বিজ্ঞানীদের দুশ্চিন্তাই সঠিক, করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি

ভারতে সংক্রমণ কিছুটা কমলেও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডা, ইউরোপ, সর্বত্র ফের দাপট বেড়েছে করোনার। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা জানিয়েছিল যে করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি। সম্প্রতি টার্কির সংক্রমণ দেখাচ্ছে বিজ্ঞানীদের দুশ্চিন্তাই ঠিক। কোভিডের নয়া পর্যায়ে দৈনিক সংক্রমণ…

By: New Delhi  Updated: November 29, 2020, 05:25:11 PM

ভারতে সংক্রমণ কিছুটা কমলেও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডা, ইউরোপ, সর্বত্র ফের দাপট বেড়েছে করোনার। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা জানিয়েছিল যে করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি। সম্প্রতি টার্কির সংক্রমণ দেখাচ্ছে বিজ্ঞানীদের দুশ্চিন্তাই ঠিক। কোভিডের নয়া পর্যায়ে দৈনিক সংক্রমণ সেখানে ছুঁয়েছে ৩০ হাজার। আর এই পরিসংখ্যানই ভীতি তৈরি করছে বিশ্বে।

ইউরোপের সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে একটি ছিল এই টার্কি। কিন্তু অতিমারী সৃষ্টিকারী ভাইরাসে এবার ক্ষতবিক্ষত এই দেশ। যদিও টার্কির মেডিকেল অ্যাসোসিয়েশনের জন্য এ নতুন কিছু নয়।তাঁরা আগেই সতর্কতার কথা জানিয়েছিলেন। করোনা পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নির্দেশিকাও মানতে বলা হয়েছিল। যতদিন যাচ্ছে পরিস্থিতি সেখানে আরও ভয়াবহ হচ্ছে। বর্তমানে সেখানে দৈনিক ৫০ হাজার জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এই দিকে দেশের এই আচমকা অবস্থায় ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। টার্কির এই মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ফিনসানসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে বলেছেন, “এটি মারাত্মক ঝড়। আইসিইউতে কর্মরত নার্সরা মার্চের পর তাঁদের স্বাভাবিক জীবনে আর ফিরে যেতে পারেননি। বহু মাস ধরে বাচ্চারা তাঁদের মাস্ক বিহীন মুখ দেখেনি।”

 

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Turkey new corona effected number confirms experts view

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজীব ধোঁয়াশা
X