ওলির ভাগ্য নির্ধারণে জরুরি বৈঠক স্থগিত-ভুটানেও আগ্রাসী চিন-নয়া আইনে প্রথম অভিযুক্তের জামিনের আর্জি নাকচ হংকংয়ে

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: July 7, 2020, 07:59:40 AM

নেপালের প্রধানমন্ত্রী পদ কি আদৌ আগলে রাখতে পারবেন কে পি শর্মা ওলি? ওলির ভাগ্য় নির্ধারণ করতে নেপালের কমিউনিস্ট পার্টির জরুরি বৈঠক স্থগিত হয়ে গেল। এদিকে, ভারতের পর এবার প্রতিবেশী ভুটানের জমিতেও দাবি জানাল চিন। অন্য়দিকে, নয়া আইনে প্রথম অভিযুক্তের জামিনের আর্জি নাকচ করে দিল হংকংয়ের আদালত। বিশ্বের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

ওলির ভাগ্য় নির্ধারণে এনসিপি-র জরুরি বৈঠক স্থগিত

oli, ওলি নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি

নেপালের প্রধানমন্ত্রী পদ কি আদৌ আগলে রাখতে পারবেন কে পি শর্মা ওলি? ওলির ভাগ্য় নির্ধারণ করতে নেপালের কমিউনিস্ট পার্টির জরুরি বৈঠক স্থগিত হয়ে গেল। জানা যাচ্ছে, আগামী বুধবার পর্যন্ত এনসিপি-র গুরুত্বপূর্ণ বৈঠক স্থগিত করা হয়েছে। উল্লেখ্য়, ওলির পদত্য়াগের দাবি উঠেছে শাসকদলেরই অন্দরে। এই পরিস্থিতিতে সোমবার ৪৫ সদস্য়ের স্ট্য়ান্ডিং কমিটির জরুরি বৈঠক হওয়ার কথা ছিল।

* প্রধানমন্ত্রীর প্রেস উপদেষ্টা সূর্য থাপা জানিয়েছেন, বুধবার পর্যন্ত জরুরি বৈঠত স্থগিত করা হয়েছে।

* এ নিয়ে তৃতীয়বার ওই বৈঠক স্থগিত করা হল। তবে কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল, সে ব্য়াপারে জানা যায়নি।

* এদিকে, নেপালে রাজনৈতিক সংকটের আবহে রবিবার চিনা রাষ্ট্রদূতের সঙ্গে এনসিপি-র  শীর্ষ নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মাধব কুমারের বৈঠকের পর জরুরি বৈঠক স্থগিত হওয়ার ঘটনা নয়া মাত্রা যোগ করেছে।

* কাঠমাণ্ডুতে রাজনৈতিক সংকটের মধ্য়ে চিনা কার্যকলাপ বাড়ছে।

* উল্লেখ্য়, ভারত বিরোধী মন্তব্য় করে দলের অন্দরেই বিপাকে ওলি। গত সপ্তাহে নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে ওলির ইস্তফার দাবি তুলেছেন এনসিপি-রই একাংশ নেতা। এই পরিস্থিতিতে গদি বাঁচাতে সংসদের অধিবেশন স্থগিত করে দিয়েছেন ওলি। অন্য়দিকে, দলকে দু’টুকরো করার কৌশল নিয়েছেন কে পি শর্মা ওলি। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

লাদাখের পর ভুটানেও আগ্রাসী চিন, দিল্লির উপর চাপ বাড়ানোর কৌশল?

শি জিনপিং

ভারতের পর এবার প্রতিবেশী ভুটানের জমিতেও দাবি জানাল চিন। ভুটানের সাকটেঙ্গ অভয়ারণ্যকে নিজেদের বলে দাবি করে আন্তর্জাতিক মঞ্চে সরব হয়েছে বেজিং। যদিও সেই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে ভুটান। প্রতিবেশীর জমি দাবি করেই ক্ষান্ত হয়নি ড্রাগনের দেশ। ভারতকে বার্তা দিয়ে চিন বলেছে, দুই দেশের সীমান্ত বিরোধে যেন তৃতীয় পক্ষ হস্তক্ষেপ না করে।

