বড় খবর

ট্রাম্পই ভারতের প্রকৃত বন্ধু।। করোনাকে ভুলে উহানে পুল পার্টি।। চরিত্র পাল্টে আরও মারাত্মক করোনা

দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

ডোনাল্ড ট্রাম্পই ভারতের প্রকৃত বন্ধু। নভেম্বরে নির্বাচনের আগে কার্যত এমন বার্তাই দিল হোয়াইট হাউস। এদিকে, যে উহান থেকে করোনা ছড়িয়েছিল, সেখানে দূরত্ববিধির বালাই নেই, মুখে মাস্ক না পরেই একে অপরের গায়ে গা ঘেঁষে কিনা পার্টি করলেন হাজার হাজার মানুষ। অন্য়দিকে, ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে ফের চরিত্র বদল হল নোভেল করোনাভাইরাসের। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

মার্কিন প্রেসিডেন্টদের মধ্য়ে ট্রাম্পই ভারতের প্রকৃত বন্ধু, বার্তা হোয়াইট হাউসের

donald trump, ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পই ভারতের প্রকৃত বন্ধু। নভেম্বরে নির্বাচনের আগে কার্যত এমন বার্তাই দিল হোয়াইট হাউস। যেভাবে ভারত-আমেরিকা সম্পর্ক দৃঢ় ও নিবিড় করেছেন ট্রাম্প, অতীতের কোনও প্রেসিডেন্ট তা করতে পারেননি, এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউসের আধিকারিকরা। আগামী দিনেও ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক সুদৃঢ় করার কাজ মার্কিন প্রেসিডেন্ট চালিয়ে যাবেন বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

* সংবাদসংস্থা পিটিআই-কে হোয়াইট হাউসের ন্য়াশনাল সিকিউরিটি কাউন্সিলের এক শীর্ষ প্রশাসনিক কর্তা বলেন, ”প্রেসিডেন্ট ট্রাম্প ভারত-মার্কিন সম্পর্ককে গুরুত্ব দিয়েছেন এবং গত সাড়ে ৩ বছর ধরে এই পার্টনারশিপ প্রসারিত করার কাজ করেছেন”।

* ওই আধিকারিক আরও জানিয়েছেন, ”আগামী দিনেও এই পার্টনারশিপ বজায় রাখবেন প্রেসিডেন্ট ট্রাম্প”।

* ওই আধিকারিক আরও বলেছেন, ”২৪-২৬ ফেব্রুয়ারি ভারতে ট্রাম্পের ঐতিহাসিক সফরে, তিনি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দু’দেশের সম্পর্ককে এক অন্য় উচ্চতায় নিয়ে গিয়েছেন। ২০১৭ সালের ২৬ জুন ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার পর প্রধানমন্ত্রী মোদী অন্য়তম প্রথম কোনও রাষ্ট্রনেতা যিনি হোয়াইট হাউসে এসেছিলেন”। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনাকে থোড়াই কেয়ার, উহানে ওয়াটার পার্কে হাজার হাজার মানুষের জলকেলি

Wuhan
ছবি: টুইটার।

গোটা বিশ্বকে কার্যত গ্রাস করেছে করোনাভাইরাস। করোনার হাত থেকে বাঁচতে উপায় হাতরাচ্ছে যখন গোটা বিশ্ব। একের পর এক ভ্য়াকসিনের ট্রায়ালে যখন দিনরাত এক করছেন বিজ্ঞানীরা। ঠিক সে সময়ই চিনের উহানে ওয়াটার পার্কে উল্লাসে মাতলেন হাজার হাজার মানুষ। শুধু কী তাই, সামাজিক দূরত্ববিধিকে থোড়াই কেয়ার করে, মাস্ক ছাড়াই কাঁধে কাঁধ মিলিয়ে গানের সঙ্গে পা মেলালেন তাঁরা। যে উহান থেকেই করোনার জন্ম হয়েছিল বলে দাবি করা হয়, সেই উহানে এমন কাণ্ড দেখে হতবাক গোটা দুনিয়া।

*সিএনএন সূত্রে খবর, উহানে একটি ওয়াটার পার্কে রীতিমতো পার্টি করলেন হাজার হাজার মানুষ। দূরত্ববিধি তো দূর, কারও মুখে মাস্ক পর্যন্ত ছিল না।

* সপ্তাহান্তে উহানে মায়া বিচ ওয়াটার পার্কে এমন দৃশ্য় দেখে তাজ্জব হয়েছেন অনেকে। হাজার হাজার মানুষের জলকেলি দেখে বোঝার উপায় নেই যে এ শহরেই কয়েক মাস আগে করোনাভাইরাস দাপিয়ে বেড়িয়েছিল।

* উল্লেখ্য়, উহান থেকেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ছড়ায়। ৭৬ দিন পর তোলা হয় লকডাউন। কিন্তু তারপরও সেখানে করোনা আক্রান্তের হদিশ মিলেছে। যদিও মে মাসের মাঝামাঝি সময় থেকে আর কোনও নয়া সংক্রমণ হয়নি। গত ৫ জুন উহানের ৩ করোনা আক্রান্তকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

চরিত্র বদলে আরও সংক্রমক হয়ে উঠছে করোনা ভাইরাস, জানালেন গবেষকরা

প্রতীকী ছবি।

ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে ফের চরিত্র বদল হল নোভেল করোনাভাইরাসের। যেহেতু এই ভাইরাসের জিনের কাঠামো আরএনএ। তাই এদের মিউটেশন বা চারিত্রিক বদল খুব স্বাভাবিক। তবে এবার অবশ্য চরিত্র বদলে আরও সংক্রমক হয়ে উঠেছে করোনা ভাইরাস। কিন্তু জীবাণুর যে মারণ প্রভাব তা কমেছে। তাই এই চরিত্র বদলকে ‘ভালভাবেই’ দেখছে গবেষকমহল।

*ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের সিনিয়র কনসাল্টেন্ট তথা ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ইনফেকশিইয়াস ডিজিস-এর প্রধান পল ট্যামব্যাগ জানান যে বিশ্বের বেশ কয়েকটি দেশে ‘D614G’ মিউটেশন হয়েছে ভাইরাসের এবং এর ফলে কমেছে মৃত্যু হার। পলের কথায়, এর থেকে এটাই বোঝা যাচ্ছে যে এর মারণ চরিত্র কমেছে।

*সংবাদসংস্থা রয়টার্সকে পল বলেন, “হয়তো এটা ভাল যে সংক্রমক হলেও চরিত্র বদলে এই ভাইরাস মারণ হয়ে উঠেছে না।” তাঁর মতে এই ভাইরাস যতবার চরিত্র বদলেছে ততই এর মারণ ক্ষমতা কমেছে। তবে হ্যাঁ, যারা আক্রান্ত হচ্ছে তাঁদের মধ্যে অনেকের মৃত্যু হচ্ছে কারণ সেই সকল রোগীদের দেহে হয়ত রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কম। (বিস্তারিত পড়ুন)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 18 august 2020 trump biden

Next Story
কীভাবে করোনা ধ্বংস করবে স্পুটনিক ভি, প্রকাশ্যে এল ভিডিওcoronavirus, করোনাভাইরাস, করোনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com