বড় খবর


আমেরিকানদের জন্য় বিনামূল্য়ে করোনা ভ্য়াকসিন

বিনামূল্য়ে সমস্ত আমেরিকানকে করোনা ভ্য়াকসিন দেওয়া হবে, এমন পরিকল্পনাই নিয়েছে মার্কিন সরকার।

প্রতীকী ছবি।

নভেম্বরে নির্বাচনের আগে করোনা আবহে আরেক চমক ট্রাম্প সরকারের। বিনামূল্য়ে সমস্ত আমেরিকানকে করোনা ভ্য়াকসিন দেওয়া হবে, এমন পরিকল্পনাই নিয়েছে মার্কিন সরকার। তবে, সে দেশের এক শীর্ষ স্বাস্থ্য় আধিকারিক স্পষ্টভাবে জানিয়েছেন, সামগ্রিকভাবে টিকাকরণের কাজ হতে পরের বছর পর্যন্ত সময় লাগবে।

* উল্লেখ্য়, একমাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে বলে সম্প্রতি মন্তব্য় করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

*বিশ্বের অন্য়ান্য় দেশের মতো বিপর্যস্ত আমেরিকাও। করোনা পরিস্থিতি সামলাতে ট্রাম্পের ব্য়র্থতাকে হাতিয়ার করে প্রচারে ঝাঁপিয়ে পড়েছে ডেমোক্র্য়াট শিবির। এই আবহে ট্রাম্পের এহেন ঘোষণা উল্লেখযোগ্য় বলেই মনে করছেন অনেকে।

*ভ্য়াকসিন প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ”আগের প্রশাসন হলে, হয়তো ভ্য়াকসিন আনতে কয়েক বছর সময় নিত, কারণ এফডিএ ও সমস্ত অনুমোদনের বিষয় থাকে”।

* তাঁর আরও কথায়, ”কয়েক সপ্তাহের মধ্য়েই আমরা পাচ্ছি এটা। হয়তো, ৩-৪ সপ্তাহেই”।

* এদিকে, সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড প্রিভেনশনের প্রধান কংগ্রেসে জানিয়েছেন, ছাড়পত্র মেলার পর দেশে ভ্য়াকসিন বিতরণ করতে ৬ থেকে ৯ মাস সময় লাগবে। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য় খবর পড়ুন নীচে

গিলগিট-বালটিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা দিচ্ছে পাক সরকার

imran khan
ইমরান খান।

গিলগিট-বালটিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান, এক শীর্ষ মন্ত্রীকে উদ্ধৃত করে বৃহস্পতিবার একথা জানিয়েছে পাক সংবাদমাধ্য়ম।

*এক্সপ্রেস ট্রিবিউন সূত্রে খবর, কাশ্মীর ও গিলগিট-বালটিস্তান বিষয়ক মন্ত্রী আলি আমিন গান্দাপুর জানিয়েছেন, ওই প্রদেশে খুব শীঘ্রই যাবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান এবং আনুষ্ঠানিকভাবে সমস্ত সাংবিধানিক অধিকার সহকারে পূর্ণ প্রদেশের মর্যাদা দেওয়া হবে।

* মন্ত্রী আরও জানিয়েছে, গিলগিট-বালটিস্তানে ন্য়াশনাল অ্য়াসেম্বলি , সেনেট থাকবে।

* ভারত জানিয়েছে, জোর করে ভূখণ্ড দখল করে এবং বেআইনিভাবে হস্তক্ষেপের কোনও অধিকার নেই পাক সরকারের। এ ধরনের পদক্ষেপের বিরোধিতা জানিয়েছে নয়া দিল্লি।(Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: Todays top news world latest update international news 17 september 2020 trump

Next Story
আজ বিশ্বের বড় খবর: ‘১ মাসের মধ্য়েই ভ্য়াকসিন আসতে পারে’ ।। জাপানের নয়া প্রধানমন্ত্রী সুগাworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com