scorecardresearch

বড় খবর

H-1B ভিসায় মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ট্রাম্প প্রশাসনের, বিপাকে বহু ভারতীয়

করোনা পরিস্থিতির জেরেই ৩১ মার্চ পর্যন্ত এই সমস্ত ভিসা সংক্রান্ত সব কাজ বন্ধ থাকবে বলে এর আগে জানিয়েছিলো মার্কিন প্রশাসন।

H-1B ভিসায় মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ট্রাম্প প্রশাসনের, বিপাকে বহু ভারতীয়

‘ওয়ার্ক ভিসা’ এবং ‘ইমিগ্রান্ট ভিসা’ সহ বেশ কিছু ভিসার মেয়াদ ৩ মাস পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা পরিস্থিতির জেরেই ৩১ মার্চ পর্যন্ত এই সমস্ত ভিসা সংক্রান্ত সব কাজ বন্ধ থাকবে বলে এর আগে জানিয়েছিলো মার্কিন প্রশাসন।

করোনার কারণে জন্য জুন থেকে আমেরিকায় কাজের পরিস্থিতি অত্যন্ত খারাপ। ঊর্ধবমুখী বেকারত্ব। দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি প্রেসিডেন্ট ট্রাম্পের। ফলে গত জুনে এইচ-১বি, এইচ-২বি ভিসায় এ বছর ৩১ মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেন ট্রাম্প প্রশাসন। প্রয়োজনে সেই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছিল।

সেই নিষেধাজ্ঞার মেয়াদই আরও বাড়ানো হল। ট্রাম্পের এই নির্দেশের ফলে এইচ-১বি, এইচ-২বি-সহ বেশ কিছু অস্থায়ী ভিসার জন্য যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা প্রবল সমস্যার মুখে পড়লেন।

বিশেষজ্ঞদের দাবি, বহু বিদেশিকর্মী বিশেষ করে ভারত থেকে তথ্যপ্রযুক্তি সংস্থায় বহু কর্মী কাজ করতে আমেরিকায় যান। এই নিষেধাজ্ঞার ফলে ওই কর্মীরা যেমন প্রভাবিত হবেন, তেমনই বহু সংস্থাও কর্মী সংকটে পড়বেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Trump extends freeze on h 1b other work visas until march 31