মার্কিন ভাইস প্রেসিডেন্টের দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত।। ট্রাম্পের নিশানায় কমলা।। বিডেনের প্রশংসায় পঞ্চমুখ ওবামা

দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: Washington  Updated: August 13, 2020, 07:58:16 AM

ইতিহাসে প্রথম মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে শামিল হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্য়ারিস। ডেমোক্র্য়াট পদপ্রার্থী জো বিডেনের রানিং মেট হিসেবে ভারতীয়-আমেরিকান সেনেটর কমলার নাম ঘোষণা করা হয়েছে। এদিকে, কমলা হ্য়ারিসের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্য়দিকে,কমলা হ্য়ারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বাছাই করা নিয়ে বিডেনের প্রশংসায় পঞ্চমুখ ওবামা। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: কমলাকে বাছলেন বিডেন

কমলা হ্যারিস

আসন্ন নির্বাচনে নিজের ভাইস প্রেসিডেন্টের পদে ক্যালিফোর্নিয়ার কৃষ্ণাঙ্গ সেনেটর ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন রাষ্ট্রপতি পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন। প্রেসিডেন্ট ট্রাম্পকে বেগ দিতে এবার যৌথভাবে লড়াই করবেন বিডেন ও কমলা হ্যারিস।

*এক টুইট বার্তায় বিডেন লিখেছেন, ‘সহযোদ্ধা হিসেবে একজন ভয়ডরহীন লড়াকু মেজাজের মহিলা এবং এই দেশের অন্যতম জনপ্রিয় প্রতিনিধি কমলা হ্যারিসের নাম ঘোষণা করতে পেরে আমার খুবই ভাল লাগছে। আমার প্রচারে কমলাকে সঙ্গী হিসেবে পেয়ে আমি গর্বিত।’ এরপরই মার্কিন ভোটদাতাদের উদ্দেশ্যে বাইডেন লেখেন, ‘আমরা দু’জনে একসঙ্গে আপনাদের সঙ্গ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে পরাজিত করব।’

*৫৫ বছর বয়সী কমলা হ্যারিস দল ও আমেরিকানদের মধ্যে খুবই জনপ্রিয়। এক সময়ে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে এগিয়ে ছিলেন কমলা। তবে দলের অভ্যন্তরীণ লড়াইয়ে জো বিডেনের কাছে পরাস্ত হন তিনি। শেষ পর্যন্ত হ্যারিসকেই নিজের ডেপুটি বলে ঘোষণা করলেন বিডেন।

*করোনা আবহেও আমেরিকায় সম্প্রতি শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গের বিবাদ নিয়েও প্রচুর বিতর্ক হয়েছে। এই পরিস্থিতিতে একজন অ-শ্বেতাঙ্গকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে কৃষ্ণাঙ্গদেরও মন পাওয়ার চেষ্টা করলেন ডেমোক্র্যাট নেতৃত্ব। একই সঙ্গেপ্রবাসী ভারতীয়দের মাঝে ট্রাম্পের জনপ্রিয়তাকেও কমলা হ্যারিশ টেক্কা দেবে বলে মনে করছে ডেমোক্র্যাটরা।

*কমলা হ্যারিসের বাবা জামাইকার বাসিন্দা ও মা ভারতীয়। ২০১৭ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা সেনেটর হিসেবে ক্যালিফর্নিয়া থেকে নির্বাচিত হন কমলা হ্যারিস। তার আগে সানফ্রান্সিস্কোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ও ক্যালিফর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে কর্মরত ছিলেন তিনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম প্রধান সমালোচক হিসাবে ইতিমধ্যেই সুনাম কুড়িয়েছেন ক্যালিফোর্নিয়ার কৃষ্ণাঙ্গ এই সেনেটর। Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কমলা ‘ভয়ঙ্কর ও নীচ মানুষ’, তীব্র আক্রমণ ট্রাম্পের

donald trump, ট্রাম্প ডোনাল্ড ট্রাম্প।

কমলা হ্য়ারিসের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কমলা একজন ‘জঘন্য়’ ও ‘ভয়ঙ্কর’ মহিলা বলে আক্রমণ করেছেন ট্রাম্প।

