বড় খবর

আজ বিশ্বের বড় খবর: ‘১ মাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে’ ।। জাপানের নয়া প্রধানমন্ত্রী সুগা

একমাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে বলে মন্তব্য় করলেন মার্কিন প্রেসিডেন্ট।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

একমাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে বলে মন্তব্য় করলেন মার্কিন প্রেসিডেন্ট। অন্য়দিকে, জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন ইয়োশিহিদে সুগা। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

‘১ মাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে’, ভোটের আগে চমক ট্রাম্পের

donald trump, ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

আড়াই মাস বাদেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ভোটে আমেরিকানদের মন পেতে এবার করোনা ভ্য়াকসিন নিয়ে বড় ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একমাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে বলে মন্তব্য় করলেন মার্কিন প্রেসিডেন্ট।

*বিশ্বের অন্য়ান্য় দেশের মতো বিপর্যস্ত আমেরিকাও। করোনা পরিস্থিতি সামলাতে ট্রাম্পের ব্য়র্থতাকে হাতিয়ার করে প্রচারে ঝাঁপিয়ে পড়েছে ডেমোক্র্য়াট শিবির। এই আবহে ট্রাম্পের এহেন ঘোষণা উল্লেখযোগ্য় বলেই মনে করছেন অনেকে।

*ভ্য়াকসিন প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ”আগের প্রশাসন হলে, হয়তো ভ্য়াকসিন আনতে কয়েক বছর সময় নিত, কারণ এফডিএ ও সমস্ত অনুমোদনের বিষয় থাকে”।

* তাঁর আরও কথায়, ”কয়েক সপ্তাহের মধ্য়েই আমরা পাচ্ছি এটা। হয়তো, ৩-৪ সপ্তাহেই”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

জাপানের নয়া প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা

ছবি: টুইটার।

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন ইয়োশিহিদে সুগা। দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন শিনজো আবে। তাঁর স্থলাভিষিক্ত হলেন সুগা।

* প্রধানমন্ত্রী হিসেবে সুগাকে সোমবার নির্বাচিত করে শাসক দল। আবে সরকারের মুখ্য় ক্য়াবিনেট সচিব পদে ছিলেন সুগা।

* বুধবার নিজের মন্ত্রিসভা তৈরি করেছেন সুগা।

*কৃষকের সন্তান সুগা। গ্রামীণ এলাকা ও সাধারণ মানুষের সেবায় নিজেকে কাজে লাগাতে রাজনীতিতে তাঁর পদার্পণ।

* উল্লেখ্য়, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে কিছুদিন আগে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেন শিনজো আবে।

বিশ্বের অন্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘সেদেশের প্রধানমন্ত্রীই কাশ্মীরে হামলার জন্য জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার করেছেন’, ইসলামাবাদকে কটাক্ষ ভারতের

পাকিস্তানের জাতীয় পতাকা।

‘সন্ত্রাসবাদের ভরকেন্দ্র পাকিস্তান। তাই ওদের কাছ থেকে মানবাধিকার নিয়ে কোনও অপ্রোয়জনীয় লেকচার শুনব না। হিন্দু, শিখ, খ্রীষ্টানদের মতো ধর্মীয় সংখ্যালঘুদের উপর ওরা ক্রমাগত অত্যাচার চালাচ্ছে।’ রাষ্ট্রসংঘেরর মানবাধিকার কমিশনের ৪৫তম অধিবেশনে পাক বিবৃতির জবাবি বক্তৃতায় এভাবেই সুর চড়ালেন ভারতীয় প্রতিনিধি।

*ভারতে মানবাধিকার লংঘনের পাক অভিযোগ খণ্ডন করে রাষ্ট্রসংঘেরর অধিবেশনে ভারতীয় প্রতিনিধি বলেন, ‘ মিথ্যা ও সাজানো তথ্য দিয়ে ভারতকে অপদস্ত করার অপচেষ্টা এখন অভ্যাসে পরিণত করে ফেলেছে ইসলামাবাদ। ওদের কোনও বিশ্বাসযোগ্যতাই নেই। যে দেশের প্রধানমন্ত্রী গর্বের সঙ্গে স্বীকার করেন জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর জন্য তাদের জঙ্গি শিবিরগুলিতে হাজারে হাজারে প্রশিক্ষণ নিচ্ছে, সে দেশের মানবাধিকারের সঙ্গে কোনও সম্পর্ক থাকতে পারে কি?’

*পাক অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বহিরাগতদের অনুপ্রবেশ ঘটাচ্ছে ইসালামাবাদ। তার ফলে সেখানে কাশ্মীরিরাই অপ্রাসঙ্গিক হয়ে পড়েছেন। এটা সুপরিকল্পিত ভাবেই করছে ইসলামাবাদ। তা ছাড়া সেদেশে মতাদর্শগত ভাবে ধর্মীয় সংখ্যালঘুদের তারা খতম করা হচ্ছে। জোর করে তাদের ধর্মান্তরিত করা হচ্ছে, তাদের উপর অত্যাচার করা হচ্ছে। সংখ্যালঘুরা সেখানে বৈষম্যের শিকার। এমনও একদিন যায় না যে বালোচিস্তান, খাইবার পাখতুনখোওয়া বা সিন্ধের কোনও পরিবারের কাউকে পাক বাহিনী অপহরণ করে নিয়ে যায় না। রাষ্ট্রপুঞ্জের সভায় ইসলামাবাধকে কটাক্ষ করে বলেন ভারতীয় প্রতিনিধি।

*পাকিস্তান জম্মু ও কাশ্মীর নিয়ে ওআইসি তথা অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের প্রসঙ্গও তুলেছিল। তার জবাবে নয়াদিল্লি জানিয়েছে, ওআইসি-র বক্তব্যের কোনও গুরুত্বই নেই। কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে ওআইসি-র মন্তব্য করার কোনও অধিকারই নেই। তা ছাড়া গোটা দুনিয়া জানে পাকিস্তানের নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য কীভাবে ওআইসি-র অপব্যবহার করে।Read in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 16 september 2020 trump china pakistan

Next Story
চিন-হংকং যাওয়া নিয়ে নাগরিকদের সতর্ক করে অ্য়াডভাইজরি আমেরিকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com