বড় খবর

তাপ-ঠান্ডা কীভাবে স্নায়ুকে প্রভাবিত করে! বিশ্বকে দেখিয়ে মেডিসিনে নোবেল দুই মার্কিন বিজ্ঞানীর

Nobel Prize: এই আবিষ্কারে ভর করে ব্যথা উপশম এবং বড় মাপের রোগের চিকিৎসা উদ্ভাবন হবে।

Nobel Prize, Medicine, Alfred Nobel
বাঁদিক থেকে বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ান।

Nobel Prize: রিসেপ্টর ফর টেম্পেরেচার অ্যান্ড টাচ—সংক্রান্ত আবিষ্কারের জেরে মেডিসিন বা শারীরবিদ্যায় নোবেল পাচ্ছেন দুই মার্কিন বিজ্ঞানী। সোমবার নোবেল কমিটি ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ানের নাম ঘোষণা করেছেন। তাঁদের যুগান্তকারী আবিষ্কার দেখাবে, কীভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক শক্তি আমাদের স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।

জানা গিয়েছে, এই আবিষ্কারে ভর করে ব্যথা উপশম এবং বড় মাপের রোগের চিকিৎসা উদ্ভাবন হবে। পুরস্কারস্বরুপ এই দুই বিজ্ঞানী ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন কিংবা ১.৫ মিলিয়ন ডলার অর্থ পাবেন। ডিনামাইটের আবিষ্কর্তা আলফ্রেড ডিনামাইটের ইচ্ছাতেই ১৯০১ থেকে নোবেল পুরস্কার প্রদান চলছে। প্রাথমিক ভাবে সাহিত্য, বিজ্ঞান এবং শান্তিতে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হত। ১৯৬৯ থেকে অর্থনীতিতেও নোবেল চালু করে কমিটি।

গত কয়েক দশক ধরে সাহিত্য এবং শান্তির আড়ালে মেডিসিনে নোবেল বিজেতারা হারিয়ে গিয়েছেন। কিন্তু করোনাকালে সামনে চলে এসেছে মেডিসিনে যুগান্তকারী আবিষ্কার। এক পক্ষ থেকে দাবি করা হয়েছে, করোনার টিকা আবিষ্কর্তাদের আগামি দিনে নোবেল পুরস্কারে ভূষিত করা হোক।

গত বছর এই বিভাগে পুরস্কার জিতেছিলেন বিজ্ঞানী ত্রয়ী। হার্ভে অলটার, চার্লস রাইস এবং মাইকেল হাউটন সিরোসিস অফ লিভার এবং লিভার ক্যান্সারের জীবাণু হেপাটাইটিস-সি চিহ্নিত করে নোবেল পান।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two us scientists will receive nobel prize 2021 in medicine world

Next Story
কাবুলের ইদগাহ মসজিদে বড়সড় বিস্ফোরণ, হতাহত বহু, জানাল তালিবানhttps://indianexpress.com/article/world/bomb-targets-mosque-in-kabul-a-number-of-civilians-dead-7549297/
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com