scorecardresearch

বড় খবর

শিশু হাসপাতালে হামলা বর্বরোচিত, ইউক্রেন ইস্যুতে গর্জে উঠল রাস্ট্রসংঘ

ইউক্রেনবাসীরা অভিযোগ, রাশিয়ার বিমান বাহিনীর বোমা হামেশাই জনবহুল এলাকায় এসে পড়ছে। তাতে অসংখ্য সাধারণ মানুষের মৃত্যুও হচ্ছে।

এই হামলার তীব্র নিন্দা করেছে রাস্ট্র সংঘ।

রুশ হামলার বীভত্সতা থেকে রেহাই পেল না হাসপাতাল। রেহাই পেল না দুধের শিশুরাও। ইউক্রেনের মারিউপোলে রাশিয়ার বিমানহানায় ধ্বংসস্তূপে বদলে গেল আস্ত একটা হাসপাতাল। যেখানে প্রসূতি এবং শিশুরা ভর্তি ছিলেন। আর, সেখানে বহু শিশুর চিকিৎসাও চলছিল। পরিস্থিতি এতটাই খারাপ যে ঠিক কতজনের মৃত্যু হয়েছে, বলতে পারছে না ইউক্রেন প্রশাসন। তবে সূত্রের খব্র, এই হামলায় ১৭ জন গুরুতর জখম হয়েছেন।

এদিকে এই হামলার তীব্র নিন্দা করেছে রাস্ট্র সংঘ। রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস  টুইটারে বলেছেন, “আজকের ইউক্রেনের মারিউপোলের শিশু হাসপাতালের হামলা,ভয়াবহ। সাধারণ মানুষের ওপর এই ধরণের হামলা বর্বরচিত। এই অর্থহীন হিংসা অবিলম্বে বন্ধ করতে হবে। এখনই রক্তপাত বন্ধ করুন”।  

শুধুমাত্র মারিউপোল শহরের আধিকারিকরা সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও শেয়ার করেছেন। যেখানে নিটোল বহুতলের একাংশের নির্মীয়মাণস্তরে পৌঁছে যাওয়ার ছবি ধরা পড়েছে। বাকি অংশ মিশে গিয়েছে ধূলিকণায়। ইউক্রেন প্রশাসনের দাবি, রুশ বাহিনী ওই হাসপাতালের ওপর বেশ কয়েকটি ভারী বোমা নিক্ষেপ করেছে। যার ফলে এই ব্যাপক ক্ষয়ক্ষতি।

এই ভিডিও প্রকাশের পরই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি টুইট করেছেন, ‘রাশিয়ার সেনা এক প্রসূতি হাসপাতালের ওপর সরাসরি হামলা চালিয়েছে। সাধারণ মানুষ থেকে শিশু-সহ চিকিত্সক, স্বাস্থ্যকর্মীরা সকলেই ধ্বংসস্তূপের তলায় চাপা পড়েছেন। নৃশংসতা! উপেক্ষা করার মধ্যে দিয়ে বিশ্ব কতদিন এই সন্ত্রাসকে প্রশ্রয় দেবে! এখনই আকাশসীমা বন্ধ করুন! হত্যালীলা বন্ধ করুন! আপনাদের সেই ক্ষমতা আছে। কিন্তু, আপনারা মানবতা হারিয়ে ফেলেছেন।’

আরো পড়ুন: ২০ হাজার ভিনদেশি স্বেচ্ছাসেবক রুশ আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে, দাবি ইউক্রেনের

এর আগেও কিছুদিন আগে রুশ সেনার বিরুদ্ধে এক প্রসূতি হাসপাতালে বোমাবর্ষণের অভিযোগ এনেছিল ইউক্রেন। সেই সময় যথারীতি অভিযোগ অস্বীকার করেছিল রাশিয়া। বুধবারও ফের তাদের বিরুদ্ধে ওঠা প্রসূতি হাসপাতাল ধ্বংসের অভিযোগ অস্বীকার করেছে মস্কো। রুশ প্রশাসনের দাবি, তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। তারা কেবল বেছে বেছে ইউক্রেনের সামরিক ঘাঁটিতেই হামলা চালাচ্ছে। যদিও, সাধারণ ইউক্রেনবাসীরা অভিযোগ, রাশিয়ার বিমান বাহিনীর বোমা হামেশাই জনবহুল এলাকায় এসে পড়ছে। তাতে অসংখ্য সাধারণ মানুষের মৃত্যুও হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Un condemns russian attack on ukrainian children hospital west bloc calls it barbaric and depraved