*বিশ্বজুড়ে পরিবেশ সংক্রান্ত প্রকল্পগুলিতে আর্থিক সাহায্য করতে ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিল। বৈঠকে ভারতের পাশাপাশি ভুটান, বাংলাদেশ, মলদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার হয়ে প্রতিনিধিত্ব করেন ভারতের আইএএস অফিসার অপর্ণা সুব্রহ্মণ্যম। সেই বৈঠকে হঠাৎই সাকটেঙ্গ অভয়ারণ্যকে বিতর্কিত এলাকা বলে দাবি করেন চিনের প্রতিনিধি।

*বেজিংয়ের দাবি, ওই এলাকা নিয়ে বিবাদ রয়েছে৷ ফলে তা নিজেদের বলে দাবি করতে পারে না ভুটান৷ সাকটেঙ্গকে বিতর্কিত এলাকা প্রমাণ করে আর্থিক সাহায্য আটকে দেওয়াই ছিল চিনের আসল উদ্দেশ্য।

*তবে, বেজিংয়ের উদ্দেশ্য সফল হয়নি। চিনের আপত্তি সত্ত্বেও সাকটেঙ্গ অভয়ারণ্য উন্নয়নে ভুটানের জন্য বরাদ্দ অনুমদিত হয়। তবে, আন্তর্জাতিক মঞ্চে চিন ও ভূটানের দাবি কার্যবিবরণীতে স্থান পেয়েছে। (বিস্তারিত পড়ুন- লাদাখের পর ভুটানেও আগ্রাসী চিন, দিল্লির উপর চাপ বাড়ানোর কৌশল?)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

নয়া আইনে প্রথম অভিযুক্তের জামিন নাকচ হংকংয়ে

covid-19, কোভিড ১৯, করোনাভাইরাস, করোনা, covid-19 india, covid-19 india outbreak, covid-19 punjab, covid-19 punjab outbreak, covid-19 punjab lockdown, লকডাউন, করোনা, covid-19 punjab cases, covid-19 punjab deaths, covid-19 punjab recovered, punjab and haryana high court, punjab non-covid care, home secretary of government of india, additional solicitor general of india, satya pal jain, punjab news, indian express Bangla news প্রতীকী ছবি।

নয়া নিরাপত্তা আইন ঘিরে ফুঁসছে হংকং। এই প্রেক্ষাপটে নয়া আইনে প্রথম অভিযুক্তের জামিনের আর্জি নাকচ করে দিল হংকংয়ের আদালত। নয়া নিরাপত্তা আইনে বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে এক যুবককে।

*টং ইং কিট নামের ওই যুবককে গ্রেফতার করা হয়েছিল আগে।

* একটি অনলাইন ভিডিওতে ওই যুবককে দেখা গিয়েছে, গত বুধবার বিক্ষোভ প্রদর্শনের সময় বেশ কয়েকজন আধিকারিকের উপর চড়াও হয়েছিলেন।

* ‘লিবারেট হংকং’ স্লোগান দেওয়া নয়া আইন মোতাবেক বিচ্ছিন্নতাবাদের শামিল বলে দাবি করেছে প্রশাসন।

* বিক্ষোভের সময় আহত হওয়ায় টংকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সে কারণে গত শুক্রবার আদালতে হাজিরা দিতে পারেননি তিনি।

* এদিন হুইলচেয়ারে করে আদালতে হাজিরা দেন ওই যুবক।

* ৬ অক্টোবর পর্যন্ত এ মামলা মুলতবি রাখা হয়েছে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হংকংয়ে নিরাপত্তা আইন নিয়ে সোচ্চার মার্কিন কূটনীতিক

china usa ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

হংকংয়ে নয়া জাতীয় নিরাপত্তা আইন নিয়ে এবার অসন্তোষ প্রকাশ করলেন আমেরিকার শীর্ষ কূটনীতিক। হংকংয়ের জন্য় এই আইন ‘দুর্ভাগ্য়ের’ বলে বর্ণনা করেছেন তিনি। এই আইনের ফলে হংকংবাসীর মৌলিক অধিকার খর্ব করা হয়েছে বলে দাবি করেছেন তিনি। হংকংয়ে জুলুম ও সেল্ফ সেন্সরশিপের পরিবেশ তৈরি হয়েছে বলে মনে করেন মার্কিন কূটনীতিক।

