বড় খবর

প্রথমবারের জন্য বাইডেনের সাফল্য স্বীকার করলেন ট্রাম্প

তিনি বলেন যদি অন্য প্রশাসন জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করে তখন “সময়ই বলবে”। নির্বাচনে পরাজয়ের পর জনসমক্ষে এই প্রথমবার মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী পালা শেষে পট পরিবর্তন হয়েছে, কিন্তু করোনা প্রাদুর্ভাবের বদল হয়নি। দৈনিক আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে কম বেশি এক লক্ষ। এই প্রেক্ষাপটে ফের লকডাউন শুরু করবে কি না ট্রাম্প প্রশাসন সেই বিষয়ে সদুত্তর দেননি ডোনাল্ড ট্রাম্প। বরং তিনি বলেন যদি অন্য প্রশাসন জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করে তখন “সময়ই বলবে”। রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেন যে সফল হয়েছেন নাম না নিয়েও এই প্রথম তিনি স্বীকার করলেন।

নির্বাচনে পরাজয়ের পর জনসমক্ষে এই প্রথমবার মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এপ্রিলের মধ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন পেতে পারে আমেরিকা। এমনটাই আশা করছেন তিনি। হোয়াইট হাউস রোজ গার্ডেনে সম্প্রচারিত অনুষ্ঠান থেকে ট্রাম্পকে প্রথমবারের মতো বাইডেন প্রশাসনের আসন্ন সম্ভাব্যতা স্বীকার করতে দেখা যায়। যদিও তিনি ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বীর নাম উল্লেখ করেননি।

ট্রাম্প প্রশাসনের কার্যকাল এখনও শেষ হয়নি। এদিকে, করোনা হানায় ফের ক্ষতবিক্ষত আমেরিকা। ফের কি তবে লকডাউন হবে মার্কিন মুলুকে? ট্রাম্পের কথায়, “পুনরায় লকডাউনে আমরা যাব না। অন্তত আমি যাব না। এই প্রশাসনও লকডাউনে যাবে না।” এরপরই ট্রাম্প বলেন, “আশা করি ভবিষ্যতে যা ঘটবে (একটু থেমে, ভেবে) কে জানে কোন প্রশাসন আসবে। যা হবে তা সময়ই বলবে।”

উল্লেখ্য, নির্বাচনের দু’দিন পর হোয়াইট হাউজের ব্রিফিংরুমে ট্রাম্প শেষবারের মতো বক্তব্য রেখেছিলেন। তিনি প্রমাণ ছাড়াই বলেছিলেন যে “আইনী” ভোট গণনা করা হলে তিনি নির্বাচনে “সহজেই জিততে” পারতেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Trump appears to acknowledge for first time that biden could succeed him

Next Story
পাকিস্তানে ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনের অনলাইন পেমেন্ট নিষিদ্ধ, নির্দেশিকা পাক সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com