইসঙ্গে অভ্য়ন্তরীণ বিষয়ে বিদেশের হস্তক্ষেপও বেআইনি হিসেবে ধার্য করা হয়েছে।

* কোনও ব্য়ক্তি স্বাধীনতার জন্য় ব্য়ানার নিয়ে, স্লোগান তুলে বিক্ষোভ দেখালে তা আইন ভাঙার শামিল হিসেবে গণ্য় করা হবে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মার্কিন সেনা হত্য়া রাশিয়া পুরস্কার ঘোষণা করেছে! ‘ভুয়ো খবর’, দাবি ট্রাম্পের

george floyd protests
ডোনাল্ড ট্রাম্প।

আফগানিস্তানে আমেরিকান সেনা হত্য়ায় রাশিয়া পুরষ্কার ঘোষণা করেছিল, এটা ‘ভুয়ো খবর’ বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ধরনের অভিযোগ তুলে রিপাবলিকান পার্টি ও তাঁর ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলে দাবি করেছেন ট্রাম্প।

* উল্লেখ্য়, আফগানিস্তানে আমেরিকান সেনা হত্য়ায় রাশিয়া পুরষ্কার ঘোষণা করেছিল, এ অভিযোগ উঠতেই সোচ্চার হন আইনপ্রণেতারা। এ ব্য়াপারে জবাব তলব করেন তাঁরা।

*মার্কিন সৈনিকদের জীবন বিপন্ন করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কাছে মাথা নত করেছেন ট্রাম্প, এমন অভিযোগ করে ডেমেক্র্য়াটরা। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 1 july 2020 us tiktok hongkong china trump

Next Story
চিনকে দুষে ভারতের পাশে আমেরিকা-হংকং নিরাপত্তা আইন পাস চিনে-নেপালের প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com