বাংলাদেশি যুবককে বহিষ্কার করল মালয়েশিয়া।।ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে বিপাকে নয়া বিদেশি পড়ুয়ারা।।ওষুধের দাম কমাতে পদক্ষেপ ট্রাম্পের

World Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: Kuala Lumpur  Updated: July 26, 2020, 07:33:55 AM

প্রবাসী বাংলাদেশি যুবককে বহিষ্কার করল মালয়েশিয়া। ওই যুবকের ওয়ার্ক পারমিটও বাতিল করে দেওয়া হয়েছে। এদিকে, যেসব নতুন বিদেশি পড়ুয়া পুরোপুরি অনলাইন ক্লাস করবেন, তাঁদের আমেরিকায় ঢুকতে নিষিদ্ধ করা হবে, শুক্রবার একথাই জানিয়েছে ট্রাম্প সরকার। অন্য়দিকে, আমেরিকায় প্রেসক্রিপশন বা বৈধ ওষুধের দাম কমানোর লক্ষ্য়ে পদক্ষেপ করলেন ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

সংবাদ মাধ্যমে প্রশাসনের সমালোচনা, বাংলাদেশি যুবককে বহিষ্কার করল মালয়েশিয়া

প্রবাসী বাংলাদেশী যুবককে বহিষ্কার করল মালয়েশিয়া। ওই যুবকের ওয়ার্ক পারমিটও বাতিল করে দেওয়া হয়েছে। করোনা ভাইরাস মোকাবিলায় মালয়েশিয়া সরকারের করা পদক্ষেপে সেখানকার অভিবাসীরা বৈষম্যের শিকার হচ্ছেন। সম্প্রতি, আল জাজিরা সংবাদ মাধ্যমে এক সাক্ষাৎকারে এ কথাই বলেছিলেন বাংলাদেশি নাগরিক রায়হান কবির। তারপরই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করল মালয়েশিয়া প্রশাসন।

শুক্রবার রায়হানকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার গোয়েন্দা বিভাগ। অভিবাসন দফতরের তরফে ডায়েরেক্টার জেনারেল খইরুল ডি দাউদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ধৃত বাংলাদেশী নাগরিককে দেশ ছাড়তে বলা হবে ও মালয়েশিয়ার প্রবেশের ক্ষেত্রে আজীবন তাঁকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।’

মালয়েশিয়ায় বাংলাদেশি বহু নাগরিক কাজ করে থাকেন। কিন্তু মহামারীতে লকডাউনের জেরে ঘোর বিপদে মালয়েশিয়ার বাংলাদেশিরা। কাজ নেই, উপরোন্তু লকডাউন আঈই লংঘন করে পুলিশের জালে প্রায় দু’হাজারের বেশি বাংলাদেশি। সম্প্রতি আল জাজিরা সংবাদ মাধ্যম এই সমস্যা নিয়েই ‘লকট আপ ইন মালয়েশিয়া ইন লকডাউন’ শীর্ষক একটি তথ্যচিত্র তৈরি করছিলেন। তাতেই নিজের বক্তব্য পেশ করেন রায়হান।

বাংলাদেশি সংবাদপত্র ডেইলি স্টারে রায়হান কবির গ্রেফতারের আগে জানিয়েছিলেন যে তিনি কোনও অন্যান করেননি। হোয়াটসঅ্যাপ মেসেজে তিনি লেখেন, ‘আমি মিথ্যা বলছি না। আমি শুধু বলেছি সংক্রমণ রুখতে মালয়েশিয়া সরকারের করা পদক্ষেপে সেখানের অভিবাসীরা বৈষম্যের শিকার। আশা করব সকল অভিবাসী ও বাংলাদেশি আমার পাশে থাকবে।’

রায়হানের সঙ্গেই ‘বিনা অনুমতি’তে তথ্যচিত্র শ্যুটিয়ের অভিযোগ আনা হয়েছে আল জাজিরা সংবাদ মাধ্যমের বিরুদ্ধেও। তবে এই ধরনের শ্যুটিংয়ের জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই বলে দাবি করেছে আল জাজিরা। তদন্ত বন্ধ কারার আর্জি জানানো হয়েছে।

প্রতিবাদী কণ্ঠ ও সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে রুদ্ধ করার অভিযোগ উঠেছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এম ইয়াসিন প্রশাসনের বিরুদ্ধে।Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তে বিপাকে নয়া বিদেশি পড়ুয়ারা

