বড় খবর

প্রথম করোনা ভ্যাকসিন এনে চমক রাশিয়ার।। হোয়াইট হাউসের বাইরে চলল গুলি।। জি-৭ সামিট করতে চান ট্রাম্প

দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

প্রতীক্ষার অবসান! বিশ্বকে প্রথম করোনা ভ্যাকসিন দিতে চলেছে রাশিয়া। সংবাদসংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে, হোয়াইট হাউসের বাইরে চলল গুলি। অন্য়দিকে, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পরই জি-৭ সামিট করার ব্য়াপারে ইচ্ছাপ্রকাশ করেছেন ট্রাম্প। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

প্রথম করোনা ভ্যাকসিন এসে গেল বাজারে

coronavirus, করোনাভাইরাস, করোনা
প্রতীকী ছবি।

চিন্তা কাটিয়ে বিশ্বকে প্রথম করোনা ভ্যাকসিন দিতে চলেছে রাশিয়া। সংবাদসংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

*এই ভ্যাকসিনটি তৈরি করেছে রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, এই ভ্যাকসিন রেজিস্টারের তিন থেকে সাত দিন পর থেকেই ব্যবহার করা যাবে এই ভ্যাকসিন। এটি সেই ভ্যাকসিন সংস্থা যারা গতমাসেই জানিয়েছিল মানবদেহে এই ভ্যাকসিনের সফল প্রয়োগের কথা। সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, জুলাইয়ের ১৩ তারিখে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করে ফেলেছে এই ভ্যাকসিন।

*কোভিড-১৯ ভাইরাস রুখতে বিশ্বে যখন ভ্যাকসিন উৎপাদনে প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ড-মডার্ণার মতো ওষুধ প্রস্তুতকারী সংস্থারা। ঠিক সেই সময়েই সকলকে তাক লাগিয়ে প্রথম সারির প্রথমে উঠে এল রাশিয়া।সংবাদসংস্থা ব্লুমবার্গ সূত্রে খবর অগাস্টের ১০ থেকে ১২ তারিখের মধ্যে রাশিয়ার নভেল করোনাভাইরাসের ‘রেজিস্টার’ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভোটের পর জি-৭ সামিট করতে চান ট্রাম্প

ছবিসূত্র- ডোনাল্ড ট্রাম্প ফেসবুক পেজ

জি-৭ সামিট করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পরই জি-৭ সামিট করার ব্য়াপারে ইচ্ছাপ্রকাশ করেছেন ট্রাম্প। একইসঙ্গে তিনি জানিয়েছেন, জি-৭ সামিটে রাশিয়াকে আমন্ত্রণ জানাতে চান।

* এ প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ”নির্বাচনের পর আমি এটা করতে ইচ্ছুক”।

*হোয়াইট হাউসে ব্রিফিংয়ে ট্রাম্প আরও বলেছেন, করোনা পরিস্থিতিতে টেলিকনফারেন্সে এই সামিট হবে।

* উল্লেখ্য়, আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ভোটের ময়দানে ট্রাম্পের মুখোমুখি ডেমোক্র্য়াট প্রার্থী জো বাইডেন। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

হোয়াইট হাউসের বাইরে গুলি, ট্রাম্পকে সরানো হল নিরাপদ আশ্রয়ে

donald trump, ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে প্রত্যেক দিনের মতো হোয়াইট হাউসে সোমবারও সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাঝ পথে অচমকাই প্রেসিডেন্টকে সরিয়ে নিয়ে যান সিক্রেট সার্ভিসের সদস্যরা। কেন চলে গেলেন প্রেসিডেন্ট? ব্রিফিংকে উপস্থিত সবার মনেই তখন এই প্রশ্ন। এর কয়েক মিনিট পরেই ফের ফিরে আসেন ট্রাম্প। তিনি বলেন, ‘হোয়াইট হাউসের বাইরে গুলি চলেছে। তবে পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে।’