* কমলা প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ”মার্কিন সেনেটে যে কারও কাছে তিনি সবথেকে নীচ ও ভয়ঙ্কর মানুষ”।

* ক্য়ালিফোর্নিয়ার অ্য়াটর্নি জেনারেল পদপ্রার্থী থাকাকালীন কমলার জন্য় ২ বার টাকা দান করেছেন ট্রাম্প। ২০১১ ও ২০১৩ সালে প্রচারে মোট ৬ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্প।

* কমলা হ্য়ারিসকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বাছাই করার পর ট্রাম্পের এমন আক্রমণ সে দেশে প্রেসিডেন্ট নির্বাচনের উত্তাপ বাড়াল বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিডেনের কমলা-তাসে ‘মুগ্ধ’ বারাক ওবামা

Barack Obama ছবি: টুইটার।

ইতিহাসে প্রথম মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে শামিল হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্য়ারিস। ডেমোক্র্য়াট পদপ্রার্থী জো বিডেনের রানিং মেট হিসেবে ভারতীয়-আমেরিকান সেনেটর কমলার নাম ঘোষণা করা হয়েছে। কমলাকে বাছাই করায় প্রশংসা করেছেন হিলারি ক্লিন্টন-সহ শীর্ষ ডেমোক্র্য়াটরা। প্রশংসার তালিকায় এবার নাম জুড়ল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার।

* নভেম্বরের নির্বাচনে কমলা হ্য়ারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বাছাই করা নিয়ে ওবামা বলেছেন, কমলা হ্য়ারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বেছে দারুণ সিদ্ধান্ত নিয়েছেন জো বিডেন।

* ওবামা আরও বলেছেন, ”ভাইস প্রেসিডেন্ট বাছাই করা একজন প্রেসিডেন্টের প্রথম গুরুত্বপূর্ণ কাজ…”।

* ৫৫ বছর বয়সী কমলার বাবা জামাইকান, মা ভারতীয়। তিনি বর্তমানে ক্য়ালিফোর্নিয়ার সেনেটর। এর আগে, তিনি সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্য়াটর্নি ছিলেন। ক্য়ালিফোর্নিয়ার অ্য়াটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব সামলেছেন কমলা।

* এই প্রথম কোনও কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হলেন। (Read the full story in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

২ সপ্তাহের মধ্য়েই কয়েকজন ডাক্তারকে ভ্য়াকসিন: রাশিয়া

coronavirus, করোনাভাইরাস, করোনা প্রতীকী ছবি।

বিশ্বে প্রথম করোনাভাইরাস এনে তাক লাগিয়ে দিয়েছে রাশিয়া। আগামী ২ সপ্তাহের মধ্য়ে প্রথম ধাপে তাদের তৈরি কোভিড ১৯ ভ্য়াকসিন কয়েকজন ডাক্তারকে দেওয়া হবে , বুধবার এমনটাই জানিয়েছে পুতিন সরকার।

*বিশ্বকে প্রথম করোনা ভ্যাকসিন দিতে চলেছে রাশিয়া। সংবাদসংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

*এই ভ্যাকসিনটি তৈরি করেছে রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, এই ভ্যাকসিন রেজিস্টারের তিন থেকে সাত দিন পর থেকেই ব্যবহার করা যাবে এই ভ্যাকসিন।

*সংবাদসংস্থা ব্লুমবার্গ সূত্রে খবর অগাস্টের ১০ থেকে ১২ তারিখের মধ্যে রাশিয়ার নভেল করোনাভাইরাসের ‘রেজিস্টার’ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news world latest update international news 12 august 2020 trump usa kamala harris

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X