scorecardresearch

বেইরুটে বিধ্বংসী আগুন।।প্রথম নেজাল স্প্রে করোনা টিকার ট্রায়ালে অনুমোদন।। চিনা নাগরিকের ভিসা বাতিল আমেরিকায়

গ্লোবাল টাইমস সূত্রে খবর, এটাই প্রথম এ ধরনের ভ্য়াকসিন যার অনুমোদন করেছে চিনের ন্য়াশনাল মেডিক্য়াল প্রোডাক্টস অ্য়াডমিনিস্ট্রেশন।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

ভয়াবহ বিস্ফোরণের স্মৃতি ফিকে হতে না হতেই বেইরুট বন্দরে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় তুমুল চাঞ্চল্য় ছড়াল। এদিকে, করোনা রুখতে প্রথম নেজাল স্প্রে ভ্য়াকসিনের ট্রায়ালে অনুমোদন দিল চিন। অন্য়দিকে, হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল করল আমেরিকা। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

বেইরুট বন্দরে ভয়াবহ আগুন

lebanon, লেবানন, বেইরুটে আগুন
ছবি: টুইটার।

ভয়াবহ বিস্ফোরণের স্মৃতি ফিকে হতে না হতেই বেইরুট বন্দরে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় তুমুল চাঞ্চল্য় ছড়াল। গত মাসেই এখানে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। যে ঘটনায় কয়েকশো মানুষের মৃত্য়ু হয়েছিল। জখম হয়েছিলেন আরও অনেকে। এদিনের অগ্নিকাণ্ড বিস্ফোরণের ঘটনার স্মৃতি উসকে দিল।

*কী কারণে বেইরুট বন্দরে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। গত ৪ অগাস্ট ওই এলাকায় বিপুল পরিমাণে বিস্ফোরক ধ্বংস করা হয়। সেদিনের বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে কয়েক মাইল দূরের বাড়ির দরজা , জানলা, দেওয়ালও ক্ষতিগ্রস্ত হয়।

*লেবাননের সেনার তরফে জানানো হয়েছে, একটি ওয়ারহাউসে আগুন লেগেছে। সেখানে তেল ও টায়ার মজুত রাখা রয়েছে। আগুন নেভাতে কাজে লাগানো হয়েছে সেনার হেলিকপ্টার। আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করছে দমকলও। পুলিশের মুখপাত্র জানিয়েছেন, বন্দরে ঠিক ঘটেছে তা তাদের জানা নেই। কারণ, ওই এলাকা এখন সেনার তত্ত্বাবধানে রয়েছে।

*এদিকে, এদিনের অগ্নিকাণ্ডের ঘটনায় রীতিমতো আতঙ্কে বাসিন্দারা। স্থানীয় টিভির মাধ্য়মে জানানো হয়েছে যে, বন্দরের কাছে যেসব অফিস রয়েছে, সেইসব অফিসের কর্মীদের এলাকা ছাড়তে বলা হয়েছে। বন্দর কাছে গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করেছে লেবাননের সেনাবাহিনী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রথম নেজাল স্প্রে করোনা ভ্য়াকসিনের ট্রায়ালে অনুমোদন চিনের

Beijing
ছবি: টুইটার।

করোনা রুখতে প্রথম নেজাল স্প্রে ভ্য়াকসিনের ট্রায়ালে অনুমোদন দিল চিন। নভেম্বরেই এই ভ্য়াকসিনের প্রথম দফার ট্রায়াল শুরু হওয়ার কথা। এজন্য় ১০০ জন স্বেচ্ছাসেবককে কাজে লাগানো হবে।

* গ্লোবাল টাইমস সূত্রে খবর, এটাই প্রথম এ ধরনের ভ্য়াকসিন যার অনুমোদন করেছে চিনের ন্য়াশনাল মেডিক্য়াল প্রোডাক্টস অ্য়াডমিনিস্ট্রেশন।

*হংকং ও চিনের যৌথ উদ্য়োগে এই ভ্য়াকসিন বানানো হচ্ছে।

* নেজাল স্প্রে ভ্য়াকসিন ডাবল সুরক্ষা দিকে পারবে বলে জানানো হয়েছে। এইচওয়ানএনওয়ান, এইচথ্রিএনটু ও বি ভাইরাস প্রতিরোধেও কার্যকরী হবে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল আমেরিকায়

চিন-আমেরিকা সংঘাতের আবহ

চিনের সঙ্গে আমেরিকার সংঘাত ক্রমশ চড়ছে। হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল করল আমেরিকা। নিরাপত্তার স্বার্থে চিন থেকে আসা পড়ুয়া ও গবেষকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির কথা গত ২৯ মে ঘোষণা করা হয়েছিল। সেই ঘোষণা মোতাবেকই হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল করা হল বলে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র।

* ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্য়ান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান চাদ ওল্ফ আগে জানিয়েছিলেন, চিনের কয়েকজন স্নাতক স্তরের পড়ুয়া ও গবেষকদের ভিসা ব্লক করছে ওয়াশিংটন।

* করোনাভাইরাস-সহ বিভিন্ন রিসার্চ চুরি হতে পারে, এই আশঙ্কার কথা তিনি বলেছিলেন।

*চিনা সেনাবাহিনীর সঙ্গে যোগসাজশের অভিযোগেই এই পদক্ষেপ করা হয়েছে। নিরাপত্তাজনিত ঝুঁকির কারণ দেখিয়েই ভিসা বাতিলের পদক্ষেপের কথা জানানো হয়েছে।

* গত ২৯ মে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা করেছিলেন, সেই ঘোষণা অনুযায়ীই এই পদক্ষেপ করা হয়েছে।

* উল্লেখ্য়, করোনাভাইরাস সংক্রমণের পর থেকে একাধিক ইস্য়ুতে সরাসরি চিনের বিরুদ্ধে তোপ দেগেছে আমেরিকা। ট্রাম্প সরকারকে পাল্টা হুঙ্কার দিয়েছে চিনও। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Todays top news world latest update international news 10 september 2020 trump china