scorecardresearch

বড় খবর

রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া আমেরিকা, সেনেটে যুদ্ধাপরাধী সাব্যস্ত পুতিন

পুতিনের নির্দেশেই রুশ ফৌজ এই নারকীয় হত্যাকাণ্ড চালাচ্ছে বলে মার্কিন সেনেট মনে করছে। ইউক্রেনের পুনর্গঠনেও জোর দিতে চায় ওয়াশিংটন।

রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া আমেরিকা, সেনেটে যুদ্ধাপরাধী সাব্যস্ত পুতিন
ভ্লাদিমির পুতিন ও জো বাইডেন।

যুদ্ধাপরাধী হিসেবে পুতিনের বিরুদ্ধে তদন্তের প্রস্তাব পাশ হল মার্কিন সেনেটে। এই প্রস্তাব পাশ করাতে সেনেটকে কোনও বাধার মুখে পড়তে হয়নি। ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। নির্বিচারে মানুষকে হত্যা করছে। তার প্রেক্ষিতেই পুতিনকে যুদ্ধাপরাধী সাব্যস্ত করল সেনেট। এই ব্যাপারে সেনেটর লিন্ডসে গ্রাহাম জানিয়েছেন, তাঁরা হিংসা, যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের তীব্র নিন্দা করেছেন। পুতিনের নির্দেশেই রুশ ফৌজ এই নারকীয় হত্যাকাণ্ড চালাচ্ছে বলে মার্কিন সেনেট মনে করছে।

একথা মাথায় রেখে আন্তর্জাতিক আদালতকে পুতিন, তাঁর নিরাপত্তা পরিষদ এবং সেনাকর্তাদের বিরুদ্ধে তদন্তের জন্য আবেদনও জানাতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই প্রসঙ্গে শাসক দল রিপাবলিকান পার্টির সেনেটর চাক সুমার বলেছেন, পুতিনের কাজকর্ম যুদ্ধাপরাধ ছাড়া কিছুই নয়। সেই জন্য যুদ্ধাপরাধী হিসেবেই তার বিরুদ্ধে তদন্ত হওয়া উচিত।

বিষয়টি সেনেটে দুই সপ্তাহ আগেই উত্থাপিত হয়েছিল। কিন্তু, তখনও ব্যপারটা আইনি ভাবে মোকাবিলার কথা ভাবা হয়নি। মার্কিন প্রশাসনের একাংশের আশা ছিল, রাশিয়া নিজেকে শুধরে নেবে। পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে না। কিন্তু, দফায় দফায় আলোচনার পরও ইউক্রেন যুদ্ধ ২০ দিন কেটে গিয়েছে। রাশিয়ার হামলাও বন্ধ হয়নি।

এর প্রেক্ষিতে বাইডেন প্রশাসনের বিরুদ্ধে পুতিনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য চাপ বাড়ছিল। সেই চাপের মুখেই তড়িঘড়ি সেনেটে পাশ করানো হল যুদ্ধাপরাধের প্রস্তাব। প্রেসিডেন্ট বাইডেনের নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে আমেরিকার পুনর্গঠনের জন্য ‘বাইপার্টিসান আইন’ পাশ করেছে। আমেরিকার পাশাপাশি বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে ইউক্রেনের পুনর্গঠনেও জোর দিতে চায় ওয়াশিংটন।

আরও পড়ুন- দেশ ছেড়েছেন ৩০ লক্ষ মানুষ, রুশ আগ্রাসনের মুখে সাড়ে ১৩ হাজার ভিনদেশি সেনা নিকেশের দাবি ইউক্রেনের

গত সপ্তাহেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে তদন্তের দাবি জানিয়েছিলেন। সাধারণ নাগরিক থেকে প্রসূতি হাসপাতালের ওপর বোমা নিক্ষেপের ঘটনার তীব্র নিন্দা করেছিলেন কমলা। শুধু রিপাবলিকানরাই নন। ডেমোক্র্যাট সেনেটররাও পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রস্তাবকে সমর্থন করেছেন। পুতিনের পাশাপাশি, রাশিয়া, পুতিনের নিরাপত্তা পরিষদ, রুশ সেনারও তীব্র নিন্দা করেছে মার্কিন সেনেট।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us senate approves resolution probing putin