বড় খবর

বাক স্বাধীনতার জন্য অদম্য লড়াই! এবছর শান্তিতে নোবেল দুই সাংবাদিকের গলায়

Nobel Prize 2021: কমিটির বিবৃতিতে উল্লেখ, তাঁদের এই লড়াই বিশ্বের সেই সব সাংবাদিকদের অনুপ্রেরণা জোগাবে, যারা সাংবাদমাধ্যমের কণ্ঠরোধের বিরুদ্ধে লড়াই করছেন।

Nobel Peace Prize Nobel P{rize 2021
বাঁদিক থেকে মারিয়া রেসা দিমিত্রি মুরাতভ।

Nobel Prize 2021: বাক স্বাধীনতার পক্ষে সওয়াল করে এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন দুই সাংবাদিক। সুইডিশ নোবেল কমিটি ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসা এবং রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভের নাম ঘোষণা করেছে। কমিটি জানিয়েছে, ফিলিপিন্স এবং রাশিয়ায়  মিস রেসা এবং মুরাতভের বাক স্বাধীনতার পক্ষে অদম্য লড়াইকে কুর্নিশ জানাই। এবছর নোবেল শান্তি পুরস্কার তাঁদের দেওয়া হবে।

কমিটির বিবৃতিতে উল্লেখ, তাঁদের এই লড়াই বিশ্বের সেই সব সাংবাদিকদের অনুপ্রেরণা জোগাবে, যারা সাংবাদমাধ্যমের কণ্ঠরোধের বিরুদ্ধে লড়াই করছেন।

এদিকে, এবছর সাহিত্যে নোবেল পেলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুল রজাক গুরনাহ। আফ্রিকা মহাদেশে উপনিবেশের প্রভাব এবং উদ্বাস্তুদের জীবনীর উপর কাজের জন্য তাঁকে এই স্বীকৃতি দিয়েছে নোবেল কমিটি। জাঞ্জিবারে জন্ম, ৭২ বছরের এই সাহিত্যিক এখনও পর্যন্ত ১০টি উপন্যাস এবং একাধিক ছোট গল্প লিখেছেন। প্রত্যেক উপন্যাসেই ‘উদ্বাস্তু’ হিসেবে নিজের জীবনের প্রতিফলন ফুটিয়ে তুলেছেন গুরনাহ। তাঁর পরিচিত লেখাগুলোর মধ্যে অন্যতম মেমোরি অফ ডিপারচার এবং প্যারাডাইস।

পাশাপাশি মলিকিউল গঠনে নব দিশা দেখিয়ে রসায়নে নোবেল জিতলেন দুই বিজ্ঞানী। বুধবার সুইডিশ নোবেল কমিটি জার্মানির বেঞ্জামিন লিস্ট এবং স্কটিশ ডেভিড ম্যাকমিলানকে চলতি বছরে রসায়নে নোবেল বিজেতা হিসেবে ঘোষণা করেছে। অসম জৈব রসায়ন গবেষণায় তাঁদের উদ্ভাবন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এমনটাই সুইডিশ নোবেল কমিটি সুত্রে খবর।

পুরস্কারমূল্য হিসেবে এই দুই বিজ্ঞানী ১.১৪ বিলিয়ন মার্কিন ডলার পাবেন। এদিকে,  চলতি বছর পদার্থবিদ্যায় একসঙ্গে তিন জন নোবেল পেতে চলেছেন। মঙ্গলবার ঘোষণা করেছেন সুইডিশ নোবেল কমিটি। জটিল পদার্থ ব্যবস্থা বা কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম বিশ্বকে চিনিয়ে এই পুরস্কার পেলেন সুকুরো মানেবে, ক্লজ হাসেলমেন এবং জর্জিও পারিসি। তবে মানেবে-হাসেলমেনের উদ্ভাবন পৃথক আর পারিসির উদ্ভাবন পৃথক। তাই মোট পুরস্কার অর্থের (১.১৫ মিলিয়ন ডলার) অর্ধেক ভাগ পাবেন মানেবে-হাসেলমেন আর বাকিটা পাবেন পারিসি।

নোবেল কমিটি সুত্রে খবর, নবতিপর মানাবে মার্কিন নাগরিক। পাশাপাশি হাসেলমান জার্মান এবং পারিসি ইতালিয়ান বিজ্ঞানী।  গত বছরও পদার্থবিদ্যায় নোবেল পান তিনি বিজ্ঞানী—রজার পেনরোজ, রেইনহার্ড গ্যাঞ্জেল আন্দ্রে হ্যাজকে।  

রিসেপ্টর ফর টেম্পেরেচার অ্যান্ড টাচ—সংক্রান্ত আবিষ্কারের জেরে মেডিসিন বা শারীরবিদ্যায় নোবেল পাচ্ছেন দুই মার্কিন বিজ্ঞানী। সোমবার নোবেল কমিটি ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ানের নাম ঘোষণা করেছেন। তাঁদের যুগান্তকারী আবিষ্কার দেখাবে, কীভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক শক্তি আমাদের স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two journalists will receive nobel peace prize for their courageous fight in favour of freedom of expression national

Next Story
উদ্বাস্তু জীবন নিয়ে অসামান্য কাজ! এবছর সাহিত্যে নোবেলজয়ী তানজানিয়ার আব্দুল রজাকNobel Prize Literature
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com