বড় খবর

বিশ্বের শান্তি নষ্ট করছে আমেরিকা, জানাল চিনের প্রতিরক্ষামন্ত্রক

কিয়ান বলেন, গত দুই দশকে ইরাক, সিরিয়া, লিবিয়া এবং অন্যান্য দেশে মার্কিন পদক্ষেপের ফলে বহু লোক মারা গিয়েছে এবং লক্ষ লক্ষ লোক বাস্তুচ্যুত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেই বিষয়েই ডোনাল্ড ট্রাম্পের দেশের তীব্র সমালোচনা করেছে চিন। রবিবার আমেরিকা যুক্তরাষ্ট্রের সেনা নীতি নিয়ে চিনের প্রতিরক্ষামন্ত্রকের তরফে বলা হয় যে আন্তর্জাতিক শান্তি-শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে আমেরিকার এই নীতি হুমকি স্বরূপ।

২ সেপ্টেম্বরের এই বিবৃতিতে চিনের সামরিক উন্নয়ন ও লক্ষ্য নিয়ে কংগ্রেসকে বার্ষিক প্রতিরক্ষা বিভাগের প্রতিবেদন প্রকাশের পরে বলা হয়েছে যে এটি “মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং আন্তর্জাতিক বিধি-ভিত্তিক আদেশের সুরক্ষার জন্য মারাত্মক প্রভাব ফেলবে”।

আরও পড়ুন, পাকিস্তানে সন্তানের সামনেই মহিলাকে গণধর্ষণের অভিযোগ

প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র কর্নেল ওয়াউ কিয়ান বলেন, “বহু বছরের প্রমাণ থেকে এটাই প্রমাণিত হয় যে আমেরিকা যুক্তরাষ্ট্রই আন্তর্জাতিক অস্থিরতার উদ্রেককারী, আন্তর্জাতিক শৃঙ্খলা লঙ্ঘনকারী এবং বিশ্ব শান্তির নষ্টকারী”।

কিয়ান বলেন, গত দুই দশকে ইরাক, সিরিয়া, লিবিয়া এবং অন্যান্য দেশে মার্কিন পদক্ষেপের ফলে ৮০০,০০০ এরও বেশি লোক মারা গিয়েছিল এবং লক্ষ লক্ষ লোক বাস্তুচ্যুত হয়েছে। তিনি এও বলেন, “নিজের প্রতিফলনের পরিবর্তে আমেরিকা একটি তথাকথিত প্রতিবেদন জারি করেছে যা চীনের স্বাভাবিক প্রতিরক্ষা এবং সামরিক নির্মাণ সম্পর্কে মিথ্যা মন্তব্য করেছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us biggest threat to world peace chinese military

Next Story
পাকিস্তানে সন্তানের সামনেই মহিলাকে গণধর্ষণের অভিযোগrape
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com