বড় খবর

শিনজো আবের ইস্তফা।। হারিকেন লরার তাণ্ডবে লন্ডভন্ড লুইজিয়ানা

শারীরিক অসুস্থতার কারণেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খব
একনজরে বিশ্বের খবর।

শারীরিক অসুস্থতার কারণে জাপানের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিলেন শিনজো আবে। এদিকে, হারিকেন লরার তাণ্ডবে লন্ডভন্ড লুইজিয়ানা। ভয়ঙ্কর শক্তিশালী ঝড়ের দাপটে কমপক্ষে ৬ জনের মৃত্য়ু হয়েছে। অন্য়দিকে, যুদ্ধের মহড়ার সময় আলাস্কার কাছে দেখা গেল রাশিয়ার সাবমেরিন। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

জাপানের প্রধানমন্ত্রী পদে ইস্তফা শিনজো আবের

জাপানের প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন শিনজো আবে।

জাপানের প্রধানমন্ত্রীত্ব ছাড়লেন শিনজো আবে। শুক্রবারই নিজের পদত্যাগের ঘোষণা করেছেন আবে। শারীরিক অসুস্থতার কারণেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। দায়িত্ব সম্পূর্ণ না করতে পারার জন্য দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন শিনজো আবে।

*দীর্ঘ সময়ের ধরে জাপানের প্রধানমন্ত্রীত্বের দায়িত্বে রয়েছেন আবে। তাঁর পদত্যাগের পর কে এই দায়িত্বভার সামলাবেন? এ সম্পর্কে আবে জানিয়েছেন যে, উত্তরসূরির খোঁজার দায়িত্ব তাঁর নয়। প্রধানমন্ত্রী আবের শারীরিক অবস্থা ভাল নয়। যতদিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে। এর ফলে দেশকে নেতৃত্ব দিতে সমস্যা হচ্ছে বলেই তিনি মনে করছেন। তাই দেশের উন্নয়নের স্বার্থে পদত্যাগ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

*জাপানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক অবস্থা ভাল নয়। মাঝে মাঝে জ্বর আসছে ও শরীর দুর্বল হয়ে পড়ছে। এর ফলে গত কয়েকদিনের মধ্যে দু’বার হাসপাতালেও যান তিনি। তখনই তাঁর পদত্যাগের বিষয়ে জল্পনা তৈরি হয়।Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

হারিকেন লরার তাণ্ডবে তছনছ লুইজিয়ানা, মৃত ৬

Hurricane Laura
ছবি: টুইটার।

হারিকেন লরার তাণ্ডবে লন্ডভন্ড লুইজিয়ানা। ভয়ঙ্কর শক্তিশালী ঝড়ের দাপটে কমপক্ষে ৬ জনের মৃত্য়ু হয়েছে। ঝড়ে বহু বাড়ি ও বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সিএনএন সূত্রে খবর।

* আমেরিকার স্বাস্থ্য় দফতর সূত্রে জানা গিয়েছে, হারিকেনের তাণ্ডবে মৃতদের মধ্য়ে রয়েছে ১৪ বছরের এক নাবালিকা ও ৬৮ বছরের এক বৃদ্ধ। তাঁরা গাছে তলায় চাপা পড়ে যান।

* মৃতরা লুইজিয়ানার বিভিন্ন এলাকার বাসিন্দা বলে খবর।

* বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এই সপ্তাহান্তেই তিনি টেক্সাস ও লুইজিয়ানা যাবেন। হারিকেন লরার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখবেন। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আলাস্কার কাছে দেখা মিলল রুশ সাবমেরিনের

Russian submarine
ফাইল ছবি।

যুদ্ধের মহড়ার সময় আলাস্কার কাছে দেখা গেল রাশিয়ার সাবমেরিন, এমনটাই জানিয়েছেন মার্কিন সামরিক আধিকারিকরা। কেন সাবমেরিনটি দেখা গেল, তা স্পষ্ট নয়।

* এ প্রসঙ্গে নর্দার্ন কমান্ডের মুখপাত্র বিল লুইস জানিয়েছেন, সাবমেরিনটি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে উত্তর আমেরিকা এরোস্পেস ডিফেন্স কমান্ড ও ইউএস নর্দার্ন কমান্ড।

* লুইস আরও জানিয়েছেন, ”এলাকায় সহায়তার জন্য় রুশ নৌবাহিনীর থেকে কোনও অনুরোধ করা হয়নি আমাদের। যারা সমস্য়ায় রয়েছে, তাদের সহযোগিতা করতে আমরা সর্বদা প্রস্তুত”।

* যদিও সাবমেরিন সম্পর্কে বিশদে কিছু জানাননি লুইস। আলাস্কার কাছে কেনই বা দেখা গেল, সে নিয়েও কোনও মন্তব্য় করেননি তিনি।

*তিনি আরও জানিয়েছেন, আন্তর্জাতিক জল এলাকায় সামরিক মহড়া করেছে রাশিয়া, যেটা মার্কিন যুক্তরাষ্ট্রের আঞ্চলিক সমুদ্রের বাইরে। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 28 august 2020 trump usa japan shinzo abe

Next Story
বিনা ওষুধে এইচআইভি-মুক্ত হলেন এক মহিলা, বিশ্বে এই প্রথম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com