scorecardresearch

ফের চিনকে নিশানা আমেরিকার।। ইম্পেরিয়ালের করোনা ভ্য়াকসিনে সাফল্য়

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

ফের চিনকে নিশানা আমেরিকার।। ইম্পেরিয়ালের করোনা ভ্য়াকসিনে সাফল্য়
একনজরে বিশ্বের খবর।

চিনের আগ্রাসী মনোভাবের বিরোধিতা জানিয়ে আবারও সোচ্চার হল আমেরিকা। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন চিন আসলে যাচাই করার চেষ্টা করছে যে অন্য়ান্য় দেশগুলো প্রত্য়াঘাত করে কিনা, এমন মন্তব্য়ই করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। এদিকে, করোনা ভ্য়াকসিন আবিষ্কারে আশার আলো দেখলেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

ভারত-ভুটানে আগ্রাসন চালিয়ে বিশ্বকে যাচাই করছে চিন: আমেরিকা

china usa
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিনের আগ্রাসী মনোভাবের বিরোধিতা জানিয়ে আবারও সোচ্চার হল আমেরিকা। ভারতীয় সীমান্তে আক্রমণ ও ভুটানের এলাকাকে নিজেদের বলে দাবি করার মতো বিষয়গুলি আদতে বেজিংয়ের উদ্দেশ্য়মূলক প্রবৃত্তি। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন চিন আসলে যাচাই করার চেষ্টা করছে যে অন্য়ান্য় দেশগুলো প্রত্য়াঘাত করে কিনা, এমন মন্তব্য়ই করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।

* এ প্রসঙ্গে পম্পেও আরও বলেছেন, ”এসব করে বিশ্বের কাছে বছরের পর বছর ধরে ইঙ্গিত দিয়ে আসছে চিন…ভুটানের এলাকাকে নিজেদের বলে দাবি করা বা ভারতীয় সীমান্তে ঢুকে হামলা করার মতো পদক্ষেপ করে ওরা আসলে যাচাই করতে চাইছে, যে আমরা এর বিরোধিতা করি কিনা ”।

* পম্পেও বলেছেন, ”একবছর আগে আমি যতটা আত্মবিশ্বাসী ছিলাম, তার থেকেও এখন বেশি নিশ্চিত বলছি, বিশ্ব প্রস্তুতি নিচ্ছে। এ বিষয়ে (চিনা আগ্রাসন) আরও অনেক কাজ করতে হবে”।

* উল্লেখ্য়, লাদাখে সীমান্তে ইস্য়ুতে গত মে মাসের শুরু থেকে ভারত-চিন সংঘাত বেড়েছে। এর পাশাপাশি ভুটানের সাকতেং অভয়ারণ্য়কে নিজেদের বলে দাবি করেছে বেজিং। চিনের আগ্রাসী আচরণ নিয়ে আগেও সরব হতে দেখা গিয়েছে আমেরিকাকে। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ইম্পেরিয়ালের করোনা ভ্য়াকসিনে সাফল্য়

coronavirus vaccine, করোনা ভ্য়াকসিন
প্রতীকী ছবি।

করোনা ভ্য়াকসিন আবিষ্কারে আশার আলো দেখলেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা। শ’খানেক মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে করোনা ভ্য়াকসিন প্রয়োগ করা হয়েছিল। দেখা গিয়েছে, ওই শ’খানেক মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। এমনকি, যে অল্পসংখ্য়ক ভ্য়াকসিন প্রয়োগ করা হয়েছে, তাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও মেলেনি, এমনটাই দাবি করেছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা।

*এ প্রসঙ্গে দ্য় অ্য়াসোসিয়েটেড প্রেসকে কলেজের অধ্য়াপক রবিন শ্য়াটক জানিয়েছেন, তিনি ও তাঁর সহকর্মীরা সম্প্রতি প্রথমিকভাবে কয়েকজনকে খুব হাল্কা ডোজের ভ্য়াকসিন প্রয়োগ করেছিলেন। এবার এই ট্রায়ালের পরিধি বাড়িয়ে প্রায় ৩০০ জনের শরীরে এই ভ্য়াকসিনে প্রয়োগ করা হবে। ৭৫ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁদের শরীরেও প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন শ্য়াটক।

*তাঁর আরও কথায়, ”এটা খুবই ভাল সহনশীল, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই”। যদিও তাঁর মতে, এটা গবেষণার একেবারে প্রথম ধাপ।

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভিসা প্রক্রিয়ায় প্রতারণা রুখতে পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের

ভিসায় স্বচ্ছতা আনতে পদক্ষেপ

ভিসায় স্বচ্ছতা আনতে জোর দিল ট্রাম্প প্রশাসন। কর্মী ভিসায় প্রতারণা ঠেকাতে একগুচ্ছ পদক্ষেপ করল ওয়াশিংটন। এই কর্মী ভিসার মধ্য়ে রয়েছে এইচওয়ান বি ভিসাও। আমেরিকায় এই ভিসার চাহিদা অন্য়তম। অধিকাংশ ভারতীয় তথ্য় প্রযুক্তি কর্মীরাই এই ভিসার আবেদন করে থাকেন।

* এইচ ওয়ান বি ভিসা হল, নন-ইমিগ্র্য়ান্ট ভিসা। এই ভিসার মাধ্য়মে মার্কিন সংস্থায় কাজের জন্য় বিদেশি কর্মীদের নিয়োগ করা হয়।

* মার্কিন কর্মীদের আর্থিক স্বার্থ সুনিশ্চিত করতে ও কর্মী ভিসায় প্রতারণা রুখতে বেশ কিছু বদল করেছে দ্য় ইউএস সিটিজেনশিপ অ্য়ান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস), এমনটাই জানিয়েছেন ডেপুটি ডিরেক্টর অফ পলিসি জোসেফ এডলো। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Todays top news world latest update international news 31 july 2020 trump china bhutan