বড় খবর

আজ বিশ্বের বড় খবর: চিনা অর্থনীতি নিয়ে জিনপিংয়ের সতর্কবার্তা।।ট্রাম্পের গলায় ফের ‘চিনা ভাইরাস’

”আগামী দিনে অনেক চ্য়ালেঞ্জ মোকাবিলা করতে হবে। আগামী দিনে বিদেশে আরও বাধার মুখে পড়ব আমরা। অনেক ঝুঁকি বাড়বে। তার জন্য় প্রস্তুত হতে হবে”।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

সব ঝড়-ঝাপটা সামলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে অনেক বড়সড় বদল আসবে। করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি নিয়ে এমন সতর্কতার বার্তাই দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। অন্য়দিকে, করোনাভাইরাস প্রসঙ্গে কথা বলতে গিয়ে আবারও চিনকে কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবারও করোনাকে ‘চিনা ভাইরাস’ বলে মন্তব্য় করলেন ট্রাম্প। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

কঠিন চ্য়ালেঞ্জের সামনে চিন, অর্থনীতি নিয়ে সতর্কবাণী জিনপিংয়ের

china border tactics
চিনের পতাকা।

আগামী দিনে অনেক ঝুঁকি, অনেক চ্য়ালেঞ্জ মোকাবিলা করতে হবে। সব ঝড়-ঝাপটা সামলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে অনেক বড়সড় বদল আসবে। করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি নিয়ে এমন সতর্কতার বার্তাই দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

*সোমবার অর্থনীতিবিদ, নীতি উপদেষ্টাদের সঙ্গে সেমিনার করেন জিনপিং। সেখানে দেশের মাঝারি থেকে দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ট্রেন্ড নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি চতুর্দশ পঞ্চবার্ষিকী পরিকল্পনার খসড়ার প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

*আগামী বছরে সংসদে পঞ্চবার্ষিকী পরিকল্পনার ব্লু প্রিন্ট আনা হতে পারে।

* জিনপিং বলেছেন, করোনাভাইরাস যেভাবে ত্বরান্বিত হয়েছে, তাতে বিশ্ব অর্থনীতি ধাক্কা খেয়েছে। সেকারণে বড়সড় পরিবর্তনের জন্য় প্রস্ততি দরকার চিনের।

* চিনা প্রেসিডেন্ট বলেছেন, ”আগামী দিনে অনেক চ্য়ালেঞ্জ মোকাবিলা করতে হবে। আগামী দিনে বিদেশে আরও বাধার মুখে পড়ব আমরা। অনেক ঝুঁকি বাড়বে। তার জন্য় প্রস্তুত হতে হবে”। তিনি আরও বলেছেন, এই পরিস্থিতিতে দেশের বাজারই অর্থনীতির বিকাশ ঘটাবে। পরবর্তী ক্ষেত্রে চিনের বাজার খোলা হবে।

*অন্য়দিকে, আমেরিকার সঙ্গে বাণিজ্য় নিয়ে চাপানউতোর নিয়ে কোনও মন্তব্য় না করে জিনপিং বলেছেন, ”সব দেশের সঙ্গে সহযোগিতা করতে হবে। যারা আমাদের সঙ্গে সহযোগিতা করবে, তাদেরও আমরা সহযোগিতা করব। আমেরিকার বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করব”।  (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য় খবর পড়ুন নীচে

চিনা ভাইরাস দূর করতেই হবে: ট্রাম্প

trump, ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনাভাইরাস প্রসঙ্গে কথা বলতে গিয়ে আবারও চিনকে কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবারও করোনাকে ‘চিনা ভাইরাস’ বলে মন্তব্য় করলেন ট্রাম্প। আমেরিকাবাসীর উদ্দেশে ট্রাম্প বলেছেন, ”এই চিনা ভাইরাস দূর করতেই হবে আমেরিকানদের”।

* উল্লেখ্য়, এর আগেও করোনাকে চিনা ভাইরাস বলে মন্তব্য় করেছিলেন ট্রাম্প।

* গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, করোনা সংক্রমণের জন্য় দায়ী চিনই।

*করোনার বিরুদ্ধে লড়াইয়ে ডাক্তার, নার্স, দমকলকর্মী, পুলিশকর্মী, ডাক পরিষেবায় যুক্ত কর্মীদের ধন্য়বাদ জানিয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ”আপনারা অবিশ্বাস্য়”।

* এরপরই ট্রাম্প বলেছেন, ”আমি নার্সদের জন্য়, ডাক্তারদের জন্য়, সবার জন্য়। আমাদের সকলকে এই চিনা ভাইরাস দূর করতে হবে”। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 25 august 2020 trump china

Next Story
পাকিস্তানকে অত্য়াধুনিক যুদ্ধজাহাজ চিনের।। আমেরিকায় প্লাজমা থেরাপি।। লন্ডনে বিক্রি হচ্ছে ভারতীয় যুবরাজের ম্য়ানসনworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com