*সাংবাদিকদের প্রেসিডেন্ট বলেন, ‘আসলে হোয়াইট হাউসের কাছে গুলি চলেছে। কাউকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’ এরপরই তিনি জানান, ‘আমার মনে হয় যে গুলি চালিয়েছিল সে সশস্ত্র ছিল। সন্দেহভাজন কে তা খুঁজে বার করা হচ্ছে।’

*হোয়াইট হাউস চত্বরে বিক্ষোভ প্রদর্শন, গুলি চালানোর ঘটনা নতুন নয়। জর্জ ফ্লয়েডের খুনের প্রতিবাদে যখন বিক্ষোভ ছড়িয়েছিল গোটা আমেরিকা জুড়ে, তখন হোয়াইট হাউসের দোরগোড়ায় পৌঁছে যায় বিক্ষোভকারীরা। তার রেশ কাটতে না কড়া নিরাপত্তায় মোড়া হোয়াই হাউসের বাইরে ফের গুলি চলল। ফলে ওই চত্বরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এরপরই হোয়াইট হাউসের নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। (বিস্তারিত পড়ুন)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

গাজা সীমান্ত বন্ধ করল ইজরায়েল

Israel
ছবি: উইকিপিডিয়া।

গাজা সীমান্ত বন্ধ করল ইজরায়েল। ইজরায়েলের সীমান্তবর্তী এলাকায় আগ্নেয় বেলুন ছুড়েছে প্য়ালেস্তাইন। এরপরই গাজা সীমান্ত বন্ধ করে ইজরায়েল।

* ইজরায়েলের সংবাদমাধ্য়ম সূত্রে জানা যাচ্ছে, ৩০টিরও বেশি জায়গায় আগুন লাগানো হয়েছে।

* গাজা থেকে বেলুনে করে বিস্ফোরকভর্তি ডিভাইস ছোড়া হয়েছে বলে দাবি করা হয়েছে।

* এক বিবৃতি জারি করে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ”কেরেম শালোম ক্রসিং পণ্য় আদানপ্রদানের জন্য় বন্ধ করা হবে। শুধুমাত্র অত্য়াবশকীয় পণ্য় ও জ্বালানিতে ছাড় দেওয়া হবে’।

* উল্লেখ্য়, গাজা সীমান্তে ৩টি ক্রসিংয়ের মধ্য়ে অন্য়তম কেরেম শালোম, যেখান দিয়ে অধিকাংশ পণ্য় পরিবহণ হয় রোজ। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

একুশেও অধিকাংশ আমেরিকানের কাছে পৌঁছোবে না করোনা ভ্য়াকসিন

coronavirus vaccine, করোনা ভ্য়াকসিন
প্রতীকী ছবি।

বিশ্বের অন্য়ান্য় দেশের মতো করোনার গ্রাসে আমেরিকাও। মার্কিন মুলুকে রোজই বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ভ্য়াকসিনের জন্য় হা-পিত্য়েশ করে বসে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। তবে, আগামী বছরের গ্রীষ্ম বা বসন্তকালের আগে ভ্য়াকসিন অধিকাংশ আমেরিকানদের কাছে পৌঁছোনো সম্ভব হবে না, এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের অ্য়ান্টনি ফৌসি।

* এক সাক্ষাৎকারে ফৌসি বলেছেন, সাধারণ মানুষের কাছে ভ্য়াকসিন পৌঁছোতে ২০২১ সাল পর্যন্ত সময় লাগবে।

*তাঁর কথায়, ২০২১ সালের মধ্য়ে সাধারণ মানুষের কাছে ভ্য়াকসিন পৌঁছোতে সময় লাগতে পারে।

* হোয়াইট হাউসের ‘অপারেশন ওয়ার্প স্পিড’ ভ্য়াকসিন কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছে ফৌসি।

* তিনি বলেছেন, ”২০২১ সালের দ্বিতীয় ধাপে হাজার হাজার ডোজের ভ্য়াকসিন সরবরাহ করা যাবে”। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 11 august 2020 trump coronavirus vaccine

Next Story
রাশিয়ার হাত ধরে করোনা ভ্যাকসিন এল বাজারে, টিকা নিলেন পুতিন-কন্যা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com