বড় খবর

দক্ষিণ চিন সাগরে ফের শক্তি প্রদর্শন মার্কিন নৌসেনার

ইন্দো-প্যাসিফিক কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার এই নৌবহর প্রবেশ করেছে। এই নৌবহর সাগরের স্বাধীনতার পক্ষে প্রচার চালাবে।

সম্প্রতি চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনার মধ্যেই দক্ষিণ চিন সাগরে শক্তিপ্রদর্শন মার্কিন যুক্তরাষ্ট্রের নৌসেনার। ‘সমুদ্রের স্বাধীনতার’ প্রতি জোর দিতে এই নৌবহর মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

ইউএসএস থিওডোর রুজভেল্ট নামের রণতরীর নেতৃত্বে এই নৌবহরটি সাগরে প্রবেশ করেছে। রবিবার মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমনটা জানিয়েছে। মার্কিন সেনাবাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার এই নৌবহর প্রবেশ করেছে। এই নৌবহর সাগরের স্বাধীনতার পক্ষে প্রচার চালাবে।

শনিবারই চীনের আটটি বোমারু ও চারটি ফাইটার বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অনুপ্রবেশ করেছিল। তাইওয়ানে এতগুলো চিনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ বেশ বিরল ঘটনা বলে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রক।

চিন বারবার দাবি করে আসছে মার্কিন নৌবাহিনীর জাহাজগুলো দক্ষিণ চিন সাগরে চিন অধিকৃত দ্বীপগুলোর কাছাকাছি চলে আসছে। এসব দ্বীপের আশেপাশে রয়েছে ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইন, ব্রুনেই ও তাইওয়ান। সবগুলো দেশই দক্ষিণ চিন সাগরের বিভিন্ন অংশের মালিকানা দাবি করে আসছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Us carrier group enters south china sea

Next Story
পড়শি দেশকে টিকা পাঠানোর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ: WHO প্রধান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com