নেপালেও বিজেপির সরকার! বিপ্লবের মন্তব্যে তীব্র আপত্তি জানাল পড়শি দেশ

বিজেপির বিস্তারবাদ নেপালের সার্বভৌমত্বে আঘাত বলে মন্তব্য করেছে শাসক ও বিরোধী দল।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

বিতর্কিত মন্তব্য করে আগেই শিরোনামে এসেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এবার বিপ্লবের মন্তব্য নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করল নেপাল। নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি বিপ্লব দেবের মন্তব্য নিয়ে পাল্টা তোপ দেগে মঙ্গলবার বলেছেন, ভারত সরকারের কাছে মন্তব্যের জন্য আপত্তি জানানো হয়েছে সরকারি ভাবে। নেপালের বিদেশ মন্ত্রকের তরফে জানা গিয়েছে, ভারতে নেপালের রাষ্ট্রদূত নীলাম্বর আচার্য কেন্দ্রের কাছে সরকারি ভাবে আপত্তি জানিয়েছেন।

জানা গিয়েছে, নেপালের শাসকদল কমিউনিস্ট পার্টি এবং বিরোধী দল নেপালি কংগ্রেস অমিত শাহ এবং বিপ্লব দেবের মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে। বিজেপির বিস্তারবাদ নেপালের সার্বভৌমত্বে আঘাত বলে মন্তব্য করেছে দুই দল। প্রসঙ্গত, বিপ্লব দেব গত রবিবার মন্তব্য করেন, ‘শ্রীলঙ্কা, নেপালেও সরকার গড়ার পরিকল্পনা রয়েছে অমিত শাহের। এই পরিকল্পনার কথা খোদ অমিত শাহই বিজেপির সর্বভারতীয় সভাপতি থাকাকালীন আমাকে জানিয়েছিলেন।‘ প্রসঙ্গ ছিল দেশব্যাপী বিজেপির প্রভাব বিস্তার নিয়ে আলোচনা। আর সেই আলোচনায় অংশ নিয়ে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে এই মন্তব্য করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

বিজেপির বিকাশে অমিত শাহের ভূমিকার কথাও উল্লেখ করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘কমিউনিস্টরা দাবি করতেন তাঁরা বিশ্বের সবথেকে বড় দল। এই রেকর্ড অমিত শাহ ভেঙেছেন। বিজেপিকে বিশ্বের সবথেকে বড় দল বানিয়েছেন।’ বিজেপিকে দীনদয়াল উপাধ্যায়ের দল, শ্যামাপ্রসাদের দল বলেও অভিহিত করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। দেশের বিভিন্ন রাজ্যে বিজেপি ক্ষমতায় আসা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘বিজেপি কেরলে ক্ষমতায় এলে প্রতি ৫ বছরে সরকার বদলানোর ধরন শেষ হবে।‘ বিপ্লব দেবের মন্তব্যের সমর্থনে তাঁর পাশে দাঁড়িয়েছিল বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two days after biplab deb quotes amit shah in jest nepal objects

Next Story
ব্লগার অভিজিৎ রায় হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com