চিন-হংকং যাওয়া নিয়ে নাগরিকদের সতর্ক করে অ্য়াডভাইজরি আমেরিকার

নির্বিচারে আটক করা হতে পারে, এই কারণ দেখিয়ে চিন ও হংকংয়ে ভ্রমণ না করা নিয়ে নাগরিকদের উপর নয়া অ্য়াডভাইজরি জারি করল ট্রাম্প সরকার।

By: Washington  Updated: September 15, 2020, 08:28:10 PM

চিনের সঙ্গে আমেরিকার সংঘাতের পারদ ক্রমাগত চড়ছে। চিন ও হংকংয়ে যাওয়ার ব্য়াপারে দেশের নাগরিকদের এবার সতর্কতা জারি করল আমেরিকা। নির্বিচারে আটক করা হতে পারে, এই কারণ দেখিয়ে চিন ও হংকংয়ে ভ্রমণ না করা নিয়ে নাগরিকদের উপর নয়া অ্য়াডভাইজরি জারি করল ট্রাম্প সরকার।

*এই অ্য়াডভাইজরির ফলে নতুন করে দু’দেশের মধ্য়ে তিক্ততা বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

* নয়া অ্য়াডভাইজরিতে মার্কিন নাগরিকদের উদ্দেশে বলা হয়েছে, নির্বিচারে আটকে রাখতে পারে চিন।

* অ্য়াডভাইজরিতে এও বলা হয়েছে, ”চিন বা হংকংয়ে যেসব মার্কিন নাগরিক রয়েছেন বা যাচ্ছেন, মার্কিন কনস্য়ুলারকে না জানিয়েই তাঁদের আটকে রাখা হতে পারে। সেক্ষেত্রে তাঁদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ সম্পর্কে কোনও তথ্য়ও না জানাতে পারে। মার্কিন নাগরিকদের দীর্ঘ জেরার মুখে পড়ে হতে পারে কিংবা কোনও আইনি প্রক্রিয়া ছাড়াই তাঁদের আটকে রাখা হতে পারে”।

*অ্য়াডভাইজরিতে বলা হয়েছে, হংকংয়ে নির্বিচারে পুলিশি ক্ষমতা কায়েম করছে চিন।

* উল্লেখ্য়, গত জুন মাসে হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করেছে বেজিং। চিন সরকারের এই পদক্ষেপের বিরোধিতা জানিয়ে সরব হয়েছে আমেরিকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য় খবর পড়ুন নীচে

সন্ত্রাসে আর্থিক মদত রুখতে বিল পাস পাকিস্তানে

imran khan ইমরান খান।

সন্ত্রাসবাদে আর্থিক মদত রুখতে পদক্ষেপ করল পাকিস্তান। জঙ্গিদের আর্থিক মদতের যোগ খতিয়ে দেখতে কো-অপারেটিভ সোসাইটিগুলির উপর আরও নিয়ন্ত্রণ ও স্বচ্ছতা আনতে একটি বিল পাস হল পাক সংসদে।

* প্য়ারিসের সংস্থা ফিনান্সিয়াল অ্য়াকশন টাস্ক ফোর্সের কালো তালিকা থেকে নিজেদের বাঁচাতে এমন পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

* উল্লেখ্য়, সন্ত্রাসবাদে আর্থিক মদত দিচ্ছে পাকিস্তান, এ অভিযোগ বারবার উঠেছে।

* ২০১৮ সালের জুন মাসে প্য়ারিসের ফিনান্সিয়াল অ্য়াকশন টাস্ক ফোর্স পাকিস্তানকে ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করে। ২০১৯ সালের মধ্য়েই পদক্ষেপ করতে পাকিস্তানকে নির্দেশ দেওয়া হয়। যদিও করোনা পরিস্থিতির জন্য় ডেডলাইন বাড়ানো হয়।

* প্রসঙ্গত, জঙ্গি দমনে এফএটিএফ-এর নির্দেশিকা পালন না করলে শেষমেশ কালো তালিকাভুক্ত করা হতে পারে পাকিস্তানকে। যার জেরে চরম বিপাকে পড়তে পারে ইমরান খান সরকার। এদিকে, লাগাতার ধূসর তালিকায় থাকলে আইএমএফ, বিশ্ব ব্য়াঙ্ক থেকে আর্থিক সহায়তা মেলা পাকিস্তানের জন্য় মুশকিল হবে।(Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news world latest update international news 15 september 2020 trump china hong kong

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X