scorecardresearch

বড় খবর

হোয়াইট হাউস দখল বিডেনের, শুভেচ্ছাবার্তা মোদীর

আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্র্য়াটদের বিডেন। এই প্রথম কোনও মহিলা ভাইস প্রেসিডেন্ট পাচ্ছে মার্কিন মুলুক। ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয়-আমেরিকান কমলা হ্য়ারিস।

হোয়াইট হাউস দখল বিডেনের, শুভেচ্ছাবার্তা মোদীর

হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষমেশ ট্রাম্পকে টেক্কা দিয়ে হোয়াইট হাউস দখল করে নিলেন জো বিডেন। আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত ডেমোক্র্যাটদের বিডেন। এই প্রথম কোনও মহিলা ভাইস প্রেসিডেন্ট পাচ্ছে মার্কিন মুলুক। ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয়-আমেরিকান কমলা হ্যারিস। প্রেসিডেন্ট হিসাবে করোনা মহামারী মোকাবিলাই তাঁর প্রধান ও প্রথম কাজ হবে বলে ভাষণে জানিয়েছেন বিডেন। বিডেন বলেছেন, ‘সোমবারে আমি একদল শীর্ষস্থানীয় বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের নাম পরামর্শদাতা হিসাবে বলব। আমি এই মহামারী রোধে কোনও প্রচেষ্টার খামতি রাখতে চাই না।’ রেকর্ড ভোটে তাঁকে জেতানোয় মার্কিন ভোটারদের কৃতজ্ঞতা জানিয়েছেন বিডেন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। তিনি বলেছেন, ‘এটা আমার বা জো বিডেনের নয়, আমেরিকার আত্মা ও আমাদের লড়াই করার মানসিকতার জয়। এখন আমাদের অনেক কাজ করতে হবে। এবার সেগুলো শুরু করা যাক।’

পেনসিলভেনিয়ায় জয়ের পরই হোয়াইট হাউস দখলের রাস্তা খুলে যায় বিডেনের কাছে। ২০টি ইলেক্টোরাল ভোট পান বিডেন। যার সুবাদেই মোট ২৮৪টি ইলেক্টোরাল ভোট পান বিডেন। জয়ের জন্য দরকার ছিল ২৭০টি ইলেক্টোরাল ভোট। তবে, বিডেনের জয়কে মানেননি ট্রাম্প।

জয়ের পরই টুইটারে বিডেন লিখেছেন, ‘‘আমেরিকা, আমায় নির্বাচিত করার জন্য আমি সম্মানিত। সামনের কাজ কঠিন হবে। কিন্তু আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি সকল আমেরিকানের প্রেসিডেন্ট হব। আপনি আমায় ভোট দিয়েছেন বা দেননি, আমি আপনাদের ভরসা রাখব’’।

এদিকে,  ভোটে দুর্নীতি, ফের গণনার দাবি তুলেছিলেন রিপাবলিকাররা। কিন্তু, সময় এগোতে এবার সরাসরি বাইডেনকে কটাক্ষ ছুড়ে দেন ট্রাম্প। ডেমোক্র্য়াট প্রার্থী যেন প্রেসিডেন্ট হওয়ার মিথ্যা দাবি না করেন তা নিয়ে সতর্ক করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, ‘জো বিডেনের প্রেসিডেন্টের দফতর দখলের মিথ্যা দাবি করা উচিত নয়। এই দাবি আমিও করতে পারি। আইনি প্রক্রিয়া শুরুর মুখে!’ অর্থাৎ ভোটে কারচুপির অভিযোগে এখনও অনড় ট্রাম্প। অবশ্য এর আগেও আদালতে দ্বারস্থ হওয়ার হুমকি দিয়েছিলেন তিনি।

এদিকে ট্রাম্পপন্থী এবং বিডেনপন্থীদের বিক্ষোভের জেরে মার্কিন মুলুকের একাধিক জায়গায় উত্তেজনা রয়েছে। জয়ের উল্লাস শুরু করেছেন ডেমোক্র্যাটরা। অন্যদিকে ভোট চুরি বন্ধের দাবি তুলছেন রিপাবলিকানরা।

ফলাফল প্রকাশের পরে জো বিডেনকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিডেনের সক্রিয়তায় ভারত-মার্কিন সম্পর্ক অন্যমাত্রায় পৌঁছবে বলে টুইটবার্তায় আশাপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। বিডেনের সঙ্গে একটি পুরনো ছবি পোস্ট করে মোদী লেখেন, ‘অভাবনীয় জয়ের জন্য আপনাকে অভিনন্দন। ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক মজুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল আপনার। আপনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়াই লক্ষ্য’।

ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার জন্য কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। মরেন্দ্র মোদী লেখেন, ‘আন্তরিক অভিনন্দন। শুধুমাত্র নিকট আত্মীয়েরাই নন, আপনার এই দুর্দান্ত সাফল্য ভারতীয় এবং আমেরিকানদের কাছে অত্যন্ত গর্বের। আমি নিশ্চিত, আপনার সমর্থন এবং নেতৃত্বে ভারত-আমেরিকা সম্পর্ক আরও মজবুত হবে’।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us presidential election 2020 joe biden donald trump updates