বড় খবর

করোনা ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা হু-য়ের।। নেপালে ধর্মীয় জমায়েত পুলিশের বাধা

গত কয়েকঘন্টায় কী ঘটল বিশ্বে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

বিশ্ব স্বস্থ্য সংস্থা বা হু জানিয়েছে বাজারে যে ভ্যাকসিনই আসুক না কেন, আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত বিশ্বজুড়ে ব্যাপকহারে সেই ভ্যাকসিনের প্রয়োগ সম্ভব নয়। অন্যদিকে, করোনা বিধি অমান্য করে কাঠমান্ডুর কাছেই বিরাট ধর্মীয় মিছিল বের হওয়ায় কাঁদানে গ্যাসের সেল ও জলকামান ব্যবহার করতে হয় পুলিশকে। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

 

২০২১-এর মাঝামাঝি পর্যন্ত ব্যাপক হারে করোনা ভ্যাকসিন প্রত্যাশিত নয়: হু

চলতি বছরেই বাজারে করোনার ভ্যাকসিন চলে আসতে পারে। কানাঘুষো এমনটাই। কিন্তু, বিশ্ব স্বস্থ্য সংস্থা বা হু জানিয়েছে বাজারে যে ভ্যাকসিনই আসুক না কেন, আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত বিশ্বজুড়ে ব্যাপকহারে সেই ভ্যাকসিনের প্রয়োগ সম্ভব নয়। ভ্যাকসিনের নিরাপত্তাজনিত সুরক্ষা বিধি নিশ্চিত করতে এই সময় লাগবে বলে মনে করছে হু। সংস্থার মুখপাত্র মার্গেরেট হ্যারিস শুক্রবার এই কথা জানিয়েছেন।

হ্যারিসের কথায়, ‘বর্তমানে যেসব ভ্যাকসিনের পরীক্ষা চলছে সেগুলোর কোনটিই হু-য়ের মানদণ্ডে ৫০ শতাংশ কার্যকারিতা দেখাতে পারেনি।’ তবে, হু-য়ের তোয়াক্কা না করেই রাশিয়া অগাস্টেই করোনা ভ্যাকসিন তৈরি করে ফেলেছে। তা উৎপাদনও হচ্ছে।

অন্যদিকে, বৃহস্পতিবারই মার্কিন জনস্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন যে, অক্টোবরের শেষের দিকে করোনার ভ্যাকসিন তৈরি হয়ে যাবে ও তা বাজারেও চলে আসবে। এই ঘোষণার পিছনে রাজনীতির প্রভাব রয়েছে বলে অনেকেই মনে করছেন। ৩-রা নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে বাজারে আমেরিকার তৈরি এই ভ্যাকসিন এলে তা ট্রাম্পের ক্ষেত্রে সুবিধাজনক হবে বলেই মত ওয়াকিবহাল মহলের একাংশের।

জেনেভায় হু-য়ের মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, ‘সত্যিই আগামী বছরের মধ্যবর্তী সময়কাল পর্যন্ত করোনার ভ্যাকসিন ব্যপকহারে বাজারে আসার কোনও সম্ভাবনা নেই।’ তাঁর ব্যাখ্যা, ‘মানব শরীরে প্রয়োগ করে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়টি দীর্ঘ। তারপরই জানা যাবে ভ্যাকসিন কতটা সুরক্ষিত ও কার্যকরী।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

করোনাকালে ধর্মীয় জমায়েতে পুলিশি বাধা, রণক্ষেত্র নেপাল

করোনার জন্য নেপালে যেকোনও ধরনের জমায়েত নিষিদ্ধ।

করোনার জন্য নেপালে যেকোনও ধরনের জমায়েত নিষিদ্ধ। কিন্তু সেই নির্দেশ অমান্য করেই রাজধানী কাঠমান্ডুর কাছেই ধর্মীয় মিছিল বের হয়। যা আটকাতে কাঁদানে গ্যাসের সেল ও জলকামান ব্যবহার করতে হয় পুলিশকে। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে।

কাঠমান্ডুর কাছে লালিতপুরে প্রায় দু’হাজার মানুষের জমায়েত ছিল। বৃষ্টির দেবতার প্রতি শ্রদ্ধা জানিয়েছে দীর্ঘ দিন ধরেই এই ধর্মীয় জমায়েত হয়ে আসছে।

করোনা সংক্রমণ রুখতে কাঠমান্ডু ও সংলগ্ন এলাকায় আগাস্ট মাসে বিধি-নিষেধ আরোপ করেছে নেপাল প্রশাসন। জমায়েত নিষিদ্ধ। ধর্মীয় প্রথা বাড়িতে থেকেই পালনের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সেই নির্দেশ অমান্য করে ধর্মীয় জমায়েত করায় পুলিশকে কাঁদানে গ্যাসের সেল ও জলকামান ব্যবহার করতে হয় বলে জানিয়েছেন তেক প্রসাদ রাই।

নেপালে সংক্রমিতের সংখ্যা প্রায় ৪৩ হাজার। করোনায় মৃত্যু হয়েছে ২৫৭ জনের। মন্দিন পরিবৃত কাঠমান্ডুতে ৪৪৫ জনের বেশি কোভিড পজিটিভ। এ ধাক্কায় সংক্রমণ বেড়েছে ৭ শতাংশ। প্রত্যক্ষদর্শীদের কথায়, জমায়েতকারীরা ফেস মাস্ক সহ সংক্রমণ প্রতিরোধকারী নানা সরঞ্জাম পড়েছিল। তবে পুলিশ বাধা দেওয়ায় এলাকা উত্তপ্ত হয়ে যায়। পুলিশের বাইকে আগুন ধরিয়ে দেওয়া হয়। সংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানে পুলিশের হস্তক্ষেপ মানা হবে না বলে জানায় জমায়েতকারীরা।

Read in English

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update international news 4 september 2020 trump usa japan russia who nepal

Next Story
বাংলাদেশে হাইকোর্টের যুগান্তকারী রায়।। হু-য়ের বকেয়া কাটছাঁট আমেরিকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com