বড় খবর

পাকিস্তানকে অত্য়াধুনিক যুদ্ধজাহাজ চিনের।। আমেরিকায় প্লাজমা থেরাপি।। লন্ডনে বিক্রি হচ্ছে ভারতীয় যুবরাজের ম্য়ানসন

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

চিনের সঙ্গে পাকিস্তানের ‘মৈত্রী’ ক্রমশই গাঢ় হচ্ছে। পাকিস্তানকে অত্য়াধুনিক যুদ্ধজাহাজ দিল চিন। এদিকে, জরুরি ভিত্তিতে করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপির অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্য়দিকে, লন্ডনে বিক্রি হতে চলেছে ভারতীয় যুবরাজের প্রাসাদ। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

পাকিস্তানকে অত্য়াধুনিক যুদ্ধজাহাজ দিল চিন

pakistan
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিনের সঙ্গে পাকিস্তানের ‘মৈত্রী’ ক্রমশই গাঢ় হচ্ছে। পাকিস্তানকে অত্য়াধুনিক যুদ্ধজাহাজ দিল চিন। ৪টি অত্য়াধুনিক যুদ্ধজাহাজ তৈরি করে দেবে বেজিং। তার মধ্য়ে একটির আত্মপ্রকাশ ঘটল রবিবার। সাংহাইতে যুদ্ধজাহাজের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

*প্রথম টাইপ-০৫৪ ক্লাস ফ্রিগেট জাহাজের হাত ধরে পাকিস্তান-চিন প্রতিরক্ষা সম্পর্কে নয়া অধ্য়ায়ের সূচনা হল।

*২টি টাইপ -০৫৪ এ/পি ফ্রিগেটের জন্য় চায়না শিপ বিল্ডিং ট্রেডিং কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি করেছিল পাকিস্তান।

* উল্লেখ্য়, সম্প্রতি দু’দেশের বিদেশমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আমেরিকায় প্লাজমা থেরাপিতে করোনা চিকিৎসা, ঘোষণা ট্রাম্পের

donald trump, ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকাতেও এবার করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির সাহায্য় নেওয়া হচ্ছে। জরুরি ভিত্তিতে করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপির অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

* প্লাজমা থেরাপিতে চিকিৎসা করার কথা ঘোষণা করতে গিয়ে ট্রাম্প বলেছেন, এটা ‘যুগান্তকারী’।

*উল্লেখ্য়, করোনা ভ্য়াকসিন ও থেরাপি অনুমোদনে রাজনৈতিক উদ্দেশে ফুড অ্য়ান্ড ড্রাগ অ্য়াডমিনিস্ট্রেশন টালবাহানা করছে বলে অভিযোগ করেন হোয়াইট হাউসের আধিকারিকরা। তারপরই এ ব্য়াপারে সিদ্ধান্ত নেন ট্রাম্প।

* প্রসঙ্গত, করোনায় রীতিমতো বেকায়দায় আমেরিকা। সেদেশে করোনায় আক্রান্ত ও মৃত্য়ুর সংখ্য়া রেকর্ড গড়েছে। করোনা পরিস্থিতি সামলাতে ট্রাম্প ব্য়র্থ বলে অভিযোগ তুলেছে প্রতিপক্ষ শিবির। এই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের এহেন পদক্ষেপ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভারতীয়-আমেরিকান ভোট পেতে মরিয়া ট্রাম্প, রিপাবলিকান কনভেনশনে বক্তা নিকি হ্য়ালি

Nikki Haley
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

যত দিন গড়াচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে উত্তেজনার পারদ ততই চড়ছে। ক’দিন আগেই কমলা হ্য়ারিসকে নিজের রানিং মেট হিসেবে ঘোষণা করে ভারতীয়-আমেরিকানদের কাছে টেনে ট্রাম্প শিবিরকে তাক লাগিয়েছেন জো বিডেন। আর এবার কার্যত তারই যেন পাল্টা দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান ন্য়াশনাল কনভেনশনে বক্তার তালিকায় রাখা হল ভারতীয়-আমেরিকান নিকি হ্য়ালিকে। যা অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ বলে মত সংশ্লিষ্ট মহলের একাংশের।

* ট্রাম্প শিবির যে তালিকা প্রকাশ করেছে, তাতে রিপাবলিক্য়ান ন্য়াশনাল কনভেনশনের প্রথম দিনে তারকা বক্তাদের তালিকায় রয়েছে নিকি হ্য়ালির নাম।

* রিপাবলিকান রাজনীতিবিদ হিসেবে যথেষ্ট জনপ্রিয় নিকি হ্য়ালি। তিনি রাষ্ট্রসংঘে প্রাক্তন মার্কিন দূত হিসেবে নিযুক্ত ছিলেন।

* কনভেনশনে বক্তাদের তালিকায় হ্য়ালিই একমাত্র ভারতীয়-আমেরিকান নেতা। দক্ষিণ ক্য়ারোলিনার ২ বারের গভর্নর পদেও ছিলেন তিনি।

* ট্রাম্প যুগের পর রিপাবলিকানদের কাছে হ্য়ালিই সবথেকে সম্ভাবনাময় প্রেসিডেন্ট পদপ্রার্থী বলে মনে করা হয়।

* উল্লেখ্য়, ৪ দিনের রিপাবলিক্য়ান ন্য়াশনাল কনভেনশনে ৩ নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনীত করা হবে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

লন্ডনে বিক্রি হচ্ছে ভারতীয় যুবরাজের ম্য়ানসন, দাম ১৫.৫ মিলিয়ন পাউন্ড

London mansion
ছবি: টুইটার।

লন্ডনে বিক্রি হতে চলেছে ভারতীয় যুবরাজের প্রাসাদ। বিক্রি হচ্ছে এক বিলাসবহুল ম্য়ানসন, যার দাম ধার্য করা হয়েছে ১৫.৫ মিলিয়ন পাউন্ড। এই ম্য়ানসনটি মহারাজা দলীপ সিংয়ের পুত্র তথা যুবরাজ ভিক্টর অ্য়ালবার্ট জয় দলীপ সিংয়ের।

* মোট ৫ হাজার ৬১৩ বর্গ ফুটের ইটালিয়ান স্টাইলের ভিলা, যেখানে ২টি রিসেপশন রুম, একটি ফ্য়ামেলি রুম, রান্নাঘর ও ব্রেকফাস্ট রুম রয়েছে।

* এছাড়াও ৫টি বেডরুম, প্রিন্সিপাল বেডরুম স্য়ুট, জিম ও ২টো স্টাফ বেডরুম রয়েছে।

* উল্লেখ্য়, মহারাজা রঞ্জিত সিংয়ের ছোট ছেলে দলীপ সিং। যিনি শিখ সাম্রাজ্য়ের শেষ মহারাজা ছিলেন। ব্রিটিশ আমলে তাঁকে ইংল্য়ান্ডে নির্বাসিত করা হয়েছিল।

*১৮৬৬ সালে লন্ডনে তাঁর পুত্র যুবরাজ ভিক্টরের জন্ম হয়। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 24 august 2020 trump london mansion

Next Story
ট্রাম্পের নির্বাচনী প্রচারের বিজ্ঞাপনে মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com