বড় খবর

কৃষক আন্দোলন নিয়েও কথা মোদীর সঙ্গে কথা! ট্রুডোর টুইট ঘিরে জল্পনা

শুধু কোভিড টিকার জন্য নয়, ভারতে কৃষক আন্দোলন নিয়েও মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

জাস্টিন ট্রুডো ও নরেন্দ্র মোদী। ফাইল ছবি

শুধু কোভিড টিকার জন্য নয়, ভারতে কৃষক আন্দোলন নিয়েও মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ট্রুডো গত বুধবার ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। পিএমও-র তরফে জানানো হয়েছিল, কোভিট টিকাকরণ নিয়ে ভারতের সাহায্য চেয়েছেন ট্রুডো। আশ্বাস দিয়েছিলেন মোদীও। কিন্তু একদিন পর ট্রুডো জানিয়েছেন, কোভিড টিকা ছাড়াও কৃষক আন্দোলনের মতো বহু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মোদীর সঙ্গে আলোচনা হয়েছে তাঁর। এতেই জল্পনা তীব্র হয়েছে।

ভারত সরকার যদিও কৃষক আন্দোলন নিয়ে কথোপকথনের বিষয়ে কিছু জানায়নি। কিন্তু ট্রুডোর টুইট ঘিরে জল্পনা ছড়িয়েছে। কানাডার প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, ভারত ও কানাডার মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষা নিয়ে সরকারের ভূমিকা, সাম্প্রতিক আন্দোলন এবং আরও অন্যান্য বিষয়ের সমাধান প্রসঙ্গে আলোচনা হয়েছে। প্রসঙ্গত, বুধবার মোদী টুইট করে জানান, “আমার বন্ধু ট্রুডো ফোন করেছিলেন। আমি আশ্বাস দিয়েছি, ভারত যথাসাধ্য চেষ্টা করবে কোভিড টিকা সরবরাহ করার জন্য। এছাড়াও জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে যৌথ উদ্যোগ চালিয়ে যাব।”

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর ছিল, জাস্টিন ট্রুডো কানাডার ভ্যাকসিন সহায়তা নিয়ে ভারতের দ্বারস্থ। মোদী তাঁকে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন। অন্যান্য দেশের মতোই কানাডাকেও টিকার ডোজ পাঠাবে ভারত। তবে কৃষক আন্দোলন নিয়ে সম্পর্কের সাময়িক শীতলতার পর এই ফোনালাপ নিয়ে চর্চা তুঙ্গে। কিন্ত ট্রুডোর টুইট ঘিরে অসঙ্গতি উঠে আসছে প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে। তাহলে কি আন্তর্জাতিক মহলে কৃষক আন্দোলন নিয়ে আলোচনার জেরেই এই তথ্য গোপন করেছে পিএমও? উঠছে প্রশ্ন।

Web Title: Trudeau office says he spoke to modi on recent protests

Next Story
কোভিড টিকার জন্য ‘বন্ধু’ মোদীকে ফোন ট্রুডোর, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com