মার্কিন মুলুকে বিপাকে পড়ুয়ারা। যেসব নতুন বিদেশি পড়ুয়া পুরোপুরি অনলাইন ক্লাস করবেন, তাঁদের আমেরিকায় ঢুকতে নিষিদ্ধ করা হবে, শুক্রবার একথাই জানিয়েছে ট্রাম্প সরকার।

*কলেজগুলোকে স্মারকলিপি দিয়ে ইমিগ্রেশন অ্য়ান্ড কাস্টমস এনফোর্সমেন্ট জানিয়েছে, যেসব নতুন পড়ুয়া, যাঁরা ৯ মার্চে নথিভুক্ত করাননি, তাঁরা যদি পুরোপুরি অনলাইন ক্লাসের দিকে ঝোঁকেন, তাহলে তাঁদের ভিসা দেওয়া হবে না।

* এই ঘোষণায় বিপাকে নয়া পড়ুয়ারা, যাঁরা বিশ্ববিদ্য়ালয়গুলিতে ভর্তি হওয়ার কথা ভাবছিলেন এবং করোনা পরিস্থিতিতে অনলাইনে ক্লাস করার পরিকল্পনা করেছিলেন।

* তবে, যেসব বিদেশি পড়ুয়া আমেরিকায় রয়েছেন বা বিদেশ থেকে ফিরছেন এবং যেসব পড়ুয়ার ভিসা রয়েছে, তাঁরা অনলাইন ক্লাস করতে পারবেন। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ওষুধের দাম কমাতে পদক্ষেপ ট্রাম্পের

george floyd protests ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকায় প্রেসক্রিপশন বা বৈধ ওষুধের দাম কমানোর লক্ষ্য়ে পদক্ষেপ করলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসক্রিপশন ওষুধের দাম কমাতে ৪টি এগজিকিউটিভ অর্ডারে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট।

* উল্লেখ্য়, মাসখানেক পরই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। এদিকে, মার্কিন মুলুকে করোনা পরিস্থিতি নিয়ে এমনিতেই সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। তাই এই পরিস্থিতিতে ওষুধের দাম কমানোর পদক্ষেপ উল্লেখযোগ্য় বলে মনে করা হচ্ছে।

* জানা যাচ্ছে, কানাডার মতো দেশ থেকে সস্তায় প্রেসক্রিপশন ওষুধের বৈধ আমদানিতে ছাড় দেওয়া হয়েছে একটি অর্ডারে।

* এছাড়াও ইনস্য়ুলিনের দাম কমানোর ক্ষেত্রেও পদক্ষেপ করা হয়েছে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পাক-চিন যৌথ জলবিদ্যুৎ প্রকল্পে ‘ক্ষুব্ধ’ বাসিন্দারা

imran khan, ইমরান খান, ভারত, পাকিস্তান, ইমরান খান ভারত চিন, imran khan on india border dispute, india china border dispute, india nepal border dispute, ladakh, pakistan ফাইল ছবি।

পাকিস্তানের ইতিহাসে সবথেকে বড় জলাধার তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। গিলগিট-বালটিস্তান প্রদেশে দিয়ামির-ভাশা বাঁধ নির্মাণের উদ্বোধন করে একথা বলেছিলেন ইমরান। এই প্রকল্পে বহু মানুষ উপকৃত হবেন বলে জানান পাক প্রধানমন্ত্রী।

* বিতর্কিত বাঁধটি যৌথভাবে তৈরি করছে চিনা সংস্থা ‘চায়না পাওয়ার’ ও পাক সেনার ফ্রন্টিয়ার ওয়ার্কস অর্গানাইজেশন।

* এছাড়াও আরও বেশ কয়েকটি জলবিদ্যুৎ প্রকল্পের কাজ চলছে।

* এ ধরনের বড় বাঁধ তৈরি নিয়ে আপত্তি জানিয়েছেন গিলগিট-বালটিস্তান ও কাশ্মীরের বাসিন্দারা।

* আপত্তি জানিয়ে সরব হয়েছেন পরিবেশবিদরাও। এ ধরনের প্রকল্পে পরিবেশের ক্ষতি হবে বলে দাবি তাঁদের।

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news world latest update international news 25 july 2020 trump china malaysia bangladesh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X