করোনায় সম্ভাব্য চিকিৎসা ব্যবস্থার উদ্ভাবন আমেরিকায়

সার্স-কোভ ২ ভাইরাস মোকাবিলায় থেরাপিভিত্তিক চিকিৎসায় আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।
করোনাভাইরাস থেকে নিস্তার পেতে ভ্যাকসিন তৈরিতে দিনরাত এক করে কাজ করছেন বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে করোনা চিকিৎসায় নয়া দিশা দেখালেন মার্কিন বিজ্ঞানীরা। সার্স-কোভ ২ ভাইরাস মোকাবিলায় থেরাপিভিত্তিক চিকিৎসায় আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

সায়েন্স ট্রানস্লেশানাল মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে, মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তি বাড়িয়ে কার্যকরী হচ্ছে ক্ষুদ্র মলিকিউল প্রোটেস। ৩ সি এলপ্রো নামে পরিচিত প্রোটেসের মতো এই করোনাভাইরাস ৩সি, যা থেরাপিভিত্তিক চিকিৎসার শক্তিশালী টার্গেট, কারণ এগুলি করোনাভাইরাস প্রতিরূপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এমনটাই মত গবেষকদের।

আরও পড়ুন: নতুন রূপে কি করোনার শক্তিবৃদ্ধি হয়েছে? কেন এত ভ্যাকসিন তৈরি হচ্ছে বিশ্বে?

এ প্রসঙ্গে কানসাস স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক কিয়ং ওকে চ্যাং জানিয়েছেন, ”কোভিড ১৯ গবেষণার সবচেয়ে বড় লক্ষ্য হল ভ্যাকসিন আবিষ্কার ও চিকিৎসা এবং চিকিৎসা সত্যিই খুব গুরুত্বপূর্ণ”। তাঁর আরও কথায়, ”কীভাবে করোনাভাইরাস ৩সিএলপ্রো-কে টার্গেট করছে প্রোটেস ইনহিবিটরর, সেটা সম্পর্কে বর্ণনা দেওয়া হয়েছে এই গবেষণায়”।

এই গবেষণায় দেখা গিয়েছে, মানবদেহে করোনাভাইরাস মার্স-কোভ ও সার্স-কোভ ২-এর প্রতিরূপকে অবরুদ্ধ করছে এই করোনাভাইরাস ৩সিএলপ্রো ইনহিবিটরগুলি, এমনটাই জানিয়েছেন গবেষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Us scientists find possible covid 19 treatment

Next Story
দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগ ছিন্ন উত্তর কোরিয়ার-আদালতে হাজিরা ফ্লয়েড হত্য়ার অভিযুক্তের-গান্ধীজির মূর্তি ভাঙচুরের ঘটনায় সোচ্চার ট্রাম্পworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com