বড় খবর

UAE-তে কমছে সাপ্তাহিক কাজের দিন, বছর শুরুতেই সাড়ে ৪ দিন কর্মদিবস

UAE: শুক্রবার বেলা থেকে রবিবার পর্যন্ত সপ্তাহান্তের ছুটি জুড়বে নতুন কাজের ক্যালেন্ডারে। নতুন নিয়মে এবার বাড়ি গিয়েও নমাজ পড়তে পারবেন নাগরিকরা।

UAE, Working Hours, Saudi Arabia
সোমবার থেকে শুক্রবার বেলা ১২ টা পর্যন্ত সাপ্তাহিক কাজের দিন জুড়ছে নতুন বছর থেকে।

UAE: কর্মীদের মনোবল চাঙ্গা রাখতে এবং মানসিক স্থিতি বজায়ে কাজের দিন কমাচ্ছে সংযুক্ত আরব আমিরশাহী বা ইউএই। এযাবৎকাল সপ্তাহে পাঁচ দিন (সোমবার-শুক্রবার) কর্মসংস্কৃতি চালু পশ্চিম এশিয়ার এই দেশে। কিন্তু পয়লা জানুয়ারি থেকে সপ্তাহে সাড়ে চারদিন কর্মদিবস চালু হচ্ছে সে দেশে। সোমবার থেকে শুক্রবার বেলা ১২টা পর্যন্ত অর্থাৎ অর্ধদিবস কর্মসংস্কৃতি চালু থাকবে। শুক্রবার বেলা থেকে রবিবার পর্যন্ত সপ্তাহান্তের ছুটি জুড়বে নতুন কাজের ক্যালেন্ডারে। নতুন নিয়মে এবার বাড়ি গিয়েও নমাজ পড়তে পারবেন নাগরিকরা। এখন এমনিতেই সে দেশে শনিবার এবং রবিবার সপ্তাহান্তের ছুটি কাজের ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত।

অর্থনৈতিক অগ্রগতির দিক থেকে ইউএই-র বড় প্রতিদ্বন্দ্বী সৌদি আরব। সরকারি সুত্রের খবর, ‘নতুন কাজের ক্যালেন্ডার মেনে অন্য দেশগুলোর সঙ্গে ইউএই-র আন্তর্জাতিক সম্পর্ক আরও মজুবত হবে। যারা পাঁচ দিনের কর্মদিবসে বিশ্বাসী, তাদের সঙ্গে আর্থিক, বাণিজ্যিক, লেনদেন বাড়বে। সুবিধা পাবে দেশে কাজ করা একাধিক বহুজাতিক সংস্থা।‘

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আল ধাবি ক্যাপিটেলের কর্তা মহম্মদ ইয়াসিন। তিনি বলেন, ‘এই সিদ্ধান্ত থেকে সবচেয়ে বেশি উপকৃত হবে পর্যটন শিল্প। চালু থাকবে আন্তর্জাতিক ভাবে আর্থিক লেনদেন। এই অঞ্চলের অন্য দেশগুলোর কাছেও নিদর্শন হয়ে থাকবে সংযুক্ত আরব আমিরশাহির এই সিদ্ধান্ত।‘

ইতিমধ্যে দেশকে বাণিজ্য এবং বিনিয়োগ বান্ধব করতে সমাজব্যবস্থায় একাধিক সংস্কার এনেছে ইউএই সরকার। বিয়ের আগে সহবাস, মদ্যপান এবং ব্যক্তি পরিচিত আইনকে উদার করা হয়েছে। পাশাপাশি দীর্ঘ মেয়াদী ভিসা প্রদান করে বাইরে থেকে আরও বেশি প্রতিভা এবং দক্ষতাকে আমন্ত্রণ জানাতেই এই উদ্যোগ ইউএই-র। এমনটাই সরকারি সুত্রের খবর।       

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uae reducing work days to four and half days from 5 days a week world

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com