বড় খবর


হোয়াইট হাউসের দৌড়ে জয়ের দোরগোড়ায় বাইডেন, জর্জিয়াতে পিছোলেন ট্রাম্প

জিতলে বাইডেনই হবেন দেশের ইতিহাসে সবচেয়ে বৃদ্ধ রাষ্ট্রপতি।

US Election 2020 Results Live Updates

“শেষ হইয়াও হইল না শেষ…!” ভোটগ্রহণের তিনদিন অতিক্রান্ত। কিন্তু এখনও চূড়ান্ত ফলাফল ঘোষণা হতে বাকি আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের। হোয়াইট হাউসের দৌড়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্য়াট প্রার্থী জো বাইডেন। যে কোনও মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের মসনদে বসতে পারেন বাইডেন। জিতলে তিনিই হবেন দেশের ইতিহাসে সবচেয়ে বৃদ্ধ রাষ্ট্রপতি। শেষ খবর পাওয়া অনুযায়ী, ৭৭ বছরের বাইডেন রিপাবলিকানদের শক্ত ঘাঁটি জর্জিয়াতে ৯১৭ ভোটের লিড নিয়েছেন। এই মুহূর্তে জো বাইডেন ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোটে এগিয়ে রয়েছেন। অন্যদিকে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২১৪টি কলেজ ভোট পেয়ে পিছিয়ে রয়েছেন।

নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখন এসে ঠেকেছে চারটি গুরুত্বপূর্ণ রাজ্যের গণনার উপর। জর্জিয়া, নেভাডা, পেনসিলভানিয়া এবং নর্থ ক্যারোলিনা। নেভাডা এবং জর্জিয়া ছাড়া বাকি দুটি রাজ্যে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তবে হাল ছাড়েননি বাইডেন। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রত্যেকটি ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত তিনি বিশ্রাম নেবেন না। ইতিমধ্যেই তিনি বারাক ওবামার রেকর্ড ভেঙে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ইতিহাসে সর্বাধিক ভোট পাওয়া ডেমোক্র্যাট প্রার্থী। প্রায় ৫০.৫ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। অন্যদিকে, ট্রাম্প ৪৭.৯ শতাংশ ভোট পেয়েছেন। অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন এবং নিউ হ্যাম্পশায়ার গিয়েছেন বাইডেনের ঝুলিতে আর ফ্লোরিডা, আইওয়া, ওহাইও এবং টেক্সাস গিয়েছে ট্রাম্পের ঝুলিতে।

আরও পড়ুন জো বাইডেন প্রেসিডেন্ট হলেও ট্রাম্পের নীতিতেই চলতে হবে! কিন্তু কেন?

একইসঙ্গে, হাল ছাড়ার পাত্র নন ট্রাম্পও। ৫৬টি ইলেক্টোরাল কলেজ ভোটে পিছিয়ে থাকায় ডেমোক্র্যাট এবং বাইডেনের বিরুদ্ধে ভোটে কারচুপির অভিযোগ এনে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। ট্রাম্পের দাবি, অবিলম্বে গণনা বন্ধ করতে হবে। পাশাপাশি ট্রাম্পপন্থী এবং বাইডেনপন্থীদের বিক্ষোভের জেরে মার্কিন মুলুকের একাধিক জায়গায় অশান্তির সৃষ্টি হয়। ট্রাম্পের সমর্থকরা অ্যারিজোনাতে বন্দুক হাতে বিক্ষোভ প্রদর্শন করেন। ন্যাশনাল গার্ডদের সঙ্গে তাদের খণ্ডযুদ্ধ হয়। বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগের মতো ঘটনাও হয়। অন্যদিকে, বাইডেনপন্থীদের বিক্ষোভে দাবি ওঠে, প্রত্যেকটা ভোট গুনতে হবে। মিনিয়াপোলিস, ফিলাডেলফিয়া, পোর্টল্যান্ড, লস এঞ্জেলেস এবং শিকাগোতে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Us election 2020 results live updates joe biden takes the lead in georgia by 917 votes

Next Story
লাদাখে উত্তেজনার মধ্যেই ভারতীয়দের জন্য দেশের দরজা বন্ধ করল চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com