scorecardresearch

বড় খবর

ইউক্রেনে রুশ হামলায় মৃত্যু ১৩৬ শিশুর, নিন্দার ঝড় সর্বত্র

অন্যদিকে রাস্ট্রসংঘ এই বিবৃতিতে জানিয়েছে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ১হাজার ৮১ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন

ইউক্রেনে রুশ হামলায় মৃত্যু ১৩৬ শিশুর, নিন্দার ঝড় সর্বত্র
ইউক্রেনে একাধিক শহরে ফের হামলা রাশিয়ার

ইউক্রেনে রুশ আগ্রাসনের বলি ১৩৬ টি শিশু। যুদ্ধ শুরু হওয়ার থেকে ৩১ তম দিনে মোট ১৩৬টি শিশু নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সেদেশের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় শনিবার একটি টেলিগ্রাম বার্তায় একথা জানিয়েছেন। সেই সঙ্গে কার্যালয় জানিয়েছে, কিয়েভই রাশিয়ার হামলায় নিহত হয়েছে মোট ৬৪টি শিশু। দোনেৎস্ক অঞ্চলে আরও ৫০টি শিশু প্রাণ হারিয়েছে। এছাড়াও, আহত হয়েছে ১৯৯টি শিশু।  

অন্যদিকে রাস্ট্রসংঘ এই বিবৃতিতে জানিয়েছে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ১হাজার ৮১ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন, ৪ হাজারেরও বেশি আহত হয়েছেন। ৩১ দিনের রক্তক্ষয়ী সংগ্রামে রাশিয়ার মতো বিশাল শক্তির মোকাবিলায় এতটুকু জমিও ছাড়েনি ইউক্রেনের সেনা।

ইউক্রেনের মাটি থেকে রুশ সেনাকে সরাতে এখনও জোরদার লড়াই চালিয়ে যাচ্ছে জেলেনস্কির সেনাবাহিনী। ইতিমধ্যেই ইউক্রেনীয় বাহিনী রাজধানী কিয়েভের বাইরের শহরগুলি পুনরুদ্ধার করতে রুশ সেনার উপর আক্রমণ চালিয়েছে। এক মার্কিন প্রশাসনিক কর্তা জানিয়েছেন, খেরসনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রুশ সেনার হাতে নেই। মস্কোর বাহিনীর হাতে পতনের এটাই ছিল ইউক্রেনের প্রথম বড় শহর।

শুক্রবারই ইউক্রেনে রুশ আগ্রাসনের ভয়াবহ একটি খবর প্রকাশ্যে আসে। সংবাদসংস্থা এএফপি স্থানীয় একটি সূত্রকে ঊদ্ধৃত করে জানায়,গত সপ্তাহে ইউক্রেনের মারিউপোলের একটি থিয়েটার হলে রাশিয়ান বিমান হামলায় কমপক্ষে ৩০০ জন নিহত হয়েছিলেন। যুদ্ধের সময় গোলা-গুলির হাত থেকে বাঁচতে ওই থিয়েটার হলেই আশ্রয় নিয়েছিলেন ইউক্রেনিয়ানরা।

প্রাণভয়ে থিয়েটার হলে ঢুকে আশ্রয় নেওয়া সেই নিরীহ নাগরিকদের উপরেই হামলা চালায় রাশিয়া। যে হলকে নিরাপদ আশ্রয়স্থল হিসেবে বেছে নেওয়া হয়েছিল মুহূর্তের মধ্যে সেই হলেই প্রাণ খোয়াতে হয় শ’য়ে শ’য়ে ইউক্রেনীয় নাগরিককে। অন্যদিকে বিশ্ব-স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর ২৪ ফেরুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়কালে, ইউক্রেনে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে ৬৪টি আক্রমণের ঘটনা ঘটেছে। একটি রিপোর্টে বলা হয়েছে এক মাসের যুদ্ধে প্রায় ৭০ লক্ষ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তাদের মধ্যে প্রতি তিনজনে একজন স্বাস্থ্য সংক্রান্ত জটিলতায় ভুগছেন। রাশিয়ার আক্রমণের শুরু থেকেই, স্বাস্থ্য পরিষেবা চালু রাখা রীতিমত চ্যালেঞ্জে পরিণত হয়েছে ডাক্তার নার্স স্বাস্থ্য কর্মীদের কাছে। তাদের ওপর চাপ বেড়েছে বহুগুণে। তাও যতটা সম্ভব পরিষেবা স্বাভাবিক রাখার চেষ্টা করেছেন স্বাস্থ্য কর্মীরা।

আরো পড়ুন: দেশেই সম্পূর্ণ হবে ইন্টার্নশিপ, বিদেশ ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে সিদ্ধান্ত ভারত সরকারের

সেই সঙ্গে রিপোর্টে আরও বলা হয়েছে একমাসের এই যুদ্ধের কারণে প্রায় ৩৬ লক্ষের বেশি মানুষ দেশ ছেড়েছেন। সেই সঙ্গে দেশে জীবনদায়ী ওষুধ পাওয়ার ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুসারে বলা হয়েছে দেশের প্রায় অর্ধেকের বেশি ওষুধের দোকান বন্ধ। একাধিক হাসপাতালে অক্সিজেন সংকটের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে রাশিয়া ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার মোট ১,৩৫১ জন সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন কর্নেল জেনারেল সের্গেই রুডস্কোই। একই সঙ্গে তিনি বলেন, যুদ্ধের কারণে গত এক মাসে ৩,৮২৫ জন রুশ সেনা আহত হয়েছেন। যদিও রাশিয়ার এই দাবিকে কার্যত নস্যাৎ করে ন্যাটো দাবি করেছে গত এক মাসে যুদ্ধের কারণে ৭ থেকে ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Ukraine says russias war kills 136 children so far