বড় খবর

ট্রাম্পের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ।।এইচ ১-বি ভিসা রদ।। ফের ভোটে লড়ছেন মায়ানমারের সুচি

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।
প্রেসিডেন্ট পদ ধরে রাখতে জরুরি অবস্থা জারি করতে পারেন ডোনাল্ড ট্রাম্প, এমনই বিস্ফোরক অভিযোগ উঠল মার্কিন মুলুকে। এদিকে, চলতি বছরের জুনেই এইচ-১বি ভিসা স্থগিতের ঘোষণা করেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এবার তার এগজিকিউটিভ অর্ডারে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট। অন্য়দিকে, ফের নির্বাচনে লড়বেন মায়ানমারের নেত্রী আং সান সুচি। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

‘গদি ধরে রাখতে জরুরি অবস্থা জারির পরিকল্পনা ট্রাম্পের’

donald trump, ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন পিছোনোর বার্তা দিয়ে শোরগোল ফেলে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য় ঘিরে বিস্তর সমালোচনাও হচ্ছে। এই প্রেক্ষাপটে ট্রাম্প সম্পর্কে বিস্ফোরক মন্তব্য় করলেন হাউস মেজরিটি হুইপ জেমস ক্লাইবার্ন। নভেম্বরে নির্বাচনে হারলে কোনওমতেই ‘শান্তিপূর্ণভাবে’ ক্ষমতা হস্তান্তর করবেন না ট্রাম্প, এমন চাঞ্চল্য়কর মন্তব্য় করেছেন ক্লাইবার্ন।

* রবিবার সিএনএন-কে দক্ষিণ ক্য়ারোলিনার ডেমোক্র্য়াটিক সদস্য় বলেছেন, হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার কোনও পরিকল্পনা নেই ট্রাম্পের, নিরপেক্ষ নির্বাচনও করতে দেবেন না তিনি।

* তিনি আরও বলেছেন, ”আমার বিশ্বাস, নিজের অফিস ধরে রাখতে দেশে জরুরি অবস্থার মতো কিছু চালু করতে পারেন ট্রাম্প। সে কারণে আমেরিকাবাসীকে সজাগ হতে হবে”।

* উল্লেখ্য়, আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ক’দিন আগে টুইটারে ট্রাম্প লেখেন, ইউনিভার্সাল মেল-ইন ভোটিং ২০২০ পদ্ধতিতে ইতিহাসে সবথেকে ত্রুটিপূর্ণ ও প্রতারণার নির্বাচন হবে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য় যথেষ্ট অপমানের। যতক্ষণ না মানুষ নিরাপদে যথাযথভাবে ভোট দিতে না পারেন ততদিন কি নির্বাচন পিছোনো যায়?

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এইচ ১-বি ভিসা রদ ট্রাম্পের

আপাতত এইচ-১বি ভিসা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

চলতি বছরের জুনেই এইচ-১বি ভিসা স্থগিতের ঘোষণা করেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এবার তার এগজিকিউটিভ অর্ডারে সাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট। ফলে এখন থেকে কোনও ফেডারেল এজেন্সির বিদেশি কর্মী চুক্তির ভিত্তিতে নিয়োগে নিষেধাজ্ঞা জারি হল। ফলে আশঙ্কা করা হচ্ছে ভারতীয় তথ্য-প্রযুক্তি কর্মীদের আমেরিকায় কাজ করা অনেক কঠিন হয়ে যাবে।

করোনা মহামারীতে বিধ্বস্ত আমেরিকা। এই পরিস্থিতিতে সেদেশের বহু মানুষ চাকরি হারিয়েছেন। এর জেরে আপাতত এইচ-১বি ভিসা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন৷ ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷ ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে বহু ভারতীয় ও তথ্য-প্রযুক্তি কোম্পানি সহ প্রায় ৫ লাখের উপর বিভিন্ন দেশের মানুষ, যারা আমেরিকায় চাকরি করেন তারা বিপদে পড়েছেন।

সাধারণত, আমেরিকার তথ্য-প্রযুক্তি সংস্থায় কর্মরতরা এইচ-১বি ভিসা ব্যবহার করে থাকেন। মূলত চিন ও ভারত থেকেই তথ্য-প্রযুক্তি কর্মীদের নিয়োগ করে এইসব সংস্থা।

এইচ-১বি ভিসা রদের এক্সিকিউটিভ অর্ডারে সাক্ষরের আগে হোয়াইট হাউসের ওভাল অফিসে সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘ফেডারেল গর্ভমেন্টে কাজে নিয়োগের ক্ষেত্রে শুধু মার্কিনরাই অগ্রাধিকার পাবেন। আমরা একটি সহজ নীতিকে গুরুত্ব দিচ্ছি- আমেরিকার নাগরিকদের অগ্রাধিকার।তাই এই অর্ডারে সাক্ষর করছি।’ কম খরচে বিদেশি কর্মী নিয়োগ করা যায় বলেই আমেরিকানদের কাজ চলে যাবে এটা তাঁর প্রশাসন মানবে না বলেও জানিয়েছেন ট্রাম্প।

তাঁর সংযোজন, ‘এক্সিকিউটিভ অর্ডারের ফলে কোনও আমেরিকানের বদলে বিদেশি কর্মী নিয়োগ করা যাবে না। মার্কিনিদের চাকরি থেকে ছাড়ানো চলবে না। একমাত্র কর্মসংস্থানের সুবিধার কথা ভেবে এইচ ১-বি ভিসায় মোটা বেতনে বিদেশী কর্মী নিয়োগ করা যেতে পারে।’

হোয়াইট হাউসের তরফে আগেই জানানো হয় যে আপাতত এইচ-১বি-র সঙ্গেই এইচ-৪ ভিসা স্থগিত রাখা হচ্ছে। পাশাপাশি এইচ-২বি, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মীদের জন্য কয়েকটি জে ক্যাটেগরি এবং সংস্থার মধ্যে বদলির জন্য এল-১ ভিসাও দেওয়া হবে না চলতি বছরে। Read in English

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আমেরিকাতেও রামমন্দিরের উদযাপন ভূমি পুজোর দিন

Ram temple
থ্রিডিতে রাম মন্দিরের ছবি।

সাত সমুদ্র তেরো নদীর দূরত্ব। কিন্তু অযোধ্যায় যখন রামমন্দিরের ভূমি পুজো উদযাপিত হবে তখন রামের উপাসনায় মার্কিন মুলুকেও বিশেষ আয়োজন করা হয়েছে। ওয়াশিংটন থেকে নিউইয়র্ক- আমেরিকার সব বড় বড় শহরেই হিন্দু সংগঠনের তরফে হবে এই উদযাপন। রাজধানী শহর ওয়াশিংটনে ইতিমধ্যেই রামমন্দিরের ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলোর প্রস্তুতি সম্পন্ন।

*আমেরিকার প্রায় প্রতিটি বড় শহরের মন্দিরেই বৃহস্পতিবার রামের বিশেষ পূজার্চনা হবে। অযোধ্যায় ভূমি পুজো উপলক্ষে বেশিরভাগ ইন্দো-আমেরিকানই মন্দিরে প্রদীপ প্রজ্জ্বলন করবেন বলে ঠিক রয়েছে।

*ওয়াশিংটন ও সংলগ্ন অঞ্চলে ইন্দো-আমেরিকান হিন্দু গোষ্ঠীর পক্ষ থেকে অযোধ্যায় রামমন্দিরের প্রস্তাবিত নির্মাণ এলইডি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হবে। স্থানীর সময় সন্ধ্যায় এই আয়োজন করা হয়েছে। (বিস্তারিত পড়ুন)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ফের ভোটে লড়ছেন মায়ানমারের সুচি

Aung San Suu Kyi
আং সান সুচি।

আবারও নির্বাচনে লড়বেন মায়ানমারের নেত্রী আং সান সুচি। নভেম্বরে নির্বাচনে লড়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন তিনি। গণতন্ত্রের হয়ে প্রচার চালিয়ে নোবেল শান্তি পুরস্কার জিতেছেন সুচি। তবে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে তাঁর ভূমিকা বিশ্বমহলে নিন্দিত হয়েছে।

* মঙ্গলবার নির্বাচনে প্রার্থী হিসেবে আবেদনপত্র জমা দেন সুচি। প্রায় ৫০ জন সমর্থকের উদ্দেশে হাত নাড়তে দেখা যায় তাঁকে।

* তাঁর কয়েকজন অনুগামীর মখে লাল রঙের মাস্ক ঢাকা ছিল। ‘মা সুচি, সুস্থ থাকুন’, এই স্লোগান শোনা গিয়েছে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনায় সম্ভাব্য চিকিৎসা ব্যবস্থার উদ্ভাবন আমেরিকায়

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

করোনাভাইরাস থেকে নিস্তার পেতে ভ্যাকসিন তৈরিতে দিনরাত এক করে কাজ করছেন বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে করোনা চিকিৎসায় নয়া দিশা দেখালেন মার্কিন বিজ্ঞানীরা। সার্স-কোভ ২ ভাইরাস মোকাবিলায় থেরাপিভিত্তিক চিকিৎসায় আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

*সায়েন্স ট্রানস্লেশানাল মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে, মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তি বাড়িয়ে কার্যকরী হচ্ছে ক্ষুদ্র মলিকিউল প্রোটেস। ৩ সি এলপ্রো নামে পরিচিত প্রোটেসের মতো এই করোনাভাইরাস ৩সি, যা থেরাপিভিত্তিক চিকিৎসার শক্তিশালী টার্গেট, কারণ এগুলি করোনাভাইরাস প্রতিরূপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এমনটাই মত গবেষকদের।

*এ প্রসঙ্গে কানসাস স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক কিয়ং ওকে চ্যাং জানিয়েছেন, ”কোভিড ১৯ গবেষণার সবচেয়ে বড় লক্ষ্য হল ভ্যাকসিন আবিষ্কার ও চিকিৎসা এবং চিকিৎসা সত্যিই খুব গুরুত্বপূর্ণ”। তাঁর আরও কথায়, ”কীভাবে করোনাভাইরাস ৩সিএলপ্রো-কে টার্গেট করছে প্রোটেস ইনহিবিটরর, সেটা সম্পর্কে বর্ণনা দেওয়া হয়েছে এই গবেষণায়”। (বিস্তারিত পড়ুন)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 4 august 2020 trump usa h1 visa

Next Story
আজ বিশ্বের বড় খবর: ট্রাম্পের বিরুদ্ধে মামলা-সীমান্তে উত্তেজনার আবহে নয়া কমান্ডার নিয়োগ বেজিংয়ের-চিনের দোরগোড়ায় মার্কিন যুদ্ধজাহাজworld top news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com