বড় খবর

চিনের সঙ্গে আলোচনা বাতিল ট্রাম্পের।। কাবুল-সহ আফগানিস্তানে হামলা

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

গত সপ্তাহান্তেই চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে চিন-আমেরিকা বাণিজ্যচুক্তির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। অন্য়দিকে, বোমা হামলায় কাঁপল কাবুল। কাবুলের পাশাপাশি উত্তর আফগানিস্তান ও দেশের দক্ষিণ প্রান্তেও হামলার ঘটনা ঘটেছে। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

চিনের সঙ্গে আলোচনা বাতিল, সংশয়ে মার্কিন বাণিজ্য জগৎ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সপ্তাহান্তেই চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে চিন-আমেরিকা বাণিজ্যচুক্তির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। মঙ্গলবার অ্যারিজোনায় ট্রাম্প বলেছেন যে, ‘আমি চিনের সঙ্গে সব আলোচনা বাতিল করেছি। এখন আমি ওদের সঙ্গে কোনও কথা বলতে আগ্রহী নই।’

*আগেই মহামারী পরিস্থিতির জন্য চিনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার ইঙ্গিত দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তাঁর ঘোষণায় সেই লক্ষ্যেই আরও এক এগনো বলে মনে করা হচ্ছে।

*শুল্ক যুদ্ধের অবসান ঘটিয়ে এ বছরের শুরুতে চিনের সঙ্গে বিশেষ বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছিল ট্রাম্প সরকার। তার আওতায় মার্কিন বাজারে একাধিক চিনা পণ্যের উপর থেকে শুল্কের হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিনিময়ে আরও বেশি করে মার্কিন পণ্য কিনতে সম্মত হয় চিন। বছরের শেষ দিকে দুই দেশের মধ্যে এই সংক্রান্ত আরও বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল।

*করোনা ভাইরাসের বিষয়টিতে ইঙ্গিত মঙ্গলবার করে ট্রাম্প বলেন, ‘চিন বিশ্বের সঙ্গে যা করেছে তা ভাবনার বাইরে। তারা অবশ্যই এটা রোধ করতে পারত। বেজিংয়ের এমন কার্যকলাপে আমি হতাশ।’ চিনের সঙ্গে বাণিজ্য চুক্তি থেকে বেরিয়ে আসবে কি আমেরিকা? এ প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ‘ব্যাপারটা কী ঘটে আমরা দেখবো।’

*চিনের সঙ্গে বাণিজ্য চুক্তির অংশ হিসেবে আলোচনার জন্য নতুন দিন-তারিখ ঠিক করার কথা থাকলেও প্রেসিডেন্টের ঘোষণার পর আপাতত তা আর করা হচ্ছে না। Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কাবুল-সহ আফগানিস্তানে হামলা, নিহত ৫

ছবি: উইকিপিডিয়া

বোমা হামলায় কাঁপল কাবুল। কাবুলের পাশাপাশি উত্তর আফগানিস্তান ও দেশের দক্ষিণ প্রান্তেও হামলার ঘটনা ঘটেছে। এদিনের হামলায় কমপক্ষে ৫ জনের মৃত্য়ুর হয়েছে,  ১৫ জন জখম হয়েছেন বলে জানা যাচ্ছে।

* কাবুলে সরকারি কর্মীদের নিশানা করে বোমা হামলা চালানো হয়। হামলায় এক পুলিশ অফিসার-সহ ২ জনের মৃত্য়ু হয়েছে। আরও ২ জন জখম হয়েছেন বলে পুলিশ সূত্রে খবর।

* উত্তর বাঘলান প্রদেশের রাজধানী পুলি খুমরিতে একটি গাড়িকে নিশানা করা হয়। সেখানে হামলায় ২ জনের মৃত্য়ু হয়েছে। জখম হয়েছেন ১১ জন।

* দক্ষিণ ইউরোজগান প্রদেশে তারিন কাউটের ইন্টেলিজেন্স প্রধানের গাড়িতে অতর্কিতে হামলা চালায় বন্দুকবাজরা। হামলায় তাঁর মৃত্য়ু হয়েছে। জখম হয়েছেন আরও দুই সার্ভিস সদস্য়। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 19 august 2020 trump usa china

Next Story
চরিত্র বদলে আরও সংক্রমক হয়ে উঠছে করোনা ভাইরাস, জানালেন গবেষকরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com