সাফল্য! করোনার ভ্যাকসিন প্রয়োগ ১০০ মানুষের শরীরে, তৈরি হল রোগ প্রতিরোধ ক্ষমতা

যে অল্পসংখ্যক ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও মেলেনি, এমনটাই দাবি করেছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা।

By:
Edited By: Souradip Samanta London  Updated: August 1, 2020, 01:15:53 PM

করোনা ভ্যাকসিন আবিষ্কারে আশার আলো দেখলেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা। শ’খানেক মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। দেখা গিয়েছে, ওই শ’খানেক মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। এমনকি, যে অল্পসংখ্যক ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও মেলেনি, এমনটাই দাবি করেছেন লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা।

এ প্রসঙ্গে দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) কলেজের অধ্যাপক রবিন শ্যাটক জানিয়েছেন, তিনি ও তাঁর সহকর্মীরা সম্প্রতি প্রথমিকভাবে কয়েকজনকে খুব হাল্কা ডোজের ভ্যাকসিন প্রয়োগ করেছিলেন। এবার এই ট্রায়ালের পরিধি বাড়িয়ে প্রায় ৩০০ জনের শরীরে এই ভ্যাকসিনে প্রয়োগ করা হবে। ৭৫ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁদের শরীরেও প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন শ্যাটক।

আরও পড়ুন: করোনা ভ্যাকসিনে অক্সফোর্ডকে টেক্কা রাশিয়ার, অগাস্টেই মিলবে এই টিকা

তাঁর আরও কথায়, ”এটা খুবই ভাল সহনশীল, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই”। যদিও তাঁর মতে, এটা গবেষণার একেবারে প্রথম ধাপ। অক্টোবরে হাজার খানেক মানুষের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করার ব্যাপারে তিনি আশাবাদী। অন্যদিকে, যেহেতু ব্রিটেনে করোনার দাপট অনেকটা কমেছে, ফলে সেখানে ভ্যাকসিন পরীক্ষা করার কাজ কঠিন। সেক্ষেত্রে অন্যত্র ভ্যাকসিন পরীক্ষা করার কথা ভাবছেন তাঁরা।

ইম্পেরিয়াল ভ্যাকসিনে ভাইরাস ভিত্তিক জেনেটিক কোডের সিন্থেটিক স্ট্র্যান্ড ব্যবহার করা হয়। একবার মাংসপেশীতে তা প্রয়োগ করলে, শরীরের নিজস্ব কোষগুলি করোনাভাইরাসের উপর স্পাইকি প্রোটিন তৈরিতে সচেষ্ট হয়। এরফলে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, যা শরীরে যে কোনও ধরনের কোভিড ১৯ সংক্রমণের বিরুদ্ধে লড়়াই চালাতে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uk scientists to immunise hundreds with coronavirus vaccine imperial college london

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X