মরক্কোয় মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব এবার ইন্দো-আমেরিকানের কাঁধে

মার্কিন মুলুকে বছরের পর বছর ধরে একাধিক গুরুত্বপূর্ণ বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালনের ‘পুরস্কার’ পেলেন ভারতীয় বংশোদ্ভুত পুণীত তলওয়ার।

US President Joe Biden nominates Indian-American diplomat Puneet Talwar as his envoy to Morocco
ওয়াশিংটন ডিসির বাসিন্দা এবার মরক্কোয় মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব সামলাবেন।

মার্কিন মুলুকে বছরের পর বছর ধরে একাধিক গুরুত্বপূর্ণ বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালনের ‘পুরস্কার’ পেলেন ভারতীয় বংশোদ্ভুত পুণীত তলওয়ার। ওয়াশিংটন ডিসির বাসিন্দা এবার মরক্কোয় মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব সামলাবেন। প্রেসিডেন্ট জো বাইডেনের পছন্দের তালিকায় যে ক’জন আমলা রয়েছেন তাঁদের মধ্যে অন্যতম ভারতীয় বংশোদ্ভুত তলওয়ার।

পুণীত তলওয়ারকে মরক্কোর রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তলওয়ার বর্তমানে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন সিনিয়র উপদেষ্টা। এর আগে হোয়াইট হাউস এবং সেনেটে জাতীয় নিরাপত্তা এবং বিদেশ নীতি নির্ধারণের ক্ষেত্রে একজন সিনিয়র হিসেবে কাজ করেছেন তলওয়ার। এছাড়াও তিনি মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এবং স্টেট ডিপার্টমেন্টের পলিসি প্ল্যানিং স্টাফ হিসেবেও সফলতার সঙ্গে কাজ করেছেন।

একাধিক দায়িত্ব অত্যন্ত দক্ষতার সঙ্গে পালনের ‘পুরস্কার’ পেলেন ভারতীয় বংশোদ্ভুত পুণীত তলওয়ার। মরক্কোয় এবার তাঁকে মার্কিন রাষ্ট্রদূত করে পাঠাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে রাজনৈতিক-সামরিক বিষয়ক সহকারি সেক্রেটারি অফ স্টেট, প্রেসিডেন্টের বিশেষ সহকারি এবং জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর এবং আমেরিকার সেনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির সিনিয়র পেশাদার স্টাফ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন তলওয়ার।

আরও পড়ুন- সিঁদুরে মেঘ, ১ বছরের বেশি সময় পর চিনে করোনায় মৃত ২

সরকারি কাজের বাইরেও একটি আলাদা পরিচিতি রয়েছে তলওয়ারের। তিনি এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের একজন সিনিয়র ফেলো। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেন বিডেন সেন্টারের একজন ভিজিটিং স্কলার। এনজিও ইন্টারমিডিয়েটের একজন কাউন্সিলর ছিলেন তিনি।

এরই পাশাপাশি জর্জটাউন ইউনিভার্সিটির সেন্টার ফর সিকিউরিটির একজন অনাবাসিক স্কলার হিসেবেও কাজ করেছেন তলওয়ার। করনিল ইউনিভার্সিটি থেকে ইঞ্জিনিয়ারিংয়ে বিএস ডিগ্রি এবং কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন তিনি। ওয়াশিংটন ডিসির বাসিন্দা তলওয়ার ফরেন রিলেশনস কাউন্সিলের একজন সদস্য।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us president joe biden nominates indian american diplomat puneet talwar as his envoy to morocco

Next Story
সিঁদুরে মেঘ, ১ বছরের বেশি সময় পর চিনে করোনায় মৃত ২