*হংকং ও ম্য়াকাওয়ে মার্কিন কনসাল জেনারেল হ্য়ানসকম স্মিথ বলেছেন, ‘জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করে মৌলিক স্বাধীনতা খর্ব করা হচ্ছে। জুলুমবাজি ও সেল্ফ সেন্সরশিপের পরিবেশ তৈরি হয়েছে, যা হংকংবাসীর জন্য় দুঃখজনক’।

* উল্লেখ্য়, সম্প্রতি হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন লাগু করেছে চিন।

* গত বছর ধরে হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। নয়া আইনে বলা রয়েছে, ব্য়ানার-পতাকা নিয়ে বিক্ষোভ প্রদর্শন, স্লোগানিং, জঙ্গি কার্যকলাপ, অভ্য়ন্তরীণ বিষয়ে বাইরের দেশের হস্তক্ষেপ বেআইনি। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বিপাকে ইরানের প্রেসিডেন্ট রুহানি

Hassan Rouhani ছবি: টুইটার।

অস্বস্তিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদ করতে এবার তলব করার পরিকল্পনা নিয়েছেন কট্টরপন্থী আইনপ্রণেতারা। সে দেশের আইনপ্রণেতাদের এহেন পদক্ষেপ শেষ পর্যন্ত ইমপিচমিন্টের দিকে নিয়ে যেতে পারে। সরকারের আর্থিক নীতি নিয়ে অসন্তোষের জেরেই আইনপ্রণেতারা এমন পদক্ষেপের পথে হাঁটলেন বলে জানা যাচ্ছে।

* ২০১৮ সালে মার্কিন নিষেধাজ্ঞা পুনরায় জারির পর থেকে ইরানিদের রোজকার সংগ্রাম যেন শেষই হচ্ছে না। এরপর করোনা সংকটে মুদ্রাস্ফীতির বৃদ্ধি, বেকারত্ব, অতিমন্দার জেরে ধাক্কা খেয়েছে অর্থনীতি।

* জানা যাচ্ছে, প্রেসিডেন্ট হাসান রুহানিকে জিজ্ঞাসাবাদের জন্য় তলব করার প্রস্তাবে ২৯০ জন আইনপ্রণেতার মধ্য়ে ১২০ জন সই করেছেন। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

অর্থনীতি পুনরুদ্ধারে কর ছাড়ের পরিকল্পনা ব্রিটিশ অর্থমন্ত্রীর

Rishi Sunak ছবি: টুইটার

অতিমারী করোনার ধাক্কায় ধুঁকছে ব্রিটেনের অর্থনীতি। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে কর ছাড়ের পরিকল্পনা করছেন ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক। বাড়ি ক্রেতাদের জন্য় কর ছাড় দেওয়া হবে। পাশাপাশি পাব, রেস্তোরাঁয় ভ্য়াট কমানোর সিদ্ধান্ত নিয়েছেন সুনাক। দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোর প্রচেষ্টাতেই এহেন পদক্ষেপ বলে দ্য় টাইমস সংবাদপত্র সূত্রে খবর।

* করোনা মোকাবিলায় লকডাউনের জেরে মার্চ-এপ্রিলে সে দেশের আর্থিক অবস্থা ২৫ শতাংশ থিতিয়ে পড়েছে। এই প্রেক্ষিতে অর্থনীতি চাঙ্গা করতে বুধবার পরবর্তী সিদ্ধান্তের কথা ঘোষণা করবেন সুনাক।

* অন্য়দিকে, যে হারে বেকারত্ব বাড়ছে, সেক্ষেত্রে চাকরি প্রার্থীদের কথা গুরুত্ব সহকারে ভাবতে পারেন সুনাক।

* জানা যাচ্ছে, হসপিটিলিটি ফার্মে অস্থায়ী ভাবে ভ্য়াট ছাড়ের কথা ঘোষণা করতে পারেন সুনাক। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news world latest update international news 6 july 2020 us trump nepal oli

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X