বড় খবর

এবার কোভ্যাক্সিনকে ব্রিটেনের অনুমোদন, প্রয়োজন নেই RTPCR-আইসোলেশনের

আগামী ২২ নভেম্বর থেকে কোভ্যাক্সিন প্রাপ্তদের ব্রিটেনে যেতে আর কোনও বাধা রইল না। এমনকী এই টিকা নিয়ে সেদেশে গেলে কোনও ভারতীয়কেই আর আত্ম-নিভৃতবাসে থাকতে হবে না।

UK to add Covaxin to approved list from November 22 2022
কোভ্যাক্সিনকে ব্রিটেনের অনুমোদন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ছাড়পত্র মেলার আগেই অস্ট্রেলিয়া ভারত বায়োটেক নির্মিত করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছিল। এরপর গত সপ্তাহে কোভ্যাক্সিনে অনুমোদন দেয় হু। এবার ব্রিটেনের অনুমোদিত করোনা টিকার তালিকায় যুক্ত হল কোভ্যাক্সিন। আগামী ২২ নভেম্বর থেকে কোভ্যাক্সিন প্রাপ্তদের ব্রিটেনে যেতে আর কোনও বাধা রইল না। এমনকী এই টিকা নিয়ে সেদেশে গেলে কোনও ভারতীয়কেই আর আত্ম-নিভৃতবাসে থাকতে হবে না।

ভারতবাসী সবথেকে বেশি কোভিশিল্ড টিকা নিয়েছেন। তার পরেই রয়েছে কোভ্যাক্সিন। বিস্তর টালবাহানার পর গত মাসে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে ব্রিটেন। এবার কোভ্যাক্সিনও ছাড়পত্র পেল।

ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস টুইটে লিখেছেন, ‘ভারত থেকে ব্রিটেনগামী যাত্রীদের জন্য সুখবর। ২২ নভেম্বর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত কোভিড-১৯ টিকা নেওয়া যাত্রীদের আর আত্ম-নিভৃতবাসে যেতে হবে না। কোভিশিল্ডের পর এই তালিকায় যুক্ত হয়েছে কোভ্যাক্সিনও।’ ২২নভেম্বর ভোর ৪টে থেকে নয়াবিধি কার্যকর হবে।

কোভ্যাক্সিনের সঙ্গেই হু-য়ের ছাড়পত্র পেয়েছে চিনের করোনা টিকা সিনোভ্যাক এবং সিনোফার্ম। , ব্রিটেনের অনুমোদিত টিকার তালিকায় এি দুই করোনা টিকাও যুক্ত হয়েছে। জানানো হয়েছে যে, এই দুই টিকার দুটি ডোজ সম্পূর্ণ হলে সেল্ফ আইসোলেশন তো লাগবেই না, সঙ্গে আসার আগে পরীক্ষা বা আসার ৮ দিন পর পরীক্ষারও প্রয়োজন নেই। এরফলে সংযুক্ত আরব আমিরশাহী এবং মালয়েশিয়ার টিকাপ্রাপ্ত ব্যক্তি যাঁরা ব্রিটেনে যেতে আগ্রহী তাঁদের সুবিধা হবে।

ব্রিটেনের পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, ‘মহামারি থেকে আমরা ক্রমশ মুক্ত হচ্ছি এবং বিশ্বের বিভিন্ন দেশের করোনা টিকাকে আনুমোদন দিচ্ছি। ফলে ব্রিটেনে আসার বিষয়টি এখন অনেকটাই সহজ হয়ে গেল।’

‘লাল তালিকাভুক্ত এবং কোয়ারেন্টাইন সিস্টেম আমাদের সীমানা রক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা যেমনটা বলেছি, প্রয়োজনে সংক্রমণের লাল তালিকার দেশগুলিকে যুক্ত করে পদক্ষেপ করতে আমরা দ্বিধা করব না।’ এমনটাই দাবি করেছেন ব্রিটেনের স্বাস্থ্যসচিব সাজিদ জেভেদ।

১৮ বছর অনুর্ধ্বদের সেদেশে যাওয়ার বিষয়টিও অনেকটাই শিথিল করেছে ব্রিটেন। ১৮ বছর অনুর্ধ্বরা যুক্তরাজ্যে এলে টিকার ডোজ নেওযা থাকলেই চলবে, আর সেল্ফ-আইসোলেশন বা পরীক্ষার প্রয়োজন নেই।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uk to add covaxin to approved list from november 22 2022

Next Story
ভাঙল ক্যাপসুলের টয়লেট, ২০ ঘণ্টা ডায়াপার পরে পৃথিবীতে ফিরছেন নভোচররাNo toilet for returning SpaceX crew, stuck using diapers
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com