scorecardresearch

বড় খবর

নেদারল্যান্ডসের মার্কিন রাষ্ট্রদূত ভারতীয় বংশোদ্ভূত শেফালি

দুই সন্তানের জননী শেফালি রাজদান দুগ্গলের বয়স বর্তমানে ৫০।

duggal

ভারতীয় বংশোদ্ভূত শেফালি রাজদান দুগ্গলকে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত নিয়োগ করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট। জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতায় আসার পর থেকেই ভারতীয় বংশোদ্ভূতদের অবস্থান আগের চেয়ে ভালো হয়েছে। শেফালি রাজদানের নতুন পদপ্রাপ্তি, তাতেই নতুন পালক জুড়বে।

কাশ্মীর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়া শেফালির বয়স বর্তমানে ৫০। বেড়ে উঠেছেন সিনসিনাটি, শিকাগো, নিউ ইয়র্ক এবং বস্টনের মতো শহরে। শুক্রবারই মার্কিন সদর দফতর হোয়াইট হাউস প্রশাসনিক ক্ষেত্রে কিছু রদবদলের কথা ঘোষণা করেছে। সেখানেই নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে ঘোষণা করা হয়েছে শেফালি রাজদান দুগ্গলের নাম।

দুই সন্তানের জননী শেফালির রাজনৈতিক সমাজকর্মী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ নামডাক আছে। নারীর অধিকার সংক্রান্ত আন্দোলনে অংশগ্রহণ এবং মানবাধিকারের স্বপক্ষে তাঁর অবস্থান নজর কেড়েছে হোয়াইট হাউসের। আগে তিনি ইউনাইটেড স্টেটস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম কাউন্সিলে প্রেসিডেন্টের প্রতিনিধির দায়িত্বে ছিলেন। পাশাপাশি, পশ্চিমাঞ্চলের পরামর্শদাতা হিসেবেও কাজ করেছেন।

এছাড়াও হিউম্যান রাইটস ওয়াচের সানফ্রান্সিককো কমিটির সদস্য হিসেবেও কাজ করেছেন শেফালি রাজদান দুগ্গল। তাছাড়া, ওয়েক ফরেন্স ইউনিভার্সিটি লিডারশিপ এবং ক্যারেকটার কাউন্সিলেরও তিনি সদস্য ছিলেন। শুধু তাই নয়, এমিলি’স লিস্টের ন্যাশনাল বোর্ড অফ ডিরেক্টর হিসেবেও তাঁকে দায়িত্ব পালন করতে দেখা গিয়েছে।

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে পলিটিক্যাল কমিউনিকেশন বিভাগে স্নাতকোত্তর পাশ করেছেন এই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন। সঙ্গে, মিয়ামি বিশ্ববিদ্যালয় থেকে মাস কমিউনিকেশনও পাশ করেছেন। কর্মজগতে প্রবেশের পর সামাজিক ক্ষেত্রে অবদানের জন্যে ইতিমধ্যেই বহু পুরস্কার পেয়েছেন। ওয়েস্টার্ন রিজিওনাল লিডারশিপ অ্যাওয়ার্ডও পেয়েছেন। ক্যালিফোর্নিয়া স্টেট অ্যাসেম্বলি থেকে পেয়েছেন কমিউনিটি হিরোর স্বীকৃতি। ন্যাশনাল ডাইভার্সিটি কাউন্সিল থেকে পেয়েছেন ক্যালিফোর্নিয়ার অন্যতম সেরা ক্ষমতাশালী নারীর তকমা।

আরও পড়ুন- জৈব অস্ত্র প্রয়োগ করতে পারে রাশিয়া, ইউক্রেনকে সতর্ক করল আমেরিকা

বাইডেন প্রশাসনে এর আগে তিনি জাতীয় নারীকল্যাণ বিভাগে যুগ্ম প্রধানের অন্যতম ছিলেন। ডেমোক্র্যাট দলের জাতীয়স্তরে অর্থ বিভাগে উপপ্রধানও হয়েছিলেন। ২০০৮ সালে বারাক ওবামার হয়ে তাঁকে প্রচারে অংশ নিতে দেখা গিয়েছে। পরবর্তীতে হিলারি ক্লিন্টনের হয়েও প্রচার করেছেন। হিলারির নর্দার্ন ক্যালিফোর্নিয়া স্টিয়ারিং কমিটি এবং উইমেন ফর হিলারির কমিটিরও সদস্য ছিলেন দুগ্গল। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র তাঁকে আগে থেকে চিনলেও এতদিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে বহির্বিশ্বে তেমন একটা পরিচিত ছিলেন না শেফালি। এবার সেই পরিচিতিই তিনি পেতে চলেছেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হয়ে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us biden shefali razdan duggal