scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

জরুরি ভিত্তিতে ফাইজার টিকা ব্যবহারের অনুমতি দিল আমেরিকা

বিশ্বে মার্কিন মুলুকে করোনার প্রভাব সব থেকে বেশি। মৃত্যু হয়েছে প্রায় ৩ লক্ষ মানুষের। জরুরি ভিত্তিতে টিকা প্রদানের ফলে সেই ছবিটার বদল হতে পারে বলে আশা।

জরুরি ভিত্তিতে ফাইজার টিকা ব্যবহারের অনুমতি দিল আমেরিকা

জরুরি ভিত্তিতে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা ব্যবহারের অনুমতি দিল আমেরিকা। সেদেশের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই অনুমতি দিয়েছে। বিশ্বের মধ্যে মার্কিন মুলুকে করোনার প্রভাব সব থেকে বেশি। মৃত্যু হয়েছে প্রায় ৩ লক্ষ মানুষের। জরুরি ভিত্তিতে টিকা প্রদানের ফলে সেই ছবিটার বদল হতে পারে বলে আশা করা হচ্ছে।

ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা কার্যকারিতা সম্পর্কে নিশ্চিৎ হয়েই জরুরি ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। প্রথমে স্বাস্থ্যকর্মীদের এই টিকা দেওয়া হবে। দ্রুত সেই কাজ শুরু হতে চলেছে বলে প্রশাসন সূত্রে খবর।

এর আগে, ব্রিটেন, কানাডা, মেক্সিকোর মত দেশ করোনা বাইরাস রুখতে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। ভারতের টিকারকরণের অনুমতি চেয়েছে ফাইজান। এছাড়াও তালিকায় নাম রয়েছে সেরাম ইনন্সিটিটিউট ও বারত বায়োটেকের। প্রাথমিকভাবে কম ডোজ পেলেও ধীরে ধীরে টিকা দেশের সব বাসিন্দাকেই দেওয়া হবে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

তবে, টিকাকরণের অনুমতিকে কেন্দ্র করে আমেরিকায় রাজনীতিও চোখে পড়ছে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের উপর টিকা অনুমোদন না দেওয়ার জন্য ট্রাম্প প্রশাসনের চাপ ছিল বলে দাবি হোয়াইট হাউসের একাংশের। এজন্যই সরতে হয়েছিল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান স্টিফেন হানকে। এরপর মার্কিন নির্বাচনে পরাজিত হন ট্রাম্প। জো বিডেন ক্ষমতায় আসতেই ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে জরুরিভিত্তিতে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা ব্যবহারের অনুমতি মেলে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us allows emergency pfizer vaccine in bid to end pandemic