বড় খবর

১৯৫ কিমি বেগে ফিলিপিন্সে আছড়ে পড়ল ঘূর্ণিঝড়! তিনদিন পরেও শুধুই হাহাকার-আর্তনাদ

জাতীয় পুলিশ সুত্রে খবর, এখনও পর্যন্ত ৩৭৫ জনের দেহ উদ্ধার হিয়েছে, ৫৬ জন নিখোঁজ এবং ৫০০ জন আহত।

What is the probability of loss of Bengal due to 'Jawad'? The meteorological office gave a big update
ঘূর্ণিঝড় প্রতীকী ছবি।

Philippines Typhoon: ঘূর্ণিঝড় রাইয়ের তাণ্ডবে বিধস্ত-বিপর্যস্ত ফিলিপিন্স। শুক্রবার আছড়ে পড়া এই ঘূর্ণিঝড়ের কবলে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৭৫ জন, নিখোঁজ ৫০-এর বেশি মানুষ। একাধিক প্রদেশ দুর্যোগের তিন দিন পরেও বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ-হীন। দিকে দিকে শুধুই জল এবং খাবারের জন্য হাহাকার।

জানা গিয়েছে, দক্ষিণ চিন সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় রাই সর্বোচ্চ ১৯৫ কিমি প্রতি ঘণ্টা বেগে স্থলভূমিতে শুক্রবার আছড়ে পড়ে। জাতীয় পুলিশ সুত্রে খবর, এখনও পর্যন্ত ৩৭৫ জনের দেহ উদ্ধার হিয়েছে, ৫৬ জন নিখোঁজ এবং ৫০০ জন আহত। যত দিন গড়াবে বাড়বে মৃত, আহত এবং নিখোঁজের সংখ্যা। কারণ ঘূর্ণিঝড় বিধস্ত অনেক জায়গায় এখনও পৌঁছতে পারেনি উদ্ধারকারী দল। তবে যত দ্রুত সম্ভব বিদ্যুৎ ফিরিয়ে বাড়ি-রাস্তা মেরামতির কাজ চলছে।

প্রশাসন সুত্রে খবর, গাছ পড়ে, বাড়ি ধসে, হরপা বানে এবং ভূমি ধসে অধিকাংশ মৃত্যুর খবর মিলেছে। গাছের ডালে ঝুলন্ত অবস্থায় এক প্রৌঢ়ের দেহ উদ্ধার হয়েছে। বানের তোরে ভেসে গিয়েছে এক মহিলা।

দিনঘাট দ্বীপ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল এই দ্বীপেই হয়েছে। এমনটাই স্থানীয় প্রশাসন সুত্রে খবর। ঝড়ের তীব্রতায় প্রভাবিত প্রায় লক্ষাধিক পরিবার। সেই দ্বীপের গভর্নর আরলিন বাগ আও বলেন, ‘২০১৩ সালে হায়ান ঘূর্ণিঝড়ের তাণ্ডব দেখেছিলেন স্থানীয়রা। সেটা ছিল ওয়াশিং মেশিনের মতো। কিন্তু এবার যেন একটা দৈত্য সব গিলে খেয়েছে আর পুরো দ্বীপজুড়ে সেই খাবার উগড়ে দিয়েছে।‘     

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Typhoon rai hits asian country philippines led to moreover 300 deaths world

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com