scorecardresearch

বড় খবর

ইউক্রেনে মৃত্যু আরও এক ভারতীয় ছাত্রের

দেহ ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে আবেদন পরিবারের।

chandan_jindal-1

টানা যুদ্ধ পরিস্থিতির মধ্যে উত্তপ্ত ইউক্রেনে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক ভারতীয় পড়ুয়ার। এর আগে এক ভারতীয় পড়ুয়া ইউক্রেনে রাশিয়ার গোলার হামলায় প্রাণ হারিয়েছেন। প্রতিবছরই অসংখ্য ভারতীয় ছাত্র উচ্চশিক্ষার জন্য ইউক্রেনে পাড়ি জমান। পঞ্জাবের বারনালার চন্দন জিন্দলও ছিলেন সেই তালিকায়। ২২ বছরের এই ছাত্র ডাক্তারি পড়তে ইউক্রেনের ভিন্নিতসিয়ায় গিয়েছিলেন। পড়ছিলেন পিরগভ মেমোরিয়াল মেডিক্যাল ইউনিভার্সিটিতে।

চন্দনের আত্মীয় নীরজ জিন্দল পঞ্জাবের বারনালা নগর পুরসভার কাউন্সিলর। পাশাপাশি তিনি পঞ্জাব বিজেপির সহ-সভাপতি। তিনি চন্দন জিন্দলের মৃত্যুর ঘটনার কথা স্বীকার করেছেন। নীরজ জানিয়েছেন, মৃত চন্দন জিন্দল একজন মেধাবী পড়ুয়া। দশম শ্রেণি পর্যন্ত তিনি বারনালাতেই লেখাপড়া করেছেন। তারপর চন্ডীগড়ে মেডিক্যালে ভর্তির প্রশিক্ষণ নেন। স্কুলে বরাবরই ভালো ফল করা চন্দন চার বছর আগে যান ইউক্রেনে। সেখানেও তিনি রীতিমতো ভাল ফলই করছিলেন।

২ ফেব্রুয়ারি আচমকা তাঁর ব্রেন স্ট্রোক হয়। ৩ জানুয়ারি ইউক্রেন থেকে পরিবারের কাছে সেই খবর আসে। তাঁর বাবা শিশিরকুমার জিন্দল পরিবারের এক আত্মীয়ের সঙ্গে ইউক্রেনে যান। কিন্তু, পরিস্থিতি ক্রমশই খারাপ হতে থাকে। ৭ ফেব্রুয়ারি চন্দনকে ভেন্টিলেশনে দেওয়া হয়। এই পরিস্থিতিতে তাঁকে ভারতে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। ইতিমধ্যে ইউক্রেন পরিস্থিতির অবনতি হওয়ায় চন্দনের ঠিকমতো চিকিত্সা সম্ভব হয়নি বলেই মনে করছেন তাঁর পরিবার।

তাঁর বাবা ছেলের দেহ আনার জন্য ভারত সরকারের কাছে অনুরোধ করেছে। বারনালার ডেপুটি কমিশনার কুমার সৌরভ রাজ জানিয়েছেন, প্রশাসন ওই পরিবারের পাশে আছে। তাঁর দেহ ফিরিয়ে আনার চেষ্টা চলছে। তবে, বর্তমানে ইউক্রেনের অবস্থা রীতিমতো সংকটজনক। সেই কারণে কতটা কী করা যাবে, তা নিয়ে প্রশাসন রীতিমতো চিন্তায়।

আরও পড়ুন- পরমাণু অস্ত্র-সহ ভয়াবহ তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী

বুধবারও রাশিয়ার বাহিনীকে ঠেকাতে ইরপিন থেকে কিয়েভের সংযোগকারী সেতু বোমার আঘাতে উড়িয়ে দিয়েছে ইউক্রেনের সেনা। ইউক্রেনের স্যাটেলাইট শহর বলে পরিচিত ইরপিনে যুদ্ধ শুরুর পর থেকে বারবার আঘাত হেনেছে রাশিয়া। সেতু ভেঙে পড়ায় রুশ সেনার ট্যাংক প্রবেশে অসুবিধা হলেও বুধবারও কিয়েভ শহরের বিভিন্ন এলাকায় আছড়ে পড়েছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র। তাতে সাধারণ নাগরিকদের মৃত্যু হয়েছে।

এমনকী, হাসপাতালেও আঘাত করেছে রুশ ক্ষেপণাস্ত্র, এমনই অভিযোগ করেছে ইউক্রেন। তারমধ্যেই রুশ সেনা ইউক্রেনের ঝাপোরিঝজিয়া পরমাণু শক্তিকেন্দ্রের দখল নিয়েছে বলে দাবি করেছে ক্রেমলিন। এই অবস্থায় গোটা পরিস্থিতি পর্যালোচনা করতে বুধবার রাতে নয়াদিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠক করেছে কেন্দ্রীয় সরকার।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Ukraine russia war putin zelenskyy kyiv invasion