scorecardresearch

বড় খবর

ইউক্রেন ত্যাগ সম্পূর্ণ, কিন্তু ভারতীয় ছাত্ররা আটকে বেলারুশে

প্রায় ২,০০০ ভারতীয় ছাত্র এখন অসহায় অবস্থায় কেন্দ্রের হস্তক্ষেপের অপেক্ষায়।

ইউক্রেন ত্যাগ সম্পূর্ণ, কিন্তু ভারতীয় ছাত্ররা আটকে বেলারুশে
সুমিতে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের একটি দল। ফাইল ছবি

মঙ্গলবারই এক বিরাট সংখ্যক ভারতীয় পড়ুয়া ইউক্রেন ছেড়েছেন। কিন্তু, এখন ইউক্রেন না। ভারতীয় পড়ুয়াদের উদ্বেগের কারণ হয়ে উঠেছে প্রতিবেশী দেশ বেলারুশ। ইউক্রেনের মতো তার প্রতিবেশী বেলারুশেও বহু ভারতীয় পড়ুয়া লেখাপড়া করেন। ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। তার বন্ধু দেশ হিসেবে বেলারুশও এই যুদ্ধে অংশ নিয়েছে। এমনই অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি।

ইউক্রেনের অবস্থা দেখে এই পরিস্থিতিতে বেলারুশ ছাড়তে চাইছেন ভারতীয় পড়ুয়ারা। প্রায় ২,০০০ ভারতীয় পড়ুয়া বর্তমানে বেলারুশের বিভিন্ন মেডিক্যাল কলেজে লেখাপড়া করেন। কিন্তু, ওই পড়ুয়াদের বর্তমান পরিস্থিতিতে ভারতে ফেরার অনুমতি দিচ্ছেন না বেলারুশের বিভিন্ন মেডিক্যাল কলেজের কর্তারা। শুধু তাই না। ইউক্রেন যুদ্ধে বেলারুশ প্রত্যক্ষভাবে জড়িয়ে পড়ার পর সেদেশের বিভিন্ন বাণিজ্যিক বিমানের যাতায়াতও কার্যত স্তব্ধ করে দেওয়া হয়েছে।

বিমানবন্দর থেকে উড়ছে শুধু সামরিক বিমান। এই অবস্থায় তাঁরা কীভাবে ভারতে ফিরবেন, বুঝে উঠতে পারছেন না ভারতীয় পড়ুয়ারা। তার ওপর রাশিয়ার মতো বেলারুশের বিরুদ্ধেও বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ। বিভিন্ন সংস্থার কার্ড ব্যবহার করে তাই জিনিসপত্র কিনতে পারছেন না ভারতীয় পড়ুয়ারা। তাঁদের কাছে নগদ অর্থ প্রায় নেই।

আরও পড়ুন- উচ্চতা কম বলে নেয়নি ভারতীয় সেনা, স্বপ্নপুরণ করতে ইউক্রেনের সেনায় যোগ তামিলনাড়ুর যুবকের

কীভাবে তাঁরা এই পরিস্থিতিতে আগামী দিনগুলো কাটাবেন, তা বুঝে উঠতে পারছেন না বেলারুশে আটকে থাকা ভারতীয় পড়ুয়ারা। কারণ, এই জটিল পরিস্থিতিতে যে সুযোগ-সুবিধা সাধারণ বেলারুশবাসী পাবেন, তা এই ভারতীয় পড়ুয়ারা পাবেন না। কারণ, তাঁরা বিদেশি। বিনামূল্যে কোনও সরকারি সুযোগ-সুবিধাই তাঁরা পাবেন না। এই পরিস্থিতিতে বেলারুশ থেকে ফিরতে চান ওই ভারতীয় পড়ুয়ারা।

এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার যদি তাঁদের কোনও সাহায্য করে, কেবল তবেই তাঁরা ফিরতে পারবেন। অথবা, বেলারুশ প্রশাসনের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় সরকার যদি তাঁদের জন্য কোনও ব্যবস্থা করে, তবে একটা উপায় হতে পারে। এমনটাই মনে করছেন আটকে থাকা ভারতীয় পড়ুয়ারা। তাঁরা চাইছেন, মোদী সরকার বেলারুশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে এমন ব্যবস্থা করুক, যাতে তাঁদের লেখাপড়াও বন্ধ না-হয়। আর, তাঁরা নিরাপদে ভারতে ফিরতে পারেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Ukraine evacuation over chill sets in among indians